চট্টগ্রাম বন্দরে ৫৪ কেজি সিসার চালান জব্দ

নিজস্ব প্রতিবেদক চট্টগ্রাম ব্যুরো

কসমেটিকস সামগ্রীর আড়ালে আমদানি করা ৫৪ কেজি সিসা (মাদকদ্রব্য) জব্দ করেছে চট্টগ্রাম বন্দরের জেটি কাস্টমস কর্তৃপক্ষ। চীন থেকে ১০ হাজার ৫৪৯ ডলার মূল্যের ২৯৬ কেজি কসমেটিকস সামগ্রী আমদানির ঘোষণা দিয়ে এসব মাদকদ্রব্য এনেছে ঢাকার ১৩৮/৭ বিরেন বোস স্ট্রিট ঠিকানার প্রিমিয়ার ট্রেডিং নামে একটি প্রতিষ্ঠান।

চট্টগ্রাম কাস্টমসের তথ্যমতে, কাস্টমস কর্তৃপক্ষ এবং মাদকদ্রব্য নিয়ন্ত্রণ অধিদপ্তরের উপস্থিতিতে চালানটির পরীক্ষা-নিরীক্ষা করা হয়। চালানে ৫৪ কেজি সিসায় নিকোটিনের মাত্রা পাওয়া গেছে শূন্য দশমিক ৫ শতাংশ। আইন অনুযায়ী নিকোটিনের মাত্রা শূন্য দশমিক ২ শতাংশের ওপর হলে সেটি মাদকদ্রব্য বিবেচিত হয়। একই চালানে সিসার পাশাপাশি বিভিন্ন ধরনের সিসা ফ্লেভার পাওয়া গেছে ১৪৭ লিটার ও ১৯২ কেজি চারকোল (কয়লা) পণ্য ছাড় করিয়ে নিতে সরকারের কোষাগারে রাজস্ব জমা দেয়া হয়েছে ৫ হাজার ২৭৩ টাকা।

চট্টগ্রাম কাস্টম হাউজের যুগ্ম কমিশনার এসএম শামসুজ্জামান বণিক বার্তাকে বলেন, প্রিমিয়ার ট্রেডিংয়ের চালানে সিসার উপস্থিতি থাকার বিষয়টি নিশ্চিত করা হয়েছে। মাদকদ্রব্য নিয়ন্ত্রণ অধিদপ্তর চট্টগ্রামের উপপরিচালক শামীম আহম্মেদ বণিক বার্তাকে বলেন, এটা মাদকদ্রব্য। এর শাস্তি হিসেবে ফৌজদারি অপরাধ বিবেচনায় বিভিন্ন মেয়াদের শাস্তি ও অর্থদণ্ডের বিধান রয়েছে।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন