ভিসিবিরোধী আন্দোলনে ছাত্রলীগের হামলা

জাহাঙ্গীনগর বিশ্ববিদ্যালয় অনির্দিষ্টকালের জন্য বন্ধ ঘোষণা

বণিক বার্তা প্রতিনিধি, জাবি

জাহাঙ্গীরনগ বিশ্ববিদ্যালয়ে (জাবি) দুর্নীতির অভিযোগে উপাচার্য অধ্যাপক ফারজানা ইসলামকে অপসারণের দাবিতে আন্দোলনরত শিক্ষক-শিক্ষার্থীদের ওপর অতর্কিত হামলা করেছে শাখা ছাত্রলীগের নেতাকর্মীরা। আজ মঙ্গলবার বেলা ১২টার দিকে এ হামলার ঘটনায় ৪ সাংবাদিক ও ৬ শিক্ষকসহ অন্তত ৩০ জন আহত হয়েছেন। গুরুতর আহত ৮ জনকে সাভারের একটি বেসরকারি হাসপাতালে স্থানান্তর করা হয়েছে।

এ ঘটনায় তাৎক্ষণিক জরুরি সিন্ডিকেট সভা আহ্বান করে অনির্দিষ্টকালের জন্য হল বন্ধের ঘোষণা দেওয়া হয়। মঙ্গলবার দুপুর আড়াইটায় উপাচার্য অধ্যাপক ফারজানা ইসলামের সভাপতিত্বে বিশ্ববিদ্যালয়ের নতুন প্রশাসনিক ভবনে অনুষ্ঠিত জরুরি সিন্ডিকেট সভায় এই সিদ্ধান্ত নেয়া হয়। এসময় বিশ্ববিদ্যালয়ের সকল শিক্ষার্থীকে বিকেল ৫টার মধ্যে হল ছাড়ার নির্দেশ দেয়া হয়। বিশ্ববিদ্যালয়ের ভারপ্রাপ্ত রেজিস্ট্রার ও সিন্ডিকেট সচিব রহিমা কানিজ এ তথ্য নিশ্চিত করেছেন।

এর আগে বেলা ১১টার দিকে উপাচার্যপন্থি শিক্ষক, কর্মকর্তা-কর্মচারীরা শহীদ মিনার থেকে একটি মিছিল নিয়ে উপাচার্যের বাসভবনের দিকে যায়। মিছিলটি উপাচার্যের বাসভবনে প্রবেশ করতে চাইলে সেখানে অবস্থানরত আন্দোলনকারীরা তাদের বাধা দেন। এদিকে বেলা পৌনে ১২টার দিকে পূর্বনির্ধারিত কর্মসূচির অংশ হিসেবে শাখা ছাত্রলীগের নেতাকর্মীরা বিশ্ববিদ্যালয়ের পরিবহন চত্বর থেকে একটি বিক্ষোভ মিছিল নিয়ে উপাচার্যের বাসভবনের সামনে যায়।

প্রত্যক্ষদর্শীরা জানান, ছাত্রলীগকর্মীরা উপাচার্যের বাসভবনে উপস্থিত হলে উপাচার্যপন্থী আট-দশজন শিক্ষক আন্দোলনকারীদের উপর হামলা করার জন্য উস্কানি দেন। উপাচার্যপন্থী শিক্ষক-কর্মকর্তাদের ‘ধর ধর’, ‘জবাই কর’ স্লোগান দিয়ে হামলায় উসকানি দিতে দেখা যায়। একপর্যায়ে আন্দোলনে ‘শিবির’ আছে আখ্যা দিয়ে হামলা চালায় ছাত্রলীগ। এসময় হিন্দু ধর্মাম্বলী এক আন্দোলনকারীকেও শিবির আখ্যা দিয়ে ছাত্রলীগকর্মীরা মারধর করে। 

");

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন