উত্তর-পূর্ব সিরিয়ায় প্রথম যৌথ মহড়ায় তুরস্ক-রাশিয়া

বণিক বার্তা ডেস্ক

উত্তর-পূর্ব সিরিয়া থেকে কুর্দি বাহিনী হটাতে শুক্রবার যৌথ মহড়ায় অংশ নিয়েছে তুরস্ক রাশিয়ার সেনারা। উভয় পক্ষের মধ্যে একটি চুক্তির অংশ হিসেবে তুরস্ক সীমান্ত অঞ্চল থেকে কুর্দি ওয়াইপিজি মিলিশিয়াদের হটাতে যৌথ মহড়া অনুষ্ঠিত হচ্ছে। খবর রয়টার্স।

সিরিয়ার সঙ্গে তুরস্কের ১২০ কিলোমিটার দীর্ঘ সীমান্ত অঞ্চলে ইসলামিক স্টেটকে (আইএস) পরাজিত করে যুক্তরাষ্ট্র সমর্থিত এসডিএফ বাহিনী ওই অঞ্চলের নিয়ন্ত্রণ নিয়েছিল। তুরস্ক কুর্দিদের সন্ত্রাসী বলে বিবেচনা করে এবং দেশটির সরকার তাদের সীমান্ত থেকে কুর্দি বাহিনীকে সরিয়ে দিতে প্রথমে যুক্তরাষ্ট্রের সঙ্গে একটি সমঝোতায় আসার চেষ্টা করেছি। তাতে ব্যর্থ হয়ে গত অক্টোবর তুরস্ক তুরস্কপন্থী সিরিয়ার বিদ্রোহী দলগুলো এসডিএফের বিরুদ্ধে অভিযান শুরু করে।

গত সপ্তাহে মস্কোর সঙ্গে -সংক্রান্ত একটি চুক্তি করে আঙ্কারা। চুক্তিতে সীমান্ত থেকে সিরিয়ার অন্তত ৩০ কিলোমিটার অভ্যন্তর পর্যন্ত এলাকা এসডিএফমুক্ত করার বিষয়ে একমত হয় তারা। শুক্রবার তুরস্কের কয়েকটি সাঁজোয়া যান সীমান্ত পেরিয়ে সিরিয়ায় প্রবেশ করে এবং রাশিয়ার সঙ্গে যোগ দিয়ে সীমান্ত এলাকায় মহড়া দেয়। প্রায় ঘণ্টা পর সেগুলো ফেরত আসে।

পরে তুরস্কের প্রতিরক্ষা মন্ত্রণালয় এক টুইটে জানায়, সিরিয়ার সীমান্তবর্তী শহর দারবাসিয়ায় আমাদের আকাশ স্থল বাহিনী মহড়া দিয়েছে। সেখানে পোস্ট করা ছবিতে তুরস্কের চারটি সাঁজোয়া যান দেখা গেছে। রাশিয়ার চারটি সাঁজোয়া যান এবং একটি ড্রোন ওই মহড়ায় অংশ নেয়।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন