বৃহস্পতিবার | নভেম্বর ২১, ২০১৯ | ৭ অগ্রহায়ণ ১৪২৬

খবর

কৃষক লীগের সভাপতি সমির, সম্পাদক স্মৃতি

নিজস্ব প্রতিবেদক

আওয়ামী লীগের সহযোগী সংগঠন কৃষক লীগের সভাপতি হিসেবে নির্বাচিত হয়েছেন সমির চন্দ্র চন্দ ও সাধারণ সম্পাদক নির্বাচিত হয়েছেন উম্মে কুলসুম স্মৃতি। 

দীর্ঘ সাত বছর পর জাতীয় সম্মেলন অনুষ্ঠিত হল সংগঠনটির। এর আগে আজ বুধবার বেলা ১১টায় রাজধানীর সোহরাওয়ার্দী উদ্যানে সম্মেলন উদ্বোধন করবেন আওয়ামী লীগ সভাপতি ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা। পরে ইঞ্জিনিয়ার্স ইনস্টিটিউশন মিলনায়তনে কাউন্সিল অধিবেশন অনুষ্ঠিত হয়।

কৃষক লীগের দশম সম্মেলনের দ্বিতীয় অধিবেশনে সভাপতি ও সাধারণ সম্পাদকের নাম ঘোষণা করেন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের।

এর আগে দ্বিতীয় অধিবেশনের শুরুতে সভাপতি পদে ১৩ জন প্রার্থীর নাম প্রস্তাব ও সমর্থন করেন কাউন্সিলররা। সাধারণ সম্পাদক পদে ১১ জনের নাম প্রস্তাব ও সমর্থন করেন কাউন্সিলররা। পরে প্রার্থীদের নিজেদের মধ্যে আলোচনা করে সমঝোতার সুযোগ দেওয়া হয়। 

সভাপতি পদে নির্বাচিত সমীর চন্দ্র চন্দ আগের কমিটির যুগ্ম সাধারণ সম্পাদকের দায়িত্বে ছিলেন।

এ সময় আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের বলেন, ‘এখন সভাপতি ও সাধারণ সম্পাদক নাম ঘোষণা করছি। তারাই পূর্ণাঙ্গ কমিটির খসড়া আগামী ৭ দিনের মধ্যে আমাদের নেত্রীর (প্রধানমন্ত্রী শেখ হাসিনা) কাছে জমা দিবেন।’

ভিডিও: তানিম আহমেদ

কৃষি ও কৃষকের উন্নয়নে কাজ করতে ১৯৭২ সালের ১৯ এপ্রিল কৃষক লীগ প্রতিষ্ঠা করেন জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান। সংগঠনটির প্রতিষ্ঠাতা সভাপতি ছিলেন আবদুর রব সেরনিয়াবাত। প্রতিষ্ঠার পর থেকে সংগঠনটির নয়বার সম্মেলন অনুষ্ঠিত হয়েছে। সর্বশেষ সম্মেলন ২০১২ সালের ১৯ জুলাই হয়েছিল। গঠনতন্ত্রে তিন বছর পরপর সম্মেলনের কথা থাকলেও নানা কারণে সাত বছর ধরে কোনো সম্মেলন করতে পারেনি কৃষক লীগ।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন