প্রোজেরিয়া আক্রান্ত শিশু শনাক্তে পিআরএফের ক্যাম্পেইন

দ্রুত বার্ধক্য বা প্রোজেরিয়া আক্রান্ত শিশুদের শনাক্ত করতেফাইন্ড দ্য চিলড্রেন-১০ ইন বাংলাদেশ উইথ প্রোজেরিয়া শীর্ষক ক্যাম্পেইন শুরু করেছে দ্য প্রোজেরিয়া রিসার্চ ফাউন্ডেশন (পিআরএফ) প্রতিষ্ঠানটি প্রোজেরিয়া আক্রান্ত শিশুদের চিকিৎসা ও নিরাময়ের জন্য কাজ করে। শিশুদের দ্রুত বার্ধক্যজনিত জটিল এ রোগের বিষয়ে জনসাধারণসহ স্বাস্থ্যসেবা দানকারীদের সচেতন করা এ ক্যাম্পেইনের লক্ষ্য।

প্রোজেরিয়া হলো হাচিনসন-গিলফোর্ড প্রোজেরিয়া সিনড্রোম (এইচজিপিএস) নামে পরিচিত একটি জটিল রোগ। এটি বিরল জিনগত রোগের একটি ধরন। এ রোগের অন্যতম বৈশিষ্ট্য হলো বয়সের তুলনায় আক্রান্ত শিশুকে অধিক বয়স্ক মনে হয়। এ রোগে আক্রান্ত শিশু গড়ে ১৪ বছর বয়সে হূদরোগে আক্রান্ত হয়ে মারা যায়।

পিআরএফের প্রেসিডেন্ট ও এক্সিকিউটিভ ডিরেক্টর অড্রে গর্ডন বলেন, বাংলাদেশে প্রোজেরিয়া রোগী রয়েছে প্রায় ১০ জন। এসব শিশুকে শনাক্ত করে চিকিৎসা দেয়া এবং জনসাধারণসহ স্বাস্থ্যসেবা দানকারীদের সচেতন করার জন্যই এ ক্যাম্পেইন।

বর্তমানে বিশ্বে প্রায় ৩৫০ থেকে ৪০০ শিশু প্রোজেরিয়া আক্রান্ত বলে ধারণা করা হয়। ২০১৯ সালের অক্টোবর পর্যন্ত মাত্র ১৬১টি শিশুর সন্ধান পেয়েছে প্রোজেরিয়াা রিসার্চ ফাউন্ডেশন।বিজ্ঞপ্তি

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন