শনিবার | ডিসেম্বর ০৭, ২০১৯ | ২৩ অগ্রহায়ণ ১৪২৬

খবর

ঢাকা উত্তর ও দক্ষিণের সম্মেলন শিগগিরই: ওবায়দুল কাদের

বণিক বার্তা অনলাইন

এ মাসেই আওয়ামী লীগের সহযোগী সংগঠনগুলোর সম্মেলন অনুষ্ঠিত হতে যাচ্ছে। খরচ কমাতে সোহরাওয়ার্দী উদ্যানের একই মঞ্চে সম্মেলন করার প্রস্তুতি নেয়া হচ্ছে। যেখানে ৬ নভেম্বর কৃষক লীগ, ৯ নভেম্বর জাতীয় শ্রমিক লীগ, ১৬ নভেম্বর স্বেচ্ছাসেবক লীগ, ২৩ নভেম্বর যুবলীগের সম্মেলন অনুষ্ঠিত হবে। সেই একই মঞ্চে  আগামী ২০ ও ২১ ডিসেম্বর আওয়ামী লীগের ২১তম জাতীয় সম্মেলন হওয়ার কথা রয়েছে। এর আগেই ঢাকা উত্তর ও দক্ষিণেরও সম্মেলন হতে পারে বলে আভাস দিয়েছেন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ও সড়ক পরিবহন মন্ত্রী ওবায়দুল কাদের। 

আজ সোমবার সোহরাওয়ার্দী উদ্যানে মঞ্চের প্রস্তুতি পরিদর্শনে গিয়ে সাংবাদিকদের প্রশ্নের জবাবে তিনি এ কথা জানান। কাদের বলেন, ‘নেত্রীর (আওয়ামী লীগের সভাপতি শেখ হাসিনা) নির্দেশে আমি জেলহত্যা দিবস উপলক্ষে সকালে ধানমন্ডি ৩২ নম্বর জাতির পিতার প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণ করতে গেলে ঢাকা মহানগর দক্ষিণ দক্ষিণের সাধারণ সম্পাদক শাহে আলম মুরাদ ও উত্তরের সাধারণ সম্পাদক সাদেক খানকে ডেকে সম্মেলনের প্রস্তুতির নির্দেশা জানিয়ে দিয়েছি। ১৫ ডিসেম্বরের আগেই ঢাকা মহানগর উত্তর-দক্ষিণের সম্মেলন অনুষ্ঠিত হবে।’ তবে ১২-১৩ ডিসেম্বর হওয়ার সম্ভাবনাই বেশি বলেও জানান ওবায়দুল কাদের।   

আওয়ামী লীগের সহযোগী সংগঠনের বিষয়ে ওবায়দুল কাদের বলেন, ‘সহযোগী সংগঠনের বেশিরভাগ ক্ষেত্রে নেতৃত্বে পরিবর্তন হবে। যারা বিভিন্ন অনৈতিক কর্মকাণ্ডে জন্য বিতর্কিত তাদের নেতৃত্ব আনা হবে না। কিছু বিতর্কিত লোকজন সংগঠনে প্রবেশ করেছে তাদের নেতৃত্বে আনা হবে না। এটা আমাদের নেত্রী শেখ হাসিনার নির্দেশ।’ 

নতুন নেতৃত্বে কারা আসবেন এমন প্রশ্নের জবাবে মন্ত্রী বলেন, নতুন নেতৃত্ব আসবে তবে পুরাতনদেরও দরকার। দলের জন্য অভিজ্ঞতাসম্পন্ন এবং এনার্জি আছে তাদেরও লাগবে। তবে নতুন ও পুরাতনের সমন্বয়ে কমিটি গঠন করা হবে। 

এসময় সদ্য প্রয়াত বিএনপি নেতা সাদেক হোসেন খোকার মৃতদেহ দেশে আনার ব্যাপারেও কথা বলেন ওবায়দুল কাদের। খোকার মৃতদেহ বাংলাদেশে আনতে সরকারের কোন ‘অসহযোগিতা থাকবে না’ জানিয়ে তিনি বলেন, ‘সাদেক হোসেন খোকার মৃতদেহ দেশে আনতে অন্য দেশে কোন সমস্যা না থাকলে, সেক্ষেত্রে আমাদের করার কিছু থাকে না।’, 

এসময় উপস্থিত ছিলেন আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক জাহাঙ্গীর কবির নানক, সাংগঠনিক সম্পাদক আ ফ ম বাহাউদ্দীন নাছিম, দপ্তর সম্পাদক আব্দুস সোবহান গোলাপসহ সহযোগী সংগঠনের নেতাকর্মীরা।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন