মালয়েশিয়া প্রবাসীদের ভোটার তালিকা ও এনআইডি নিবন্ধন শুরু

নিজস্ব প্রতিবেদক

অনলাইনে প্রবাসীদের ভোটার হওয়ার কার্যক্রম শুরু হয়েছে। মালয়েশিয়ায় বাংলাদেশী দূতাবাসে প্রবাসীকল্যাণ বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রী ইমরান আহমেদ বাংলাদেশ প্রান্তে প্রধান নির্বাচন কমিশনার কেএম নুরুল হুদা গতকাল ভিডিও কনফারেন্সের মাধ্যমে কার্যক্রমের উদ্বোধন করেন। মালয়েশিয়ায় বসবাসরত বাংলাদেশীরা প্রথমে সুযোগ পেলেও শিগগিরই সৌদি আরব, সংযুক্ত আরব আমিরাত, মালদ্বীপ, সিঙ্গাপুর যুক্তরাজ্য প্রবাসীরা সুযোগটি পাবেন।

প্রবাসীকল্যাণ বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রী ইমরান আহমেদ বলেন, ভোটার হতে পারলে প্রবাসীরা ভোট দিতে পারবেন। সিইসির উদ্দেশে তিনি বলেন, মালয়েশিয়ায় অনেক বাংলাদেশীর যথাযথ কাগজপত্র নেই। তারা বিপদে আছেন। আপনারা তাদের ভোটার করার ক্ষেত্রে কাগজপত্রের বিষয়ে একটু নমনীয় থাকবেন। ভোটাররা যাতে প্রবাসে থেকে ভোট দিতে পারেন, সে ব্যবস্থা করবেন।

ভিডিও কনফারেন্সের মাধ্যমে কার্যক্রমের উদ্বোধন অনুষ্ঠানে ইসির সম্মেলন কক্ষে উপস্থিত ছিলেন জ্যেষ্ঠ নির্বাচন কমিশনার মাহবুব তালুকদার, রফিকুল ইসলাম, শাহাদাত হোসেন চৌধুরী, কবিতা খানম, নির্বাচন কমিশন সচিব মো. আলমগীর, এনআইডি অনুবিভাগের মহাপরিচালক ব্রিগেডিয়ার জেনারেল সাইদুল ইসলামসহ ঊর্ধ্বতন কর্মকর্তারা। মালয়েশিয়ায় বাংলাদেশ হাইকমিশনে উপস্থিত ছিলেন হাইকমিশনার শরিফুল ইসলামসহ অন্য কর্মকর্তারা।

এনআইডি মহাপরিচালক ব্রিগেডিয়ার সাইদুল ইসলাম বলেন, অনলাইনে কেউ আবেদন করলে, সেটা তার উপজেলা নির্বাচন কর্মকর্তার কাছে পাঠানো হবে। সেখান থেকে তদন্ত প্রতিবেদন এলে যোগ্য ব্যক্তির ১০ আঙুলের ছাপ চোখের আইরিশ নেয়ার জন্য দূতাবাসে হেল্পডেস্ক বসানো হবে। এরপর তা ইসি সার্ভারে নিয়ে স্মার্টকার্ড ছাপিয়ে হেল্পডেস্কের মাধ্যমে বিতরণ করা হবে।

হাইকমিশনার শরিফুল ইসলাম বলেন, চাকরিসূত্রে দীর্ঘ প্রবাস জীবনে সর্বত্রই তিনি শুনেছেন প্রবাসীরা জাতীয় পরিচয়পত্র চায় এবং ভোট দিতে চায়। আজ সেই কার্যক্রম শুরু হচ্ছে, যা ঐতিহাসিক। প্রবাসীদের কল্যাণে কার্যক্রম শুরু করার জন্য তিনি বাংলাদেশ সরকার নির্বাচন কমিশনকে ধন্যবাদ জানান এবং অনুষ্ঠানে উপস্থিত থাকার জন্য মন্ত্রী মহোদয়কে কৃতজ্ঞতা ধন্যবাদ জানান।

প্রধান নির্বাচন কমিশনার কেএম নুরুল হুদা বলেন, বাংলাদেশের নাগরিক বিশ্বের যেখানেই থাকুক, তারা জাতীয় পরিচয়পত্রের আওতায় আসবে, ভোটার তালিকার আওতায় আসবে এবং ডিজিটাল বাংলাদেশের গর্বিত নাগরিক

");

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন