শনিবার | ডিসেম্বর ০৭, ২০১৯ | ২৩ অগ্রহায়ণ ১৪২৬

আন্তর্জাতিক খবর

গাড়িবোমা হামলার জন্য কুর্দিদের দায়ী করছে তুরস্ক

বণিক বার্তা ডেস্ক

সিরিয়ার সীমান্তবর্তী শহরে একটি গাড়িবোমা বিস্ফোরণে গতকাল এক ডজন মানুষ নিহত ৩০ জন আহত হয়েছে। বোমা হামলার জন্য কুর্দি সশস্ত্র বাহিনী  পিপলস প্রটেকশন ইউনিটসকে (ওয়াইপিজি) দায়ী করছে আঙ্কারা। খবর রয়টার্স।

এদিকে তেল আবইয়াদ নামক সিরিয়ার শহরটিতে বোমা বিস্ফোরণে নিহতদের মধ্যে তুর্কিপন্থী যোদ্ধা সাধারণ নাগরিক রয়েছে বলে জানিয়েছে সিরিয়ান অবজারভেটরি ফর হিউম্যান রাইটস। তবে গাড়িবোমা বিস্ফোরণে ১৩ জন নিহত হয়েছে বলে জানিয়েছে তুরস্কের রাষ্ট্রীয় সংবাদ সংস্থা আনাদোলু।

অক্টোবর তুর্কি আগ্রাসনের বিরুদ্ধে যে দুটি শহরে ওয়াইপিজি যোদ্ধারা তীব্র প্রতিরোধ গড়ে তোলে তেল আবইয়াদ তাদের একটি। আগ্রাসনের জন্য আন্তর্জাতিক মহলে সমালোচনার মুখে পড়েছে আঙ্কারা। উল্লেখ্য, ওয়াইপিজির যোদ্ধারা সিরিয়ায় ইসলামিক স্টেট (আইএস) বিরোধী যুদ্ধে মার্কিন সেনাদের সঙ্গে জোটবদ্ধভাবে যুদ্ধ করেছে। সম্প্রতি যুক্তরাষ্ট্র নিজেদের সেনাদের ওই অঞ্চল থেকে প্রত্যাহার করে নেয়ার পর পরই সেখানে আগ্রাসন শুরু করে তুরস্ক।

তুরস্কের সঙ্গে লাগোয়া সিরিয়ার উত্তর-পূর্ব সীমান্ত অঞ্চলে আঙ্কারার আগ্রাসন শুরুর পর গত দুই সপ্তাহ তুলনামূলক কিছুটা শান্ত থাকার সময় বোমা বিস্ফোরণের ঘটনা ঘটল। এছাড়া ঘটনার একদিন আগেই তুর্কি রাশিয়ার যৌথ বাহিনী সেখানে টহল শুরু করে।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন