সংসদ ভবনে খোকার প্রথম জানাজা সম্পন্ন

বণিক বার্তা অনলাইন

বিএনপির ভাইস চেয়ারম্যান ও ঢাকা সিটি করপোরেশনের সাবেক মেয়র সাদেক হোসেনের দেশের মাটিতে প্রথম জানাজা সম্পন্ন হয়েছে। আজ বৃহস্পতিবার (৭ নভেম্বর) বেলা ১১টার কিছু সময় পর জাতীয় সংসদ ভবনের দক্ষিণ প্লাজায় এই মুক্তিযোদ্ধার নামাজে জানাজা অনুষ্ঠিত হয়।

নামাজে জানাজা শেষে পুষ্পস্তবক এর মাধ্যমে মরহুমের প্রতি শ্রদ্ধা জ্ঞাপন করেন। তারপর খোকার কফিনে ফুলেল শ্রদ্ধা জানান তার দীর্ঘদিনের রাজনৈতিক সহকর্মীরা। এসময় অনেককে কাঁদতে দেখা গেছে।

এর আগে সকাল সাড়ে ৮টায় ঢাকার শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে পৌঁছায় এই মুক্তিযোদ্ধার কফিন। বিমানবন্দরে সাদেক হোসেন খোকার মরদেহ গ্রহণ করেছেন বিএনপির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর ও স্থায়ী কমিটির সদস্য ইকবাল হাসান মাহমুদ টুকু।

জানাজা শেষে সর্বস্তরের মানুষের শ্রদ্ধা নিবেদনের জন্য এই মুক্তিযোদ্ধার মরদেহ কেন্দ্রীয় শহীদ মিনারে রাখা হয়েছে, বেলা ১২টা থেকে ১টা পর্যন্ত এখানেই রাখা হবে। এরপর নয়া পল্টনে বিএনপির কেন্দ্রীয় কার্যালয়ে নেওয়া হবে খোকার কফিন। জোহরের পর সেখানে আরেক দফা জানাজা হবে তার।

এরপর ঢাকার সাবেক এই মেয়রের কফিন নেওয়া হবে দক্ষিণ সিটির নগর ভবনে। সেখানেও একটি জানাজা হবে। তার মৃত্যুতে বৃহস্পতিবার পূর্ণ দিবস ছুটি ঘোষণা করেছে ঢাকা উত্তর ও দক্ষিণ সিটি করপোরেশন কর্তৃপক্ষ। নগর ভবনে শ্রদ্ধা নিবেদন শেষে এই বিএনপি নেতার মরদেহ নিয়ে যাওয়া হবে পুরান ঢাকার গোপীবাগে তার পৈত্রিক নিবাসে। আসরের পর বালুর মাঠে হবে সর্বশেষ জানাজা। এরপর জুরাইন কবরস্থানে মা-বাবার কবরের পাশে সমাহিত করা হবে।

১৯৭১ সালে ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী থাকা অবস্থায় অংশ নেন মুক্তিযুদ্ধে। ১৯৯১ সালে বিএনপি থেকে নির্বাচন করে জাতীয় সংসদ নির্বাচিত হন। দায়িত্ব পালন করেন যুব ও ক্রীড়া মন্ত্রণালয়ে। পরবর্তী সময়ে ১৯৯৬ ও ২০০১ সালেও তিনি সংসদ সদস্য নির্বাচিত হন। ২০০১ সালে তার দল সরকার গঠন করলে তিনি মৎস্য ও পশুসম্পদ মন্ত্রণালয়ের দায়িত্ব লাভ করেন। সব শেষে ২০০২ সালে তিনি অবিভক্ত ঢাকা সিটি করপোরেশনের মেয়র হন।

সংসদ ভবনে খোকার প্রথম জানাজা সম্পন্ন

দেশে পৌঁছেছে সাদেক হোসেন খোকার মরদেহ

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন