জঙ্গি হামলায় মালিতে ৫৩ সেনাসদস্য নিহত

বণিক বার্তা ডেস্ক

মালির উত্তর-পূর্বের ইন্দেলিমানের মেনাকা অঞ্চলের একটি সেনা ছাউনির জঙ্গি হামলায় ৫৩ সেনা একজন সাধারণ নাগরিক নিহত হয়েছে বলে জানিয়েছেন দেশটির সরকারের মুখপাত্র ইয়া সাঙ্গারে। খবর বিবিসি।

গত এক দশকে এটি সবচেয়ে ভয়ংকর হামলা। এক টুইট বার্তায় এটিকেসন্ত্রাসী হামলাবলে বর্ণনা করেছে দেশটির সেনাবাহিনী। ২০১২ সালে ইসলামী জঙ্গিরা দেশটির উত্তরাঞ্চল দখলে নেয়ার পর সেখানে সহিংসতার ঘটনা বাড়ে। তবে ফরাসি সেনাবাহিনীর সহায়তায় ওই অঞ্চল পুনর্দখল সম্ভব হলেও এখনো সর্বত্র নিরাপত্তা নিশ্চিত করা সম্ভব হয়নি। এছাড়া ওই অঞ্চল ছাড়াও দেশটির অন্য অঞ্চলেও সহিংসতা ছড়িয়ে পড়ছে।

জঙ্গি হামলার পর ওই ছাউনিতে নতুন সেনা পাঠানো হয়েছে বলে জানিয়েছেন সরকারি মুখপাত্র সাঙ্গারে। জঙ্গি হামলায় ওই ছাউনি থেকে ১০ জনকে জীবিত উদ্ধার করা সম্ভব হলেও গুরুত্বপূর্ণ সরঞ্জামাদি খোয়া গেছে বলে জানিয়েছেন ওই মুখপাত্র। এদিকে কোনো দল এখনো হামলার দায় স্বীকার করেনি। এদিকে সেপ্টেম্বরের শেষের দিকে বুরকিনা ফাসোর সীমান্তের দুটি সেনা ছাউনিতে এক হামলায় ৩৮ সেনা নিহত হয়।

প্রসঙ্গত, মালি, বুরকিনা ফাসো, শাদ, নিগার মৌরিতানিয়ায় ফরাসি সেনাবাহিনীর সহায়তায় একটি অ্যান্টি-ইনসার্জেন্সি বাহিনী তত্পর রয়েছে, যেটি জি৫ সাহেল নামে পরিচিত।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন