ইউরোপে অঘটনের রাত

ইউরোপিয়ান ঘরোয়া ফুটবলে উত্থান-পতনের নাটকীয় এক রাতের দেখা মিলেছে শনিবার। যেখানে লা লিগা জায়ান্ট বার্সেলোনা ১-৩ গোলে বিধ্বস্ত হয়েছে লেভান্তের বিপক্ষে। অবশ্য বার্সার হারের সুযোগ নিতে ব্যর্থ হয়েছে রিয়াল মাদ্রিদ। রিয়াল বেতিসের সঙ্গে গোলশূন্য ড্র করেছেলস ব্লাঙ্কোসরা। প্রিমিয়ার লিগে হারের মুখেই ছিল শীর্ষ দুটি স্থান দখল করে রাখা লিভারপুল ও ম্যানচেস্টার সিটি। কিন্তু শেষ মুহূর্তে দারুণভাবে ঘুরে দাঁড়িয়ে ম্যাচ জিতে নিয়েছে দুদলই। শনিবার রাতটা সম্ভবত সবচেয়ে যন্ত্রণাদায়ক ছিল বায়ার্ন মিউনিখের জন্য।বাভারিয়ান জায়ান্টদের ৫-১ গোলে উড়িয়ে দিয়েছে এনট্রাকট ফ্রাঙ্কফুর্ট। ২০০৯ সালে ভলফসবুর্গের বিপক্ষে সর্বশেষ এমন বাজেভাবে হেরেছিল জার্মান চ্যাম্পিয়নরা। বায়ার্নের হারের রাতে বেয়ার লেভারকুসেনের বিপক্ষে জয় পেয়ে শীর্ষস্থান সুসংহত করেছে বরুশিয়া মনশেনগ্লাডবাখ। তবে সেরি আতে ইন্টার মিলানের জয়ের পরও শীর্ষস্থান ধরে রেখেছে জুভেন্টাস। তুরিনোকে হারিয়েছেতুরিনের বুড়িরা।

শীর্ষে থেকে দারুণ ফর্ম নিয়ে লেভান্তের মাঠে আতিথ্য নিয়েছিল বার্সা। লক্ষ্য ছিল রিয়ালের সঙ্গে ব্যবধানটা আরো বাড়িয়ে নেয়া। লিওনেল মেসির পেনাল্টি গোলে ৩৮ মিনিটে লিডও নিয়েছিল স্প্যানিশ চ্যাম্পিয়নরা। কিন্তু দ্বিতীয়ার্ধের ৬১ থেকে ৬৮এ ৭ মিনিটের ঝড়ে বিধ্বস্ত হয়ে যায় কাতালান জায়ান্টরা। এ ৭ মিনিটে কাম্পানা, মায়োরাল এবং রাদোজা লক্ষ্যভেদ করলে শেষ পর্যন্ত হার নিয়েই মাঠ ছাড়তে হয় বার্সাকে। এ হারের পর শীর্ষে ওঠার সুযোগ এসেছিল রিয়াল, সেভিয়া ও অ্যাতলেটিকোর কাছে। কিন্তু তিনদলই নিরাশ করেছে সমর্থকদের। ৬৩ শতাংশ বলের দখল ও ২২ শটের সাতটি লক্ষ্যে রেখেও বেতিসের জালে বল জড়াতে পারেনি জিনেদিন জিদানের দল। অন্যদিকে সেভিয়ার মাঠে পিছিয়ে পড়েও গোল করে হার এড়িয়েছে অ্যাতলেটিকো। তাই হেরেও শীর্ষে আছে বার্সা। অবশ্য পয়েন্টের দিক থেকে বার্সাকে রিয়াল ছুঁয়ে ফেললেও পিছিয়ে আছে গোল ব্যবধানে।

বুন্দেসলিগায় ফ্রাঙ্কফুর্টে কঠিন এক রাত পার করেছে বায়ার্ন। ৯ মিনিটেই জেরোম বোয়াটেংকে মাঠ ছাড়তে হয় লাল কার্ড দেখে। এ ধাক্কা সামলে ওঠার আগেই ৩৩ মিনিটে দুই গোলে পিছিয়ে বায়ার্ন। ৩৭ মিনিটে রবার্ট লেভানডোভস্কির গোলে ফেরার ইঙ্গিত দেয় বায়ার্ন। কিন্তু দ্বিতীয়ার্ধ বায়ার্নের জন্য ছিল আরো বিভীষিকাময়। এ অর্ধে তিন গোল করে বায়ার্নের কফিনে পেরেক ঠুকে দেয় টেবিলের ৬ নম্বরে থাকা ফ্রাঙ্কফুর্ট। এ হারে শীর্ষে থাকা মনশেনগ্লাডবাখের চেয়ে ৪ পয়েন্টে পিছিয়ে ৪ নম্বরে নেমে গেছে বায়ার্ন। লেভারকুসেনকে ২-১ গোলে হারিয়েছে মনশেনগ্লাডবাখ। অন্য ম্যাচে টিমো ওয়ার্নারের হ্যাটট্রিকে মেইঞ্জকে ৮-০ গোলে বিধ্বস্ত করেছে লিপজিগ। তবে ভলফসবুর্গকে হারিয়ে ১৯ পয়েন্ট নিয়ে ২ নম্বরে উঠে এসেছে বরুশিয়া ডর্টমুন্ড।

প্রিমিয়ার লিগে অ্যাস্টন ভিলার বিপক্ষে ৮৭ মিনিট পর্যন্ত পিছিয়ে ছিল লিভারপুল। কিন্তু শেষ মুহূর্তে দারুণভাবে ঘুরে দাঁড়িয়ে জয় তুলে নিয়েছেঅল রেডরা। ৮৭ মিনিটে অ্যান্ডু রবার্টসন ও যোগ করা সময়ে গোল করেন সাদিও মানে। লিভারপুলের মতোই ম্যাচের বেশির ভাগ সময় পিছিয়ে ছিল ম্যানসিটি। তবে ৭০ মিনিটে সার্জিও আগুয়েরো ও ৮৬ মিনিটে কাইল ওয়াকার গোল করলে জয় পায় সিটি। একই রাতে ওয়াটফোর্ডকে ২-১ গোলে হারিয়ে তিনে ওঠে চেলসি। যদিও গতকাল ক্রিস্টাল প্যালেসকে ২-০ গোলে হারিয়ে চেলসিকে চারে নামিয়ে তিনে উঠেছে লেস্টার সিটি। শনিবার উলভসের সঙ্গে ১-১ গোলে ড্র করে আর্সেনাল।

ইতালিয়ান লিগে ম্যাথিয়াস ডি লিটের একমাত্র গোলে তুরিনোকে হারিয়ে শীর্ষস্থান দখলে রেখেছে জুভেন্টাস। আরেক ম্যাচে রোমেলু লুকাকুর শেষ মুহূর্তের গোলে বোলোনাকে ২-১ গোলে হারিয়ে দুইয়ে আছে ইন্টার মিলান। বিবিসি ও এএফপি

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন