বাংলাদেশ-ভারত প্রথম টি-টোয়েন্টি : দূষণ ঠেকাতে এসেছে পানির ট্যাংক

বিশ্বের সবচেয়ে দূষিত শহর হিসেবে বিশ্বব্যাপি পরিচিত দিল্লি। বিশেষ করে গেল কয়েকবছর ধরে দীপাবলির সময়ে ফোটানো পটকার ধোঁয়ায় দূষণের মাত্রা বেড়ে যায়। আর এবছর অবস্থা আরো চরমে। এমনই একসময় ধূলাময় এই শহরের অরুণ জেটলি (সাবেক ফিরোজ শাহ কোটলা) স্টেডিয়ামে  আগামীকাল রোববার (৩ নভেম্বর) তিন ম্যাচ সিরিজের প্রথম টি-টোয়েন্টিতে ভারতের মুখোমুখি হতে যাচ্ছে বাংলাদেশ। গেল বছর এমন সময় একটা ম্যাচে খেলতে গিয়ে অসুস্থও হয়ে পড়েছিলেন শ্রীলঙ্কান ও ভারতীয় খেলোয়াড়রা। এবারো সেই ভেন্যুতে খেলার আয়োজন হচ্ছে, আর এ সিদ্ধান্তের সমালোচনা করছেন খোদ ভারতীয়রাই।

মাত্রাতিরিক্ত ধোঁয়াশার কারণে প্রথম টি২০ ম্যাচের ভেনু পরিবর্তনের কথাও উঠেছিল। তবে ভেনু বদল হবে না বলে স্পষ্ট ভাষায় জানিয়েছেন নবনির্বাচিত ভারত বোর্ডের প্রধান সৌরভ গাঙ্গুলী। পরবর্তী সময়ে এ নিয়ে আরো সতর্ক থাকার কথা বলেছেন সৌরভ। শেষ মেষ পরিবর্তন না হওয়ায় নিরুপায় হয়ে স্বাস্থ্যঝুঁকির আশঙ্কা নিয়েই ক্রিকেটারদের মাঠে নামতে হবে। তবে খেলোয়াড়দের এমন স্বাস্থ্যঝুঁকি এড়াতে খেলা শুরু হওয়ার একদিন আগেই স্টেডিয়ামকে চারপাশে পানি ছিটানো হয়েছে। একটি বড় পাইপের মাধ্যমে স্টেডিয়ামের ১, ২, ৩ এবং ৬ নম্বর গেটের রাস্তায় ধুলাবালি দমাতে  পানি ছিটানো হয়। এছাড়া বায়ু দূষণ রোধে স্টেডিয়ামের চারপাশে পানির ট্যাংক সাজিয়ে রাখা হয়েছে। যা আগামীকাল এই ম্যাচ উদ্বোধনের আগে আবারও পানি ছিটানো হবে।

এয়ার কোয়ালিটি ইনডেক্স (একিউআই) এরই মধ্যে দিল্লির বাতাসকে ‘খুব খারাপ’ হিসেবে চিহ্নিত করেছে। যার প্রথম টি-টুয়েন্টি নিয়ে উদ্বেগ বাড়ছে। এদিকে সেখারকার বায়ু দূষণ পরিস্থিতি এমন পর্যায়ে পৌঁছেছে যে দিল্লির সরকার আগামী ৫ নভেম্বর পর্যন্ত শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ রাখতে বাধ্য হয়ে হয়েছে।

গত শুক্রবার এমন বায়ু দূষণের কারণে বাংলাদেশের ক্রিটেকাদের মুখোশ পড়ে প্রস্ততি নিতে দেখা গেছে। বাংলাদেশের কোচ রাসেল ডোমিংগো বলেন, কিছু ক্রিটেকার অভিযোগ করেছে, তাদের মাথা ঘোরা এবং শ্বাসকষ্ট দেখা দিয়েছে। তবে ম্যাচ খেলা ছাড়া আমাদের আর কোন উপায় নেই। 

তিনি বলেন, দিল্লির পরিস্থিতি আদর্শ নয় নিশ্চয়ই। তবে বায়ুদূষণের জন্য কেউ মারাও যাচ্ছে না। খেলোয়াড়রা তাদের খেলা নিয়ে ভাবছে। এটা মাত্র তিন ঘণ্টার খেলা, তাই কিছুটা সহজ হবে। অবশ্য এই সমস্যা দুই দলের জন্যই সমান। বিষয়টি নিয়ে অভিযোগ জানানোর কিছু নেই, খেলা নিয়েই ভাবতে হবে। আমরা জানি এর আগেও শ্রীলঙ্কা দল সমস্যায় পড়েছিল। আমাদের জন্য এটা কোনো বড় ধাক্কা নয়।

সূত্র: হিন্দুস্তান টাইমস

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন