এডিএন টেলিকমের আইপিও আবেদনের চাঁদাগ্রহণ শুরু

নিজস্ব প্রতিবেদক

বুক বিল্ডিং পদ্ধতিতে প্রাথমিক গণপ্রস্তাবের (আইপিও) মাধ্যমে পুঁজিবাজার থেকে অর্থ সংগ্রহের প্রক্রিয়ায় থাকা এডিএন টেলিকম লিমিটেডের আইপিও আবেদনের চাঁদাগ্রহণ গতকাল শুরু হয়েছে। চলবে ১১ নভেম্বর পর্যন্ত।

বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের (বিএসইসি) ৬৯৫তম কমিশন সভায় এডিএন টেলিকমের আইপিওর মাধ্যমে কোটি ৯৭ লাখ ৯১ হাজার ৬৬৬টি সাধারণ শেয়ার ইস্যুর প্রস্তাবনায় অনুমোদন দেয়া হয়। প্রস্তাবনা অনুযায়ী, এডিএন টেলিকম ৩০ টাকা প্রান্তসীমা মূল্যে (কাট অফ প্রাইস) কোটি ১৮ লাখ ৭৫ হাজার সাধারণ শেয়ার যোগ্য বিনিয়োগকারী (এলিজিবল ইনভেস্টর) ২৭ টাকা মূল্যে (কাট অফ প্রাইস থেকে ১০ শতাংশ বাট্টায়) ৭৯ লাখ ১৬ হাজার ৬৬৬টি সাধারণ শেয়ার সাধারণ বিনিয়োগকারীদের (অনিবাসী বাংলাদেশীসহ) কাছে ইস্যু করবে। এর মাধ্যমে কোম্পানিটি মোট ৫৭ কোটি টাকা বাজার থেকে উত্তোলন করবে।

এর আগে বিএসইসির ৬৫৫তম কমিশন সভায় এডিএন টেলিকম কর্তৃক আইপিওর মাধ্যমে সাধারণ শেয়ার ইস্যু করে ৫৭ কোটি টাকা তহবিল উত্তোলনের জন্য বুক বিল্ডিং পদ্ধতিতে ইস্যুমূল্য নির্ধারণের জন্য যোগ্য বিনিয়োগকারীদের বিডিংয়ের অনুমোদন দেয়া হয়। এরপর টানা ৭২ ঘণ্টার নিলামের মাধ্যমে যোগ্য বিনিয়োগকারীরা ৩০ টাকা কাট অফ প্রাইস বা প্রান্তসীমা মূল্য নির্ধারণ করেন। বুক বিল্ডিংয়ের নিয়ম অনুসারে কাট অফ প্রাইসের ১০ শতাংশ কমে অর্থাৎ ২৭ টাকায় সাধারণ বিনিয়োগকারীরা কোম্পানিটির ২১ কোটি ৩৭ লাখ ৫০ হাজার টাকার শেয়ার কিনতে পারবেন।

আইপিওর মাধ্যমে উত্তোলিত অর্থ এডিএন টেলিকম তাদের ভৌত অবকাঠামো উন্নয়ন, ডাটা সেন্টার স্থাপন, আংশিক ব্যাংকঋণ পরিশোধ আইপিও প্রক্রিয়ার খরচ মেটাতে ব্যয় করবে। কোম্পানিটির ইস্যু ব্যবস্থাপনার দায়িত্বে রয়েছে আইসিবি ক্যাপিটাল ম্যানেজমেন্ট লিমিটেড।

এদিকে ৩০ জুন সমাপ্ত ২০১৯ হিসাব বছরে এডিএন টেলিকম লিমিটেডের শেয়ারপ্রতি আয় (ইপিএস) শতাংশ বেড়েছে। আলোচ্য সময়ে পুঁজিবাজারে তালিকাভুক্তির অপেক্ষায় থাকা কোম্পানিটির ইপিএস হয়েছে টাকা ৮৩ পয়সা, যা আগের হিসাব বছরে ছিল টাকা ৬৭ পয়সা। হিসাবে সমাপ্ত হিসাব বছরে কোম্পানিটির ইপিএস বেড়েছে ১৬ পয়সা বা দশমিক ৯৯ শতাংশ। ৩০ জুন শেয়ারপ্রতি নিট সম্পদমূল্য (এনএভিপিএস) দাঁড়িয়েছে ২১ টাকা পয়সা, আগের হিসাব বছর শেষে যা ছিল ১৮ টাকা ৮০ পয়সা।

সমাপ্ত হিসাব বছরের জন্য কোনো লভ্যাংশের সুপারিশ করেনি এডিএন টেলিকমের পরিচালনা পর্ষদ। ২৪ নভেম্বর দুপুর ১২টায় রাজধানীর গুলশান-- অবস্থিত লেকশোর হোটেলে কোম্পানির বার্ষিক সাধারণ সভা (এজিএম) আহ্বান করা হয়েছে। -সংক্রান্ত রেকর্ড ডেট নির্ধারণ করা হয়েছে নভেম্বর।

২০১৭ সালের ৩০ জুন সমাপ্ত হিসাব বছর শেষে কোম্পানিটির এনএভিপিএস ছিল ১৬ টাকা ১৩ পয়সা। সে বছর কোম্পানিটির একক ইপিএস ছিল টাকা ৫২ পয়সা। সম্মিলিত ইপিএস ছিল টাকা ৩৬ পয়সা। ইপিএসের ভারিত গড় ছিল টাকা ৮১ পয়সা। ২০১৪ থেকে ২০১৮ পর্যন্ত পাঁচ হিসাব বছরে কোম্পানির ইপিএসের ভারিত গড় টাকা ১৩ পয়সা।

২০০৩ সালে যাত্রা করা এডিএন টেলিকম দেশের শীর্ষস্থানীয় একটি টেলিযোগাযোগ ইন্টারনেট সেবাদাতা প্রতিষ্ঠান। কোম্পানিটির বর্তমান পরিশোধিত মূলধন ৪৪ কোটি ৮৬ লাখ টাকা।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন