‘নো শেভ নভেম্বর’ ক্যাম্পেইনে মেতেছে নেটিজেনরা

বিশ্বজুড়ে শুরু হয়েছে ‘নো শেভ নভেম্বর’ ক্যাম্পেইন। এ ক্যম্পেইন চলাকালীন নভেম্বর মাস জুড়েই পুরুষরা তাদের মুখের দাড়ি কাটবে না। এ মাস শুরু হতে না হতেই টুইটার কিংবা ফেসবুকের মত সামাজিক যোগাযোগ মাধ্যমে হ্যাশ ট্যাগ (#) ব্যবহার করে এ বিষয়ে শত শত পোস্ট করা হচ্ছে।

এখন নেটিজেনরা টুইটারসহ অন্যান্য সামাজিক যোগাযোগ মাধ্যমে ‘নো শেভ নভেম্বর’ ক্যম্পেইনটি হাসিঠাট্টার ছলে তুলে ধরছে। যেখানে প্রতিনিয়ত হাজার হাজার মেমস, জোকস, জিআইএফসহ বিভিন্ন প্রতিক্রিয়া ব্যক্ত করা হচ্ছে। টুইটারে বলা হচ্ছে, ‘নো শেভ নভেম্বর’ ক্যাম্পেইনে সবাইকে স্বাগতম। 

তবে নেটিজেনরা এটাকে যেভাবেই গ্রহণ করুক না কেন, এরই মধ্যে সামাজিক যোগাযোগ মাধ্যমে বিষয়টা ব্যাপক প্রচার পেয়েছে এতে কোন সন্দেহ নেই। আর এই ক্যাম্পেইনটা শুধু সেলফি তুলে সোশ্যাল মিডিয়ায় পোস্ট করার জন্যই না, এর পেছনেও রয়েছে মহৎ এক উদ্দেশ্য।

‘নো শেভ নভেম্বর’ ক্যাম্পেই কী?

‘নো শেভ নভেম্বর’ হল একটি অনলাইনভিত্তিক ক্যাম্পেইন। এতে অংশ নিয়ে এই নভেম্বর মাসে পুরুষরা তাদের মুখের চুল না কেটে খরচ কমিয়ে সেই অর্থ দাতব্যখাতে দান করবেন। ২০০৪ সালে ‘মভেম্বর ফাউন্ডেশন’ নামে একটি দাতব্য সংস্থা এই ক্যম্পেইন শুরু করে। এই ক্যম্পেইনের লক্ষ্য নির্ধারণ করা হয় পুরুষের স্বাস্থ্য সুরক্ষায় টিস্যু ক্যান্সার প্রতিরোধ করার বিষয়ে সচেতনতা তৈরি করা।

আয়োজকরা বলছেন, ‘এ মাসে মুখের দাড়ি না কামিয়ে তার পরিবর্তে আমরা ক্যান্সার সচেতনতা বৃদ্ধিতে বিষয়টি নিয়ে বেশি বেশি আলোচনা করবো। এ মাসের লক্ষ্যই হচ্ছে এটা যে, আমরা আমাদের দাড়ি ফেলে দেব না। দেখবেন, অনেক ক্যান্সার আক্রান্ত মানুষ তাদের চুল হারিয়ে ফেলেছে।’

এই হ্যাশট্যাগের প্রচার করতে, টি শার্ট নিয়ে এসেছে ‘নো শেভ নভেম্বর’এর উদ্যোক্তারা। 

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন