যুক্তরাষ্ট্রের প্রতিবেদন হলো রাজনৈতিক হাতিয়ার —পররাষ্ট্রমন্ত্রী

কূটনৈতিক প্রতিবেদক

কান্ট্রি রিপোর্ট অন টেরোরিজম প্রতিবেদনকে যুক্তরাষ্ট্রের রাজনৈতিক হাতিয়ার হিসেবে আখ্যা দিয়েছেন পররাষ্ট্রমন্ত্রী . কে আব্দুল মোমেন। বিষয়ে বণিক বার্তাকে তিনি বলেন, বন্ধুত্ব ভালো হলে যুক্তরাষ্ট্র টুঁ শব্দ করে না। তবে যারা একটু নরম দুর্বল, তাদের ওপর খড়্গ নামে।

যুক্তরাষ্ট্র প্রকাশিত কান্ট্রি রিপোর্ট অন টেরোরিজম ২০১৮ প্রতিবেদনে বিচারবহির্ভূত হত্যা নিয়ে সমালোচনা করা হয়। নিয়ে এক প্রশ্নের জবাবে পররাষ্ট্রমন্ত্রী বণিক বার্তাকে বলেন, এগুলো হলো রাজনৈতিক হাতিয়ার। দুনিয়ায় কিছু বিষয় আছে, যেগুলো রাজনৈতিক হাতিয়ার। যেমস সন্ত্রাসবাদ, মানবাধিকার, সুশাসন বা বিচারবহির্ভূত হত্যাএগুলো হলো রাজনৈতিক হাতিয়ার। যেখানে তাদের বন্ধুত্ব ভালো, সেখানে টুঁ শব্দ করে না। আর যারা একটু নরম দুর্বল, তাদের ওপর খড়্গ নামে। বাংলাদেশ এখন আর দুর্বল নয়। বাংলাদেশ এখন কারো ওপর নির্ভরশীল নয়। এখন বাংলাদেশের বাজেটের মাত্র দেড় শতাংশ বৈদেশিক সহায়তা। আগের দিন চলে গেছে। অনেকেই মনে করে বাংলাদেশ এখনো ১৯৭০ সালের দিকের বাংলাদেশ আছে। আমাদের সরকার সেনাশাসিত সরকার না। সেনাশাসিত সরকারের জনসমর্থন থাকে না। আমাদের জনসমর্থন রয়েছে।

পররাষ্ট্রমন্ত্রী বলেন, যুক্তরাষ্ট্রের ধরনের অভিযোগ যথোপযুক্ত নয়। কারণ সেখানে প্রতি বছর হাজারের বেশি বিচারবহির্ভূত হত্যাকাণ্ড হয়। তাদের পুলিশ মানুষ মেরে ফেলে। পৃথিবীর মধ্যে বিচারবহির্ভূত হত্যা যুক্তরাষ্ট্রে সবচেয়ে বেশি হয়।

তিনি বলেন, আমাদের সারা বছরে একজন-দুজন হয়। তবে একজনও মরা উচিত নয়। আমরা চাই না একজনও বিচারবহির্ভূতভাবে মারা যাক। কিন্তু যুক্তরাষ্ট্রের এটা বলা খুব অন্যায়। তাদের দেশে এত অত্যাধুনিক অস্ত্র, এত বড় তাদের নিরাপত্তা বাহিনী। তাদের সঙ্গে আমাদের নিরাপত্তা বাহিনীর তুলনা করলে, আমরা একজন তারা দেড় হাজার।

. কে আব্দুল মোমেন বলেন, বাংলাদেশ সেনাবাহিনী, নৌবাহিনী বিমান বাহিনীকে আধুনিক করছি। আমরা বিভিন্ন দেশ থেকে অস্ত্র কিনছি। যুক্তরাষ্ট্রেরও অস্ত্র কেনার প্রস্তাব রয়েছে। সে প্রস্তাবের সঙ্গে অনেক ধরনের শর্ত জুড়ে দিয়েছে। আমরা এগুলো বিচার-বিশ্লেষণ করছি। আমরা দেশের স্বার্থ রক্ষা করে অস্ত্র কিনব।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন