বৃহস্পতিবার | নভেম্বর ২১, ২০১৯ | ৭ অগ্রহায়ণ ১৪২৬

প্রথম পাতা

রাজকোটে দ্বিতীয় টি২০

রান উৎসবের ইঙ্গিত, শঙ্কা বৃষ্টিরও

ক্রীড়া প্রতিবেদক

একে তো টি২০ ক্রিকেট, তার ওপর ভারত খেলছে ঘরের মাঠে। ঝড়ঝঞ্ঝার মধ্য দিয়ে চলা বাংলাদেশ ক্রিকেট দল সফরে কতটা কী করতে পারবে তা নিয়ে শঙ্কাটা পরিণত হয়েছিল আতঙ্কে। কিন্তু সিরিজের শুরুতেই সব হিসাব ওলটপালট করে দিয়েছে মাহমুদউল্লাহ রিয়াদ তার সতীর্থরা। টি২০ ক্রিকেটে প্রথমবারের মতো ভারতকে হারিয়েছে টাইগাররা। সবচেয়ে বড় কথা, বাকি দুই ম্যাচের একটিতে জিতলেই স্বাগতিক ভারতের বিপক্ষে সিরিজ জয়। এমন অবস্থায় রাজকোটের সৌরাস্ট্র ক্রিকেট অ্যাসোসিয়েশন মাঠে তিন ম্যাচ সিরিজে আজ দ্বিতীয় ম্যাচ খেলতে নামছে সফরকারী বাংলাদেশ। চারদিন আগে দিল্লি জয়ের পুনরাবৃত্তি করতে পারলে এক ম্যাচ বাকি থাকতেই সিরিজ জিতবে বাংলাদেশ। ম্যাচটি শুরু হবে বাংলাদেশ সময় সন্ধ্যা ৭টা ৩০ মিনিটে।

দিল্লি ম্যাচের আগে আলোচনার কেন্দ্রে ছিল দূষিত বাতাস। দূষিত বাতাসের প্রকোপে মাস্ক পরতে বাধ্য হয়েছিলেন বাংলাদেশের কোচ ক্রিকেটাররা। খেলা চলাকালীন বাংলাদেশের দুজন ক্রিকেটার অসুস্থ হয়ে পড়েছিলেন, এমন খবর এসেছে ভারতীয় মিডিয়াতেই। দিল্লির গ্যাস চেম্বার বাধা হতে পারেনি বাংলাদেশের জয়ে। রাজকোটেও প্রকৃতি বিরূপ। ধেয়ে আসছে উপকূলীয় সাইক্লোন মাহা ভারতের আবহাওয়া বার্তার তথ্যমতে যা আজ গুজরাট উপকূলে আঘাত হানার কথা। মাহা প্রভাবে গতকাল সন্ধ্যায় রাজকোটে ঘন মেঘের সঙ্গে বৃষ্টিপাতও শুরু হয়েছে। গতকাল আবহাওয়ার সর্বশেষ বার্তায় বলা হয়েছে, ক্রমেই দুর্বল হয়ে পড়া মাহা আঘাত হানার সম্ভাবনা কম। তবে বৃষ্টিপাতের আশঙ্কা থাকছেই।

গতকাল অবশ্য দিনের ঝকঝকে আলোয় অনুশীলন করেছে দুদলই। দিল্লিতে প্রথম ম্যাচে রানের জন্য সংগ্রাম করতে হয়েছিল ব্যাটসম্যানদের। যদিও ওই ম্যাচের আগে উইকেটে প্রচুর রান আছে এমন ভবিষ্যদ্বাণী করেছিলেন ধারাভাষ্যকাররা। কিন্তু বাস্তবে ঘটেছে তার উল্টো। এবারে রাজকোটেও রান উৎসবের সম্ভাবনা দেখছেন সবাই। গতকাল সংবাদ সম্মেলনে ভারত অধিনায়ক রোহিত শর্মা জানালেন, রাজকোটের উইকেট সবসময়ই ব্যাটিংয়ের জন্য ভালো। আশা করছি, দিল্লির চেয়েও এখানকার উইকেট ভালো হবে। মাঠে এখন পর্যন্ত অনুষ্ঠিত হওয়া দুটো ম্যাচেই রান উৎসব দেখেছেন ক্রিকেটপ্রেমীরা। ভেনুতে ২০১৩ সালে ২০১ রান করেও ভারতের কাছে হেরেছিল অস্ট্রেলিয়া। ২০১৭ সালে সর্বশেষ টি২০ ম্যাচে ১৯৬ রান করে স্বাগতিকদের হারিয়েছিল নিউজিল্যান্ড।

ফেভারিট হিসেবে খেলতে নেমে শুরুতেই পা পিছলেছে ভারতের। অবস্থায় ঘুরে দাঁড়ানোর কোনো বিকল্প দেখছে না স্বাগতিক শিবির। দলে পরিবর্তনের ইঙ্গিত দিয়েছেন ভারত অধিনায়ক রোহিত। জানান, কৌশল নিয়ে বলতে পারব না। তবে এবারে আমাদের অ্যাপ্রোচটা অবশ্যই ভিন্ন হবে। দিল্লির চেয়ে অবশ্যই আমরা ভালো ক্রিকেট খেলব। এদিকে সিরিজে - ব্যবধানে এগিয়ে থাকাটা শিবিরে আত্মবিশ্বাস জোগাচ্ছে বলে মনে করছেন বাংলাদেশ অধিনায়ক মাহমুদউল্লাহ রিয়াদ। তার কথায়, যেহেতু আমরা প্রথম ম্যাচ জিতেছি, তাই এটা আমাদের আত্মবিশ্বাস জোগাচ্ছে। তবে আমরা এটা নিয়ে বসে নেই। নিজেদের সেরাটা দেয়ার জন্য সবাই পরিশ্রম করে যাচ্ছে। ম্যাচের জন্য সবাই অপেক্ষা করে আছি। সমতায় ফিরতে ভারত মরিয়া থাকবেএটা মানছেন টাইগার অধিনায়ক। তবে স্বাগতিকদের মতো বাংলাদেশও মরিয়া থাকবে বলে জানান মাহমুদউল্লাহ। তিনি জানান, ভারত ঘুরে দাঁড়ানোর জন্য মরিয়া থাকবে। আমরাও মরিয়া থাকব। আমাদের অ্যাপ্রোচও থাকবে বাংলাদেশকে জেতানো।

দেশসেরা অলরাউন্ডার সাকিব আল হাসান নিষেধাজ্ঞার কারণে এক বছর ক্রিকেট খেলতে পারবেন না। টি২০ সিরিজে নেই দেশসেরা ওপেনার তামিম ইকবাল। ইনজুরির কারণে সফরে যেতে পারেননি অলরাউন্ডার মোহাম্মদ সাইফউদ্দীন। এদের জায়গায় সুযোগ পেয়ে যথেষ্টই আলো ছড়িয়েছেন তরুণরা। লেগ স্পিনার আমিনুল ইসলাম বিপ্লব, ওপেনার মোহাম্মদ নাইম আফিফ হোসেন প্রথম ম্যাচে বাংলাদেশের উইকেটের জয়ে রাখেন গুরুত্বপূর্ণ অবদান। তরুণদের কাছ থেকে ভয়ডরহীন ক্রিকেট চান মাহমুদউল্লাহ। বলেছেন, হার-জিত সেটা পরের বিষয়। মানসিকতায় সবসময় ইতিবাচক থাকতে হবে। নাইম, বিপ্লব, আফিফরা বড় মঞ্চে নিজেদের প্রমাণ করেছে। আশা করছি, আগ্রাসী মেজাজ নিয়েই কালও (আজ) তারা মাঠে নামবে।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন