২০ শতাংশ লভ্যাংশ দেবে এমএল ডায়িং

অনুমোদিত মূলধন বাড়ানোর সিদ্ধান্ত

নিজস্ব প্রতিবেদক

৩০ জুন সমাপ্ত ২০১৯ হিসাব বছরের জন্য শেয়ারহোল্ডারদের মোট ২০ শতাংশ লভ্যাংশ প্রদানের সুপারিশ করেছে এমএল ডায়িং লিমিটেডের পরিচালনা পর্ষদ। এর মধ্যে ৫ শতাংশ নগদ ও ১৫ শতাংশ স্টক লভ্যাংশ। সমাপ্ত হিসাব বছরে কোম্পানিটির শেয়ারপ্রতি আয় (ইপিএস) হয়েছে ১ টাকা ৭ পয়সা, আগের হিসাব বছরে যা ছিল ১ টাকা ৩৯ পয়সা। এ হিসাবে সদ্যসমাপ্ত হিসাব বছরে ইপিএস কমেছে ৩২ পয়সা বা ২৩ শতাংশ। ৩০ জুন কোম্পানিটির শেয়ারপ্রতি নিট সম্পদমূল্য (এনএভিপিএস) দাঁড়িয়েছে ১৮ টাকা ৩০ পয়সা, আগের হিসাব বছর শেষে যা ছিল ২৫ টাকা ৫ পয়সা।

এদিকে অনুমোদিত মূলধন ২১০ কোটি টাকা থেকে বাড়িয়ে ৩১০ কোটি টাকায় উন্নীত করার সিদ্ধান্ত নিয়েছে এমএল ডায়িংয়ের পর্ষদ। এ লক্ষ্যে কোম্পানির সংঘস্মারক ও সংঘবিধির সংশ্লিষ্ট ধারায় পরিবর্তনও আনবে তারা। ১৯ ডিসেম্বর বেলা সাড়ে ১১টায় ময়মনসিংহের ভালুকায় অবস্থিত তেপান্তর হোটেল অ্যান্ড রিসোর্টে কোম্পানির বিশেষ সাধারণ সভা (ইজিএম) অনুষ্ঠিত হবে। এদিকে সমাপ্ত হিসাব বছরের নিরীক্ষিত আর্থিক প্রতিবেদন, ঘোষিত লভ্যাংশসহ অন্যান্য এজেন্ডা পর্যালোচনার জন্য একই দিন দুপুর ১২টায় একই স্থানে কোম্পানির বার্ষিক সাধারণ সভা (এজিএম) অনুষ্ঠিত হবে। এজিএম ও ইজিএম-সংক্রান্ত রেকর্ড ডেট নির্ধারণ করা হয়েছে ২৭ নভেম্বর।

২০১৮ সালে পুঁজিবাজারে তালিকাভুক্ত হয় বস্ত্র খাতের কোম্পানি এমএল ডায়িং। ৩০ জুন সমাপ্ত ২০১৮ হিসাব বছরের জন্য শেয়ারহোল্ডারদের ২০ শতাংশ স্টক লভ্যাংশ দিয়েছে তারা।

প্রসঙ্গত, গত বছরের মে মাসে বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের (বিএসইসি) ৬৪৪তম কমিশন সভায় প্রাথমিক গণপ্রস্তাবের (আইপিও) মাধ্যমে এমএল ডায়িং লিমিটেডকে দুই কোটি সাধারণ শেয়ার ইস্যুর মাধ্যমে পুঁজিবাজার থেকে ২০ কোটি টাকা উত্তোলনের অনুমোদন দেয়া হয়। উত্তোলিত অর্থ যন্ত্রপাতি ক্রয় ও স্থাপন এবং আইপিওর খরচ খাতে ব্যয় করার কথা রয়েছে। কোম্পানিটির ইস্যু ব্যবস্থাপনার দায়িত্বে ছিল এনবিএল ক্যাপিটাল অ্যান্ড ইকুইটি ম্যানেজমেন্ট লিমিটেড ও রূপালী ইনভেস্টমেন্ট লিমিটেড।

গত বছরের ১৭ সেপ্টেম্বর থেকে স্টক এক্সচেঞ্জে কোম্পানিটির শেয়ার লেনদেন শুরু হয়। ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) গতকাল শেয়ারটির সর্বশেষ দর ছিল ৩১ টাকা ৩০ পয়সা। সমাপনী দর ছিল ৩১ টাকা ৭০ পয়সা। গত এক বছরে শেয়ারটির দর ২২ টাকা ৪০ পয়সা থেকে ৫৯ টাকা ৮০ পয়সার মধ্যে ওঠানামা করেছে।

বর্তমানে কোম্পানিটির পরিশোধিত মূলধন ১৯২ কোটি ৪৯ লাখ ২০ হাজার টাকা। রিজার্ভে রয়েছে ১৭৯ কোটি ৩৫ লাখ ৫০ হাজার টাকা। মোট শেয়ার সংখ্যা ১৯ কোটি ২৪ লাখ ৯২ হাজার। এর মধ্যে উদ্যোক্তা-পরিচালকদের কাছে ৩১ দশমিক ৪০ শতাংশ, প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারীদের কাছে ২২ দশমিক ৭০ শতাংশ, বিদেশী বিনিয়োগকারীদের কাছে ২১ দশমিক ৮৯ শতাংশ ও সাধারণ বিনিয়োগকারীদের হাতে বাকি ২৪ দশমিক শূন্য ১ শতাংশ শেয়ার রয়েছে।

সর্বশেষ নিরীক্ষিত ইপিএস ও বাজারদরের ভিত্তিতে শেয়ারটির মূল্য-আয় অনুপাত বা পিই রেশিও ৩২ দশমিক ৩৫, অনিরীক্ষিত আর্থিক প্রতিবেদনের ভিত্তিতে যা ২৯ দশমিক ৬৩।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন