সুষ্ঠু তদন্ত ও ভিডিও ফুটেজ প্রকাশের দাবি

শিক্ষার্থী আবরারের মৃত্যুর ঘটনায় সহপাঠীদের মানববন্ধন

নিজস্ব প্রতিবেদক

বিদ্যুতায়িত হয়ে ঢাকা রেসিডেন্সিয়াল মডেল কলেজের শিক্ষার্থী আবরারের মৃত্যুর ঘটনায় সুষ্ঠু তদন্ত ও সিসিটিভি ক্যামেরায় ধারণ করা ভিডিও ফুটেজ প্রকাশের দাবি জানিয়েছে শিক্ষার্থীরা। কলেজের পশ্চিম ফটকে গতকাল মানববন্ধন থেকে এ দাবি তুলে ধরে প্রতিষ্ঠানের নবম শ্রেণীর শিক্ষার্থী আবরারের সহপাঠীরা। শিক্ষার্থীদের এ কর্মসূচির প্রতি সহানুভূতি প্রকাশ করে তিন সদস্যের একটি তদন্ত কমিটি গঠনের ঘোষণা দিয়েছেন কলেজের অধ্যক্ষ ব্রিগেডিয়ার জেনারেল কাজী শামীম আহমেদ।

গতকাল সকালে মোহাম্মদপুরে শিক্ষাপ্রতিষ্ঠানটির ক্যাম্পাসে বিক্ষোভ শুরু করে শিক্ষার্থীরা। এ সময় তারা অনুষ্ঠানের আয়োজক কর্তৃপক্ষের কাছে ঘটনার সুষ্ঠু তদন্তের পাশাপাশি অনুষ্ঠানে সিসি ক্যামেরায় ধারণ করা চিত্র ৭২ ঘণ্টার মধ্যে প্রকাশের দাবি জানায়। পাশাপাশি আয়োজক কর্তৃপক্ষের কাছে এ ঘটনায় তাদের দায় সম্পর্কে প্রচার মাধ্যমে ব্যাখ্যার দাবিও জানিয়েছে তারা। আয়োজনসংশ্লিষ্টদের অবহেলার কারণেই আবরারকে মারা যেতে হয়েছে বলেও অভিযোগ করে শিক্ষার্থীরা।

শিক্ষার্থীদের কর্মসূচির প্রতি সহানুভূতি প্রকাশ করেন ঢাকা রেসিডেন্সিয়াল মডেল কলেজের অধ্যক্ষ। কমিটি গঠনের ঘোষণা দিয়ে তিনি জানান, নবম শ্রেণীর ছাত্র নাইমুল আবরার রাহাতের মৃত্যুর ঘটনায় তিন সদস্যের একটি তদন্ত কমিটি গঠন করা হয়েছে। আগামী সাত দিনের মধ্যে কমিটিকে তদন্ত প্রতিবেদন দিতে বলা হয়েছে। প্রতিবেদন পাওয়ার পর এ ঘটনায় কারো অবহেলার পাওয়া গেলে প্রয়োজনীয় ব্যবস্থা নেয়া হবে।

প্রত্যক্ষদর্শীদের বরাতে মোহাম্মদপুর থানার ওসি জিজি বিশ্বাস জানান, ‘কিআনন্দ শিরোনামে ওই অনুষ্ঠানের জন্য তৈরি করা মঞ্চের পেছনে শুক্রবার বিকালে বিদ্যুতায়িত হয় আবরার। পরে আয়োজকরা তাকে সংজ্ঞাহীন অবস্থায় উদ্ধার করে মহাখালীর ইউনিভার্সেল মেডিকেল কলেজ হাসপাতালে নিলে চিকিৎসক তাকে মৃত ঘোষণা করেন। রেসিডেন্সিয়াল মডেল কলেজের দিবা শাখার শিক্ষার্থী আবরারের বাড়ি নোয়াখালী। ঢাকার আগারগাঁওয়ে পরিবারের সঙ্গে থাকত সে।

 

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন