আইএফসির গবেষণা প্রতিবেদন

দেশের ৭৭ শতাংশ প্রতিষ্ঠান শিশুবান্ধব নয়

নিজস্ব প্রতিবেদক

দেশের প্রচলতি আইন অনুযায়ী, কোনো প্রতিষ্ঠানে ৪০ জনের বেশি নারী কর্মী থাকলেই সেখানে শিশু দিবাযত্ন কেন্দ্রের সুবিধা থাকতে হবে। কিন্তু দেশে মাত্র ২৩ শতাংশ প্রতিষ্ঠানে শিশু দিবাযত্ন কেন্দ্র রয়েছে। ১৬ শতাংশ প্রতিষ্ঠানের শিশু দিবাযত্ন কেন্দ্র করার পরিকল্পনা থাকলেও ৬১ শতাংশ প্রতিষ্ঠানের কোনো পরিকল্পনা নেই। অর্থাৎ ৭৭ শতাংশ প্রতিষ্ঠান এখনো আইনগতভাবে শিশুবান্ধব নয়। বিশ্বব্যাংক গ্রুপের প্রতিষ্ঠান ইন্টারন্যাশনাল ফিন্যান্স করপোরেশনের (আইএফসি) গবেষণায় চিত্র উঠে এসেছে।

গতকাল রাজধানীর একটি হোটেলে ট্যাকলিং চাইল্ডকেয়ার: দ্য বিজসেন বেনিফিটস অ্যান্ড চ্যালেঞ্জেস অব এমপ্লয়ার-সাপোর্টেড চাইল্ড কেয়ার ইন বাংলাদেশ শীর্ষক আইএফসির গবেষণা প্রতিবেদনটি প্রকাশ করা হয়। প্রতিষ্ঠানে শিশু দিবাযত্ন কেন্দ্র না থাকার কারণে যেসব সমস্যার মুখোমুখি হচ্ছে এবং নারী কর্মীদের সন্তানদের জন্য শিশু দিবাযত্ন কেন্দ্র সুবিধা প্রদানের বিষয়ে সচেতনতা তৈরির লক্ষ্যে গবেষণা চালিয়েছে আইএফসি। শিশু দিবাযত্ন কেন্দ্র সুবিধা প্রদানের জন্য ২০১৭ সালে আইএফসি পাকিস্তান, শ্রীলংকা ভারতে শিশু দিবাযত্ন কেন্দ্রের ওপর আলাদা গবেষণা চালিয়েছে।

দেশের প্রায় ৬১ শতাংশ প্রতিষ্ঠানে শিশু দিবাযত্ন কেন্দ্র না থাকায় নারীদের উৎপাদনশীলতায় চরম ঘাটতি তৈরি হচ্ছে। কেননা শিশু দিবাযত্ন কেন্দ্র থাকলে নারীদের উৎপাদনশীলতা বাড়ে ৭৪ শতাংশ। একই কারণে প্রতিষ্ঠানের মুনাফা বাড়ে ৫১ শতাংশ, ক্যারিয়ার উন্নত (কর্মক্ষেত্রে সাফল্য) হয় ৫৬ শতাংশ নারীর। এছাড়া ৭৫ শতাংশ নারীর সংস্কৃতি উন্নত হওয়া ছাড়া ৬৯ শতাংশ নারীর নৈতিকতা উন্নত হয়। দেশের ৭৭ শতাংশ কোম্পানিতে দিবাযত্ন কেন্দ্র না থাকায় তাদের কর্মীদের কর্মস্থলে সন্তান রাখার প্রস্তাব দেয় না। এতে দেশের শ্রমশক্তিতে পুরুষের সমান অংশগ্রহণে বাধা সৃষ্টি হচ্ছে।

আবার প্রায় ৫৫ শতাংশ প্রতিষ্ঠানে নারী কর্মীদের ছয় মাস থেকে ছয় বছর বয়সী শিশুসন্তান রয়েছে। অর্থাৎ এসব নারী কর্মীর ডে কেয়ার কেন্দ্রে সন্তান রাখার প্রয়োজন রয়েছে। আবার যেসব নারী কর্মী ডে কেয়ার সেন্টারে শিশুসন্তান রাখছেন তাদের ৫১ শতাংশ প্রতিষ্ঠানে ইতিবাচক প্রভাব পড়ছে। আর নারী কর্মীদের শিশুসন্তান দিবাযত্ন কেন্দ্রে রাখতে গড়ে প্রতি মাসে হাজার টাকা খরচ হচ্ছে।

বাংলাদেশ, ভুটান নেপালের আ?

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন