অবৈধ কাঠ পাচারকারীদের হামলায় অ্যামাজনে আদিবাসী ভূমিরক্ষক নিহত

বণিক বার্তা ডেস্ক

ব্রাজিলের অ্যামাজন রেইন ফরেস্টে অবৈধ কাঠ পাচারকারীদের গুলিতে আদিবাসী এক তরুণ ভূমিরক্ষক নিহত হয়েছেন। আহত হয়েছেন আরো একজন। সাম্প্রতিক সময়ে বনটির আদিবাসী বনরক্ষকদের ওপর হামলার ঘটনা বাড়তে দেখা যাচ্ছে। খবর বিবিসি।

শুক্রবার মারানহাউ রাজ্যের অ্যারারিবোইয়ার সংরক্ষিত বনাঞ্চলে ভূমিরক্ষক পাউলো পাউলিনো গুয়াজাজারা হামলার শিকার হন। বনে শিকার করার সময় হামলাকারীরা পাউলোর ওপর চোরাগোপ্তা হামলা চালায় তার মাথায় গুলি করে বলে কর্তৃপক্ষ জানিয়েছে। সময় পাউলোর সঙ্গী তায়নাকি তেনেতেহার আহত হন।

নিহত পাউলো গার্ডিয়ান অব দ্য ফরেস্টের সদস্য। অঞ্চলটিতে অবৈধ কাঠ পাচারকারীদের প্রতিরোধ করতে দলটি গড়ে তোলা হয়েছে। হত্যাকাণ্ডে অ্যামাজনের বনরক্ষকদের বিরুদ্ধে ক্রমবর্ধমান সহিংসতা নিয়ে উদ্বেগ বেড়েছে।

এর আগে অন্তত তিনজন গার্ডিয়ান সদস্যকে তাদের স্বজনদের সঙ্গে হত্যা করা হয়েছে বলে অলাভজনক সংস্থা সার্ভাইভাল ইন্টারন্যাশনাল জানিয়েছে। বনটির বিচ্ছিন্ন সম্প্রদায়গুলোর অধিকার রক্ষায় কাজ করছে সংস্থাটি।

এছাড়া সেপ্টেম্বরেই তাবাতিঙ্গা শহরে আদিবাসী জনগোষ্ঠীদের রক্ষায় জড়িত এক কর্মকর্তাকে হত্যা করা হয়।

অ্যামাজনের পশ্চিমাঞ্চলে গার্ডিয়ানদের এলাকা রক্ষায় ব্যর্থতার জন্য অভ্যন্তরীণ আন্তর্জাতিকভাবে ব্যাপক সমালোচিত ব্রাজিলের জনতুষ্টিবাদী প্রেসিডেন্ট জাইর বোলসোনারো। প্রায়ই তাকে অঞ্চলটির কৃষক কাঠুরেদের প্রতি সমর্থন দিতে দেখা গেছে। এছাড়া পরিবেশবাদীদের সমালোচনা করে ব্রাজিলের পরিবেশবাদী সংস্থার বাজেটও কমিয়েছেন তিনি।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন