৫ শতাংশ নগদ লভ্যাংশ দেবে এটলাস বাংলাদেশ

নিজস্ব প্রতিবেদক

৩০ জুন সমাপ্ত ২০১৯ হিসাব বছরের জন্য শেয়ারহোল্ডারদের শতাংশ নগদ লভ্যাংশ প্রদানের সুপারিশ করেছে এটলাস বাংলাদেশ লিমিটেডের পরিচালনা পর্ষদ। আলোচ্য সময়ে কোম্পানিটির শেয়ারপ্রতি লোকসান হয়েছে ৯৯ পয়সা, আগের হিসাব বছরে যা ছিল টাকা ১১ পয়সা। ৩০ জুন শেয়ারপ্রতি নিট সম্পদমূল্য (এনএভিপিএস) দাঁড়িয়েছে ১৩৩ টাকা, আগের হিসাব বছর শেষে যা ছিল ১৪৮ টাকা।

সমাপ্ত হিসাব বছরের নিরীক্ষিত আর্থিক প্রতিবেদন, ঘোষিত লভ্যাংশসহ অন্যান্য এজেন্ডা পর্যালোচনার জন্য আগামী ২১ ডিসেম্বর বেলা আড়াইটায় গাজীপুরের টঙ্গী শিল্পাঞ্চলে অবস্থিত কোম্পানির কারখানা প্রাঙ্গণে বার্ষিক সাধারণ সভা (এজিএম) আহ্বান করা হয়েছে। -সংক্রান্ত রেকর্ড ডেট নির্ধারণ করা হয়েছে ২৪ নভেম্বর।

২০১৮ সালের ৩০ জুন সমাপ্ত হিসাব বছরের জন্য শেয়ারহোল্ডারদের ১০ শতাংশ স্টক লভ্যাংশ দেয় এটলাস। তার আগে ৩০ জুন সমাপ্ত ২০১৭ হিসাব বছরে শতাংশ নগদ ১০ শতাংশ স্টক লভ্যাংশ দিয়েছিল তারা। সে হিসাব বছর কোম্পানিটির শেয়ারপ্রতি লোকসান ছিল টাকা ৬৩ পয়সা। এছাড়া ২০১৬ হিসাব বছরে ১০ শতাংশ নগদের পাশাপাশি শতাংশ স্টক লভ্যাংশ পেয়েছিলেন কোম্পানিটির শেয়ারহোল্ডাররা।

এদিকে চলতি হিসাব বছরের প্রথম প্রান্তিকে (জুলাই-সেপ্টেম্বর) এটলাস বাংলাদেশের শেয়ারপ্রতি লোকসান আগের হিসাব বছরের একই সময়ের তুলনায় দ্বিগুণ হয়েছে। আলোচ্য সময়ে কোম্পানিটির শেয়ারপ্রতি লোকসান হয়েছে ৩৮ পয়সা, আগের হিসাব বছরের প্রথম প্রান্তিকে যা ছিল ১৮ পয়সা। হিসাবে হিসাব বছরের প্রথম তিন মাসে কোম্পানিটির শেয়ারপ্রতি লোকসান বেড়েছে ২০ পয়সা বা ১১১ দশমিক ১১ শতাংশ। ৩০ সেপ্টেম্বর কোম্পানিটির এনএভিপিএস দাঁড়িয়েছে ১৩৩ টাকা।

ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) গতকাল এটলাস বাংলাদেশ শেয়ারের সর্বশেষ দর ছিল ১২২ টাকা ৯০ পয়সা। সমাপনী দর ছিল ১২২ টাকা ১০ পয়সা। গত এক বছরে শেয়ারটির সর্বনিম্ন সর্বোচ্চ দর ছিল যথাক্রমে ১০৬ টাকা ১৫৩ টাকা ১০ পয়সা।

এটলাস বাংলাদেশ ১৯৮৮ সালে পুঁজিবাজারে আসে। বর্তমানে কোম্পানিটির অনুমোদিত মূলধন ১০০ কোটি টাকা। পরিশোধিত মূলধন ৩৩ কোটি ১২ লাখ ৭০ হাজার টাকা। রিজার্ভে রয়েছে ৩৯৭ কোটি ৮২ লাখ ২০ হাজার টাকা। মোট শেয়ার সংখ্যা কোটি ৩১ লাখ ২৭ হাজার ১০৮। এর ৫১ শতাংশ রয়েছে বাংলাদেশ সরকারের হাতে। এছাড়া প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারীদের কাছে ১৮ দশমিক শূন্য সাধারণ বিনিয়োগকারীদের হাতে বাকি ৩০ দশমিক ৯৩ শতাংশ শেয়ার রয়েছে।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন