বুধবার | নভেম্বর ২০, ২০১৯ | ৬ অগ্রহায়ণ ১৪২৬

পণ্যবাজার

যুক্তরাষ্ট্রের ভুট্টা রফতানি কমেছে ৭৮%

বণিক বার্তা ডেস্ক

উৎপাদন রফতানি উভয় ক্ষেত্রেই মন্দা সময় পার করছে যুক্তরাষ্ট্রের ভুট্টা খাত। ধারাবাহিকতায় সম্প্রতি দেশটি থেকে কৃষিপণ্যটির রফতানি ৭৮ শতাংশ হ্রাস পেয়েছে। খবর এসঅ্যান্ডপি গ্লোবাল প্ল্যাটস।

মার্কিন কৃষি বিভাগের (ইউএসডিএ) সর্বশেষ সাপ্তাহিক প্রতিবেদনে বলা হয়, অক্টোবরের সর্বশেষ সপ্তাহে দেশটি থেকে আন্তর্জাতিক বাজারে সব মিলিয়ে লাখ ৭৫ হাজার ৫৭৫ টন ভুট্টা রফতানি হয়েছে, যা আগের বছরের একই  সময়ের তুলনায় ৭৮ শতাংশ একই মাসের আগের সপ্তাহের তুলনায় ২৯ শতাংশ কম।

সময়ে দেশটির উপসাগরীয় উপকূল হয়ে রফতানি হয়েছে মোট লাখ ২১ হাজার ৫১৬ টন ভুট্টা। এর মধ্যে লাখ ১৮ হাজার ৩৮৯ টন ইয়েলো হাজার ১২৭ টন হোয়াইট ভুট্টা রফতানি হয়েছে। উপসাগরীয় উপকূল থেকে রফতানীকৃত ভুট্টার শীর্ষ গন্তব্য ছিল মেক্সিকো। সপ্তাহে দেশটি যুক্তরাষ্ট্র থেকে মোট ২৮ হাজার ৫৯৮ টন ইয়েলো ভুট্টা ক্রয় করেছে। পণ্যটির ক্রয়ে এর পরে রয়েছে যথাক্রমে কলম্বিয়া জাপানের অবস্থান। পথে দেশ দুটির আমদানির পরিমাণ দাঁড়িয়েছে যথাক্রমে ২৬ হাজার ৪৮৪ টন ২৩ হাজার ১০০ টন ইয়েলো ভুট্টা।

একই সময়ে দেশটির প্রশান্ত মহাসাগরীয় উপকূল থেকে তাইওয়ানের উদ্দেশে কৃষিপণ্যটির রফতানি দাঁড়িয়েছে মাত্র ২৪ টন।

এদিকে সপ্তাহে দেশটির অভ্যন্তরীণ পথে খাদ্যপণ্যটির রফতানি দাঁড়িয়েছে লাখ ৫৪ হাজার ৩৫ টন ইয়েলো ভুট্টা। পথে দেশটি থেকে মেক্সিকোর উদ্দেশে রফতানি হয়েছে লাখ ৪১ হাজার ৫৫০ টন এবং তাইওয়ানে রফতানি হয়েছে ১১ হাজার ১৪০ টন ভুট্টা।

চলতি বছরের সেপ্টেম্বর থেকে যুক্তরাষ্ট্রে শুরু হয়েছে নতুন বিপণনবর্ষ। এর পর থেকে ৩১ অক্টোবর পর্যন্ত দেশটি মোট ৩৭ কোটি ৫৩ লাখ টন ভুট্টা রফতানি করেছে, যা আগের বছরের একই সময়ের তুলনায় ৬২ শতাংশ কম এবং চলতি বিপণনবর্ষে দেশটির ভুট্টা রফতানিতে ইউএসডিএর প্রাক্কলনের তুলনায় শতাংশ কম।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন