বৃহস্পতিবার | নভেম্বর ২১, ২০১৯ | ৭ অগ্রহায়ণ ১৪২৬

প্রথম পাতা

নিষেধাজ্ঞা শেষে সরবরাহ বেড়েছে ইলিশের, কমেছে দামও

নিজস্ব প্রতিবেদক

প্রজনন মৌসুমে টানা ২২ দিন বন্ধ থাকার পর গত ৩০ অক্টোবর মধ্যরাত থেকে শুরু হয়েছে ইলিশ ধরা। নিষেধাজ্ঞা শেষে প্রথম দিনেই জেলেদের জালে ধরা পড়েছে প্রচুর ইলিশ। আর এতেই ইলিশের সরবরাহ বেড়েছে রাজধানীর বাজারগুলোয়।

গতকাল রাজধানীর কয়েকটি বাজার ঘুরে দেখা গেছে, আকারভেদে বিভিন্ন দামে বিক্রি হচ্ছে ইলিশ। এসব বাজারে ১ কেজি ওজনের ইলিশ ৮০০ থেকে ৯০০ টাকা, ৯০০ গ্রাম ওজনের ইলিশ ৭৫০ থেকে ৮০০ টাকা এবং ৫০০ গ্রামের বেশি ওজনের ইলিশ ৫০০ থেকে ৬০০ টাকার মধ্যে বিক্রি হচ্ছে। অন্যদিকে তিন পিসে এক কেজি এমন ইলিশ বিক্রি হচ্ছে ৪০০ থেকে ৪৫০ টাকা কেজি দরে। নিষেধাজ্ঞা শুরুর আগে ঢাকার বাজারে এক কেজি মাপের ইলিশ ১০০০-১২০০ টাকায় এবং তার চেয়ে ছোট ইলিশ ৮০০ টাকা কেজি দরে বিক্রি হচ্ছিল।

বাজারে ইলিশের সরবরাহ বেড়ে যাওয়ায় এর প্রভাব পড়েছে অন্য মাছের দামেও। কারওয়ান বাজারের ইলিশ বিক্রেতা আবদুল হালিম বলেন, অন্য বছরের এ সময়ে ইলিশের দাম বেশ চড়া থাকত। কিন্তু এবার বাজারে অনেক ইলিশ সরবরাহ থাকায় দাম কমে গেছে। পাশাপাশি ইলিশের আগমনে কমেছে অন্য সব মাছের দামও।

একই বাজারের ক্রেতা রিমন বলেন, বাজারে ইলিশের সরবরাহ অনেক দেখা যাচ্ছে। সরবরাহ কম থাকায় গত কয়েক দিনের তুলনায় দামও কম মনে হচ্ছে। তবে বেশির ভাগ ইলিশের পেটে ডিম বলে জানিয়েছেন তিনি।

উল্লেখ্য, মা ইলিশের প্রজনন নিরাপদ করার লক্ষ্যে গত ৯ থেকে ৩০ অক্টোবর পর্যন্ত প্রজনন মৌসুমে ইলিশ ধরা, বিক্রয়, মজুদ ও সংরক্ষণ নিষিদ্ধ করে সরকার। বৃহস্পতিবার মধ্যরাতে এ নিষেধাজ্ঞা শেষ হয়।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন