বেনাপোল স্থলবন্দরে আমদানি-রফতানি সাময়িক বন্ধ

বণিক বার্তা প্রতিনিধি যশোর

ভারতের পেট্রাপোল বন্দরে ইন্টারনেট সার্ভারে ত্রুটি দেখা দেয়ায় বেনাপোল স্থলবন্দরের সঙ্গে আমদানি-রফতানি বাণিজ্য সাময়িক বন্ধ রয়েছে। গতকাল বেলা ১১টা থেকে এ পথে আমদানি-রফতানি কার্যক্রম বন্ধ হয়ে পড়ে। তবে এ পথে যাত্রী যাতায়াত স্বাভাবিক রয়েছে।

বেনাপোল স্থলবন্দরের উপপরিচালক (ট্রাফিক) আব্দুল জলিল জানান, আগে পেট্রাপোল বন্দরে হাতেকলমে কাগজপত্রের আনুষ্ঠানিকতা সম্পন্ন হতো। বর্তমানে বন্দর অটোমেশন প্রক্রিয়া চালু হওয়ায় সেসব কাজ অনলাইনে করা হয়। গতকাল সকাল থেকে পেট্রাপোল বন্দরে ইন্টারনেট সংযোগে বিঘ্ন হওয়ায় পণ্য খালাস ও আমদানি-রফতানি কাজ করা সম্ভব হচ্ছে না। এতে সব ধরনের কার্যক্রম বন্ধ রয়েছে।

এদিকে সকাল থেকে আমদানি-রফতানি কার্যক্রম বন্ধ থাকায় দুই পাড়ের বন্দরে প্রবেশের অপেক্ষায় পণ্যবোঝাই কয়েকশ ট্রাক আটকা পড়েছে। এসব পণ্যের মধ্যে শিল্প-কারখানায় ব্যবহূত কাঁচামাল, খাদ্যদ্রব্য ও পচনশীল জাতীয় পণ্য রয়েছে। রফতানি পণ্যের মধ্যে রয়েছে পাট ও পাটজাত দ্রব্য, তৈরি পোশাক ও মাছ।

বেনাপোল চেকপোস্ট ইমিগ্রেশনের ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মহাসিন খান বলেন, এ পথে আমদানি-রফতানি বন্ধ থাকলেও যাত্রী যাতায়াত স্বাভাবিক রয়েছে।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন