অপসারণ দাবি

জাবি উপাচার্য অবরুদ্ধ

বণিক বার্তা প্রতিনিধি জাবি

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের (জাবি) উপাচার্য ফারজানা ইসলামের অপসারণের দাবিতে গতকাল তার বাসভবন ঘেরাও করেন আন্দোলনরত শিক্ষক-শিক্ষার্থীরা। গতকাল সন্ধ্যা সোয়া ৭টার দিকে বিশ্ববিদ্যালয়ের পুরনো প্রশাসনিক ভবনের সামনে থেকে বিক্ষোভ মিছিল নিয়ে উপাচার্যের বাসভবনের প্রধান ফটকের সামনে অবস্থান নিয়ে অবরোধ শুরু করেন আন্দোলনকারীরা। গতকাল রাত পৌনে ১০টায় প্রতিবেদন লেখা পর্যন্ত অবরোধ চলছিল। উপাচার্য অপসারিত না হওয়া পর্যন্ত তাকে অবরুদ্ধ করে রাখা হবে বলে জানিয়েছেন আন্দোলনের সমন্বয়ক অধ্যাপক রায়হান রাইন।

অবরোধকালে আন্দোলনকারীরা বিভিন্ন ধরনের স্লোগান, দেশাত্মবোধক গান, কবিতা আবৃত্তি ব্যঙ্গাত্মক গান করতে থাকেন। আন্দোলনের অন্যতম সংগঠক ছাত্র ফ্রন্টের (মার্ক্সবাদী) জাবি শাখার সভাপতি মাহাথির মুহাম্মদ সময় বলেন, উপাচার্য ছাত্রলীগের এক নেতাকেই ২৫ লাখ টাকা ঈদ সালামি দিয়ে বিশ্বরেকর্ড করেছেন। দুর্নীতিবাজ উপাচার্যকে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে আর দেখতে চাই না। এখন যদি তাকে বাসা থেকে বের হতে হয় তাহলে আমাদের ওপর দিয়ে মাড়িয়ে বের হতে হবে। তিনি যখন এখান থেকে বের হবেন তখন আর বিশ্ববিদ্যালয়ের উপাচার্য থাকবেন না।

উদ্ভূত পরিস্থিতি নিয়ে বিশ্ববিদ্যালয়ের প্রক্টর ফিরোজ উল হাসান কোনো ধরনের মন্তব্য করতে রাজি হননি। তবে উপাচার্যকে সমর্থনকারী আওয়ামীপন্থী শিক্ষকদের সংগঠন বঙ্গবন্ধু শিক্ষক পরিষদের সাধারণ সম্পাদক অধ্যাপক বশির আহমেদ বলেন, সংকট সমাধানের জন্য শিক্ষামন্ত্রী তাদের ডেকেছিলেন। মন্ত্রীর ডাকে সাড়া দিয়ে তারা আলোচনায় বসেছিলেন। আমরা এটাকে স্বাগত জানিয়েছি। আমরা যতটুকু শুনেছি মন্ত্রী সবার সঙ্গে কথা বলে ব্যবস্থা গ্রহণের আশ্বাস দিয়েছেন। আন্দোলনকারীদের কর্মসূচি প্রত্যাহারের আহ্বান জানিয়েছেন। কিন্তু তারা তাতে সাড়া না দিয়ে আন্দোলন চালিয়ে যাচ্ছেন। আন্দোলনের জন্য মঞ্চ বানানোর পর তারা এখন উপাচার্যের বাসভবন অবরোধ করেছেন। এটা সাংঘর্ষিক আচরণ।

এদিকে শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি আন্দোলন প্রত্যাহারের আহ্বান জানালেও উপাচার্য অধ্যাপক ফারজানা ইসলামের অপসারণ দাবিতে চলমান সর্বাত্মক ধর্মঘট কর্মসূচি অব্যাহত রাখার ঘোষণা দিয়েছে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের (জাবি) আন্দোলনরত শিক্ষক-শিক্ষার্থীদের একাংশ। গতকাল পুরাতন প্রশাসনিক ভবনের সামনে অনুষ্ঠিত সংবাদ সম্মেলনে ঘোষণা দেন দুর্নীতির বিরুদ্ধে জাহাঙ্গীরনগর-এর মুখপাত্র অধ্যাপক রায়হান রাইন।

চলমান সংকট নিরসনে এর আগে গত রোববার রাতে আন্দোলনরত শিক্ষক-শিক্ষার্থীদের একটি প্রতিনিধি দল শিক্ষামন্ত্রীর সঙ্গে তার বাসভবনে সাক্ষাৎ করে। সময় তার (শিক্ষামন্ত্রী)

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন