প্রাইম ব্যাংকের আর্নিংস ডিসক্লোজার অনুষ্ঠিত

তিন প্রান্তিকে নিট মুনাফা বেড়েছে ২৭ শতাংশ

নিজস্ব প্রতিবেদক

চলতি হিসাব বছরের প্রথম তিন প্রান্তিকে (জানুয়ারি-সেপ্টেম্বর) প্রাইম ব্যাংক লিমিটেডের কর-পরবর্তী নিট মুনাফা ৩৩ কোটি টাকা বা ২৭ শতাংশ বেড়েছে। আলোচ্য সময়ে ব্যাংকটির নিট মুনাফা হয়েছে ১৫৫ কোটি টাকা, আগের হিসাব বছরের একই সময়ে যা ছিল ১২২ কোটি টাকা। ৩০ সেপ্টেম্বর শেষে আমানত দাঁড়িয়েছে ২০ হাজার ৯৮৮ কোটি টাকা, যা ২০১৮ সালের ৩১ ডিসেম্বর শেষে ছিল ১৯ হাজার ৭৫২ কোটি টাকা। ৩০ সেপ্টেম্বর শেষে প্রদেয় ঋণের পরিমাণ দাঁড়িয়েছে ২০ হাজার ৯৮৭ কোটি টাকা। এ সময়ে ব্যাংকটির আমদানি-রফতানি ব্যবসাও উল্লেখযোগ্যভাবে বেড়েছে।

গতকাল প্রাইম ব্যাংকের প্রধান কার্যালয়ে সরাসরি ইন্টারনেটের মাধ্যমে তৃতীয় প্রান্তিকের আর্থিক প্রতিবেদন প্রকাশ অনুষ্ঠানে এসব তথ্য জানানো হয়। অনুষ্ঠানে ব্যাংকের অগ্রগতির বিভিন্ন সূচক সম্পর্কে বিস্তারিত জানানো হয়। স্থানীয় ও বিদেশী বিনিয়োগ বিশ্লেষক, পুঁজিবাজার বিশ্লেষক ও সাংবাদিকরা ইন্টারনেটের মাধ্যমে এ অনুষ্ঠানে অংশগ্রহণ করেন এবং বিভিন্ন প্রশ্ন করেন। ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক ও প্রধান নির্বাহী কর্মকর্তা (এমডি ও সিইও) রাহেল আহমেদ এবং উপব্যবস্থাপনা পরিচালক ও প্রধান অর্থ কর্মকর্তা (ডিএমডি ও সিএফও) মোহাম্মদ হাবিবুর রহমান চৌধুরী এসব প্রশ্নের উত্তর দেন।

তৃতীয় প্রান্তিকের অনিরীক্ষিত আর্থিক প্রতিবেদনে জানানো হয়, চলতি হিসাব বছরের প্রথম নয় মাসে প্রাইম ব্যাংকের শেয়ারপ্রতি আয় (ইপিএস) হয়েছে ১ টাকা ৩৭ পয়সা, আগের হিসাব বছরের একই সময়ে যা ছিল ১ টাকা ৮ পয়সা।

সূচনা বক্তব্যে ব্যাংকের এমডি ও সিইও রাহেল আহমেদ ব্যাংকের কৌশলগত অবস্থান ও ভবিষ্যৎ পরিকল্পনার কথা জানান। তিনি ব্যাংকের সাফল্যের সূচকগুলো তুলে ধরে বলেন, অগ্রগতির যে ধারায় ব্যাংকটি এগিয়ে যাচ্ছে, তা ভবিষ্যতেও অব্যাহত থাকবে। অনুষ্ঠানে ব্যাংকের ডিএমডি ও সিএফও মোহাম্মদ হাবিবুর রহমান চৌধুরী তৃতীয় প্রান্তিকের আর্থিক প্রতিবেদন উপস্থাপন করেন। এ সময় ব্যাংকের উপব্যবস্থাপনা পরিচালক মো. গোলাম রব্বানী, মো. তৌহিদুল আলম খান, ফায়সাল রহমানসহ অন্যান্য ঊর্ধ্বতন কর্মকর্তা উপস্থিত ছিলেন।

৩১ ডিসেম্বর সমাপ্ত ২০১৮ হিসাব বছরের জন্য শেয়ারহোল্ডারদের ১২ দশমিক ৫ শতাংশ নগদ লভ্যাংশ দিয়েছে প্রাইম ব্যাংক। আলোচ্য সময়ে ব্যাংকটির সম্মিলিত ইপিএস (ভারিত) হয়েছে ১ টাকা ৯৯ পয়সা, আগের বছরে যা ছিল ১ টাকা ৭ পয়সা। ৩১ ডিসেম্বর সম্মিলিত শেয়ারপ্রতি নিট সম্পদমূল্য (এনএভিপিএস) দাঁড়ায় ২৩ টাকা ২৩ পয়সা, আগের বছর যা ছিল ২১ টাকা ৯১ পয়সা।

ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) গতকাল প্রাইম ব্যাংক শেয়ারের সর্বশেষ ও সমাপনী দর ছিল ১৯ টাকা ১০ পয়সা। গত এক বছরে শেয়ারটির সর্বনিম্ন ও সর্বোচ্চ দর ছিল যথাক্রমে ১৫ টাকা ৬০ পয়সা ও ২১ টাকা।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন