বুধবার | নভেম্বর ২০, ২০১৯ | ৬ অগ্রহায়ণ ১৪২৬

টেলিকম ও প্রযুক্তি

ফেসবুক ব্যবহারকারীর তথ্য

অবৈধ প্রবেশাধিকার পেয়েছে ১০০ অ্যাপ ডেভেলপার

বণিক বার্তা ডেস্ক

ব্যবহারকারীদের ব্যক্তিগত নিরাপত্তা রক্ষার বিষয়ে নতুন করে গাফিলতির চিত্র সামনে এনেছে টেক জায়ান্ট ফেসবুক। প্রতিষ্ঠানটি জানিয়েছে, শতাধিক অ্যাপ ডেভেলপার ফেসবুক ব্যবহারকারীর ব্যক্তিগত তথ্যে অবৈধ অযথাযথ উপায়ে প্রবেশাধিকার পেয়েছিল। তৃতীয় পক্ষীয় এসব ডেভেলপারের কাছে ৬০ দিন পর্যন্ত তথ্যভাণ্ডার উন্মুক্ত ছিল। তবে থেকে বড় কোনো অঘটনের প্রমাণ মেলেনি। বিষয়টি নজরে আসার পর ব্যবহারকারীদের ব্যক্তিগত তথ্যের নিরাপত্তা ব্যবস্থা আরো জোরদার করেছে ফেসবুক। ফেসবুকের পক্ষ থেকে এক ব্লগ পোস্টে এসব তথ্য জানানো হয়েছে। খবর সিএনএন সিএনবিসি।

গত বছর ক্যামব্রিজ অ্যানালিটিকা কেলেঙ্কারির পর ব্যবহারকারীদের তথ্যভাণ্ডারের নিরাপত্তা নিয়ে কড়াকড়ি আরোপ করে ফেসবুক। ওই সময় তৃতীয় পক্ষের অ্যাপ ডেভেলপাররা সরাসরি ব্যবহারকারীদের অ্যাকাউন্টে প্রবেশ করতে পারত। এসব ডেভেলপারের কাছ থেকেই তথ্য পেয়েছিল ক্যামব্রিজ অ্যানালিটিকা।

পরবর্তী সময়ে নিরাপত্তা জোরদারে নীতিতে পরিবর্তন আনে ফেসবুক। বন্ধ হয়ে যায় ব্যবহারকারীদের অ্যাকাউন্টে সরাসরি প্রবেশাধিকারের সুযোগ। তবে কিছু অ্যাপ ডেভেলপার বিভিন্ন ফেসবুক গ্রুপের মাধ্যমে গ্রুপ সদস্যদের অ্যাকাউন্টে প্রবেশের সুযোগ পেয়েছে। তাদের কাছে ব্যবহারকারীদের আইডি, প্রোফাইল পিকচার, আইডি লিংক গ্রুপ অ্যাক্টিভিটির তথ্য উন্মুক্ত ছিল। এসব ঘটনাকেই অযথাযথ উপায়ে ব্যবহারকারীদের ব্যক্তিগত তথ্যে প্রবেশাধিকার হিসেবে চিহ্নিত করেছে ফেসবুক।

ফেসবুক জানিয়েছে, একাধিক ফেসবুক গ্রুপের মাধ্যমে শতাধিক অ্যাপ ডেভেলপারের কাছে ব্যবহারকারীদের ব্যক্তিগত তথ্য উন্মুক্ত ছিল। অন্তত ১১টি অ্যাপ ডেভেলপার জানিয়েছে, তারা সর্বোচ্চ ৬০ দিন পর্যন্ত এসব তথ্যে প্রবেশাধিকার পেয়েছে। তবে এসব তথ্য ভিন্ন খাতে ব্যবহারের কোনো প্রমাণ পায়নি ফেসবুক। বিষয়টি নজরে আসার পর পরই ব্যবহারকারীদের ব্যক্তিগত তথ্যের নিরাপত্তা ব্যবস্থা আগের তুলনায় জোরদার করা হয়েছে।

তবে কতজন ব্যবহারকারীর কিংবা গ্রুপ সদস্যের ব্যক্তিগত তথ্য তৃতীয় পক্ষীয় অ্যাপ ডেভেলপারের হাতে গেছে, সে বিষয়ে সুনির্দিষ্ট কোনো তথ্য প্রকাশ করেনি ফেসবুক। সিএনএনের পক্ষ থেকে তথ্য জানতে ফেসবুক কর্তৃপক্ষের সঙ্গে যোগাযোগ করা হলেও তথ্য দিতে অস্বীকৃতি জানিয়েছে প্রতিষ্ঠানটি।

এমন এক সময় ঘটনা সামনে এল, যখন ব্যবহারকারীদের তথ্যের নিরাপত্তা রক্ষায় লড়াই চালিয়ে যাচ্ছে ফেসবুক। বিশেষত ক্যামব্রিজ অ্যানালিটিকা কেলেঙ্কারির পর থেকে বিষয়ে সর্বোচ্চ অগ্রাধিকার দিচ্ছে প্রযুক্তি প্রতিষ্ঠানটি। গত সেপ্টেম্বরে ফেসবুক জানিয়েছিল, গ্রাহক নিরাপত্তার জন্য হুমকি বিবেচনা করে প্রতিষ্ঠানটি অন্তত ১০ হাজার অ্যাপের সঙ্গে সম্পর্ক ছিন্ন করেছে।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন