২০১৯ হিসাব বছরে শেয়ারপ্রতি লোকসান বেড়েছে ইস্টার্ন কেবলসের

৫ শতাংশ নগদ লভ্যাংশের সুপারিশ

নিজস্ব প্রতিবেদক

৩০ জুন সমাপ্ত ২০১৯ হিসাব বছরের জন্য শেয়ারহোল্ডারদের ৫ শতাংশ নগদ লভ্যাংশ প্রদানের সুপারিশ করেছে ইস্টার্ন কেবলস লিমিটেডের পরিচালনা পর্ষদ। বিষয়টি পর্যালোচনার জন্য আগামী বছরের ৮ ফেব্রুয়ারি বেলা ১১টায় চট্টগ্রামের পতেঙ্গায় কোম্পানির কারখানা প্রাঙ্গণে বার্ষিক সাধারণ সভা (এজিএম) আহ্বান করা হয়েছে। এ-সংক্রান্ত রেকর্ড ডেট নির্ধারণ করা হয়েছে ১২ ডিসেম্বর।

সমাপ্ত হিসাব বছরে কোম্পানিটির শেয়ারপ্রতি লোকসান হয়েছে ৪ টাকা ৭২ পয়সা, আগের হিসাব বছরে যা ছিল ১৫ পয়সা। এই হিসাবে গত হিসাব বছরে কোম্পানিটির শেয়ারপ্রতি লোকসান বেড়েছে ৪ টাকা ৫৭ পয়সা। ৩০ জুন শেয়ারপ্রতি নিট সম্পাদমূল্য (এনএভিপিএস) দাঁড়িয়েছে ২২ টাকা ৭ পয়সা, আগের হিসাব বছর শেষে যা ছিল ৩০ টাকা ৪৭ পয়সা।

এদিকে অনিরীক্ষিত আর্থিক প্রতিবেদন অনুসারে, চলতি হিসাব বছরের প্রথম প্রান্তিকে (জুলাই-সেপ্টেম্বর) ইস্টার্ন কেবলসের শেয়ারপ্রতি লোকসান হয়েছে ১ টাকা ৪৯ পয়সা, আগের হিসাব বছরের একই সময়ে যা ছিল ১ টাকা ৫০ পয়সা। ৩০ সেপ্টেম্বর এনএভিপিএস দাঁড়িয়েছে ২০ টাকা ৫৭ পয়সা।

২০১৮ সালের ৩০ জুন সমাপ্ত হিসাব বছরের জন্য শেয়ারহোল্ডারদের ১০ শতাংশ স্টক লভ্যাংশ দিয়েছে ইস্টার্ন কেবলস। ২০১৭ হিসাব বছরেও ১০ শতাংশ স্টক লভ্যাংশ দেয় তারা। সে বছর কোম্পানিটির শেয়ারপ্রতি আয় (ইপিএস) ছিল ১ টাকা ১৯ পয়সা। ২০১৬ হিসাব বছরের জন্য ১০ শতাংশ নগদ লভ্যাংশ পেয়েছিলেন কোম্পানিটির শেয়ারহোল্ডাররা। আলোচ্য সময়ে কোম্পানিটির বার্ষিক ইপিএস ছিল ১ টাকা ৩৫ পয়সা।

ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) গতকাল ইস্টার্ন কেবলস শেয়ারের সর্বশেষ দর ছিল ২৪৫ টাকা ৩০ পয়সা। সমাপনী দর ছিল ২৪৬ টাকা ১০ পয়সা। গত এক বছরে শেয়ারটির সর্বনিম্ন ও সর্বোচ্চ দর ছিল যথাক্রমে ১৭৭ টাকা ও ৩৯৮ টাকা ৮০ পয়সা।

ইস্টার্ন কেবলস ১৯৮৬ সালে শেয়ারবাজারে তালিকাভুক্ত হয়। কোম্পানিটির অনুমোদিত মূলধন ৬০ কোটি টাকা। পরিশোধিত মূলধন ২৬ কোটি ৪০ লাখ টাকা।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন