নিকেলের বৈশ্বিক উৎপাদনে শ্লথগতির পূর্বাভাস

বণিক বার্তা ডেস্ক

বিশ্বব্যাপী বৈদ্যুতিক গাড়ির ব্যবহার বাড়ছে। এছাড়া অবকাঠামো উন্নয়নের দ্রুত প্রসারের সঙ্গে বাড়ছে ইস্পাতের ব্যবহার। এতে দুটি খাতে কাঁচামাল হিসেবে বাড়ছে নিকেলের ব্যবহার। তাই আসন্ন দিনগুলোয় এর বড় বাজারের সম্ভাবনা রয়েছে। তবে চাহিদা বৃদ্ধির বিপরীতে আগামী বছর নিকেল উৎপাদনে বড় ধরনের কোনো উল্লম্ফন দেখছে না বৈশ্বিক ধাতুর বাজার নিয়ে কাজ করা প্রতিষ্ঠান সাংহাই মেটাল মার্কেট (এসএমএম) খবর মেটাল নিউজ।

প্রতিষ্ঠানটির দেয়া তথ্য অনুযায়ী, ২০২০ সালে বিশ্বব্যাপী নিকেল উৎপাদন শতাংশ বেড়ে দাঁড়াতে পারে ২৫ লাখ ৮০ হাজার টনে। যেখানে চলতি বছর প্রবৃদ্ধি রয়েছে ১১ শতাংশের মতো।

নিকেলের উৎপাদন বৃদ্ধিতে শ্লথগতি হওয়ার অন্য কারণ মনে করা হচ্ছে বিশ্বের শীর্ষ দেশ ইন্দোনেশিয়ার উৎপাদন হ্রাসকে। দেশটি আগামী জানুয়ারি থেকে আকরিক নিকেল রফতানি বন্ধ করে দিতে যাচ্ছে। এতে নিকেল পিগ আয়রন বা এনপিআই (স্টেইনলেস স্টিল তৈরির কাঁচামাল) সংকটে সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্ত হওয়ার আশঙ্কা রয়েছে চীনের ইস্পাত খাতের। কারণ ইন্দোনেশিয়া থেকে আকরিক নিকেল আমদানি করে সেটি থেকে এনপিআই তৈরি করে দেশটি।

বিশ্বের শীর্ষ আকরিক নিকেল আমদানিকারক দেশ চীন। ইন্দোনেশিয়া থেকে নিকেল আকরিক আমদানির মাধ্যমে নিকেল এনপিআই তৈরি করে দেশটি। এরপর উৎপাদিত নিকেল বিশ্ববাজারে সরবরাহ করে। সব মিলিয়ে বিশ্বের অর্ধেক নিকেল সরবরাহ করে ইন্দোনেশিয়া চীন। কিন্তু এনপিআইয়ের উৎপাদন কমে যাওয়ায় নিকেল উৎপাদনও কমে উল্লেখযোগ্য পরিমাণে কমে যাবে।

চলতি বছরের সেপ্টেম্বরে আকরিক নিকেল রফতানি বন্ধের সময় ২০২২ সালের পরিবর্তে ২০২০ সালে করার ঘোষণা দেয় ইন্দোনেশিয়া। এতে সরবরাহ সংকটে আকরিকের দাম বাড়তে থাকে। আর মূল্য বৃদ্ধির ফলে উৎপাদন কমে যেতে থাকে এনপিআইয়ের।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন