চবি উপাচার্য হিসেবে নিয়োগ পেলেন ড. শিরীণ আখতার

বণিক বার্তা প্রতিনিধি, চবি

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের (চবি) উপাচার্য হিসেবে নিয়োগ পেলেন অধ্যাপক ড. শিরীণ আখতার। উপ-উপাচার্য পদ থেকে তাকে অব্যাহতি দিয়ে সিনেট কর্তৃক নির্বাচন প্যানেল থেকে নিয়মিত উপাচার্য নিয়োগ অথবা পুনরাদেশ না দেয়া পর্যন্ত তাকে দায়িত্ব পালন করতে বলা হয়েছে।

আজ রবিবার বিকালে শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগের জ্যেষ্ঠ সহকারী সচিব নীলিমা আফরোজ স্বাক্ষরিত প্রজ্ঞাপনে এ তথ্য জানানো হয়। বিষয়টি নিশ্চিত করে বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার (ভারপ্রাপ্ত) কেএম নুর আহমদ। তিনি বণিক বার্তাকে বলেন, ‘বিকাল সাড়ে ৪টার দিকে ফ্যাক্সযোগে প্রজ্ঞাপনটি বিশ্ববিদ্যালয়ে পাঠানো হয়েছে। এরপরই তিনি উপাচার্য পদে যোগদান করেছেন।’

প্রজ্ঞাপনে বলা হয়, ‘মহামান্য রাষ্ট্রপতি ও আচার্যের অনুমতিক্রমে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় আইন ১৯৭৩ এর ১২(২) ধারা অনুযায়ী বাংলা বিভাগের অধ্যাপক ড. শিরীণ আখতারকে উপ-উপাচার্য পদ থেকে অব্যাহতি প্রদানপূর্বক উপাচার্য পদে নিয়োগ করা হয়েছে। সিনেট কর্তৃক নির্বাচিত প্যানেল থেকে নিয়মিত উপাচার্য নিয়োগ অথবা পুনরাদেশ না দেয়া পর্যন্ত এ আদেশ বলবৎ থাকবে। উপাচার্য পদে তাঁর বর্তমান পদের বেতরভাতাদি পাবেন এবং বিধি অনুযায়ী পদসংশ্লিষ্ট অন্যান্য সুবিধাদি ভোগ করবেন। তিনি বিশ্ববিদ্যালয়ের প্রধান নির্বাহী কর্মকর্তা হিসেবে সার্বক্ষণিক ক্যাম্পাসে অবস্থান করবেন। এছাড়া মহামান্য রাষ্ট্রপতি ও আচার্য প্রয়োজন মনে করলে যে কোন সময় এ নিয়োগ বাতিল করতে পারবেন।'  জনস্বার্থে জারিকৃত আদেশটি অবিলম্বে কার্যকর করতে বলা হয়েছে প্রজ্ঞাপনে।

এর আগে গত ১৩ জুন তৎকালীন উপাচার্য অধ্যাপক ড. ইফতেখার চৌধুরীর মেয়াদ শেষ হওয়ার দুদিন আগে বিশ্ববিদ্যালয়টির উপ-উপাচার্য অধ্যাপক ড. শিরীণ আখতারকে রুটিন দায়িত্ব পালন করতে বলে প্রজ্ঞাপন জারি করা হয়। ওই প্রজ্ঞাপনে বলা হয়েছিল, 'চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের অ্যাকাডেমিক ও প্রশাসনিক কাজের ধারাবাহিকতার স্বার্থে ভাইস চ্যান্সেলর পদে নিয়োগ না হওয়ায় পর্যন্ত প্রো-ভিসি প্রফেসর ড. শিরীণ আখতার ভিসির রুটিন দায়িত্ব পালন করবেন।'

উল্লেখ্য, ২০১৬ সালের ২৮ মার্চ প্রথম নারী উপ-উপাচার্য হিসেবে চার বছরের জন্য নিয়োগ পেয়েছিলেন বিশ্ববিদ্যালয়টির বাংলা বিভাগের অধ্যাপক ড. শিরীণ আখতার। তিনি বর্তমান নির্বাচন কমিশনের সার্চ কমিটির একমাত্র নারী সদস্য ছিলেন। শিক্ষা জীবনে ১৯৭৩ সালে কক্সবাজার সরকারি গার্লস স্কুল থেকে এসএসসি, ১৯৭৫ সালে চট্টগ্রাম সরকারি গার্লস কলেজ থেকে এইচএসসি সম্পন্ন করেন তিনি। ১৯৭৮ সালে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের বাংলা ভাষা ও সাহিত্য বিভাগ থেকে বিএ (অনার্স), ১৯৮১ সালে একই বিভাগ থেকে এমএ সম্পন্ন করে চট্টগ্রাম এনায়েত বাজার মহিলা কলেজে প্রভাষক হিসেবে যোগদান করেন তিনি। এরপর ১৯৯১ সালে ‘বাংলাদেশের তিনজন ঔপন্যাসিক শওকত ওসমান, ওয়ালিউল্লাহ, আবু ইসহাক’ অভিসন্দর্ভের ওপর ভারতের যাদবপুর বিশ্ববিদ্যালয় থেকে পিএইচডি ডিগ্রি অর্জন করেন। 


১৯৯৬ সালের পহেলা জানুয়ারি তিনি চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের বাংলা বিভাগে প্রভাষক পদে যোগদান করেন ড. শিরীণ।১৯৯৭ সালের ১৯ ফেব্রুয়ারি সহকারী অধ্যাপক, ২০০২ সালের ৩০ সেপ্টেম্বর সহযোগী অধ্যাপক এবং ২০০৬ সালের ২৫ জানুয়ারি অধ্যাপক পদে পদোন্নতি লাভ করেন তিনি। তার বাবা মৃত আফসার কামাল চৌধুরী ছিলেন কক্সবাজার আওয়ামী লীগের প্রতিষ্ঠাতা সভাপতি।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন