ট্রাম্পের অভিশংসন

জনসম্মুখে শুনানি আয়োজনে মার্কিন কংগ্রেসের অনুমোদন

বণিক বার্তা ডেস্ক

মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের অভিশংসন প্রক্রিয়ার আনুষ্ঠানিকতাকে আরো এক ধাপ এগিয়ে নিয়ে যাওয়ার পক্ষে ভোট দিয়েছে দ্বিধাবিভক্ত কংগ্রেস। এ ভোটাভুটির মধ্য দিয়ে ডোনাল্ড ট্রাম্পকে নিয়ে জনসম্মুখে শুনানি আয়োজনের প্রক্রিয়া চূড়ান্ত হয়েছে। খবর এএফপি।

স্থানীয় সময় অনুযায়ী বৃহস্পতিবার এ ভোটাভুটি সম্পন্ন হয়। ওয়াশিংটনের শীর্ষ ডেমোক্র্যাট হাউজ স্পিকার ন্যান্সি পেলোসি বলেন, জনসম্মুখে শুনানির প্রক্রিয়াটিকে প্রতিষ্ঠিত করার মাধ্যমে আজ হাউজে বিষয়টিকে আরো এক ধাপ এগিয়ে নেয়া হলো, যাতে করে জনগণ নিজেরাই প্রকৃত তথ্য জানতে পারে।

হাউজ অব রিপ্রেজেন্টেটিভসে অভিশংসন প্রক্রিয়ার পরবর্তী পর্যায়ের জন্য গাইডলাইন নির্ধারণে অনুষ্ঠিত ভোটে বিষয়টির পক্ষে ভোট পড়ে ২৩২টি, বিপক্ষে ১৯৬টি।

হাউজে ক্ষমতাসীন রিপাবলিকান দলের প্রত্যেক সদস্য এর বিপক্ষে ভোট দিয়েছেন। যদিও বেশ কিছুদিন ধরে দলটির অনেকেই অভিশংসন প্রক্রিয়াটিকে জনসম্মুখে আনার জন্য ভোটাভুটির দাবি করে আসছিলেন।

অভ্যন্তরীণ এক রাজনৈতিক প্রতিপক্ষকে ঘায়েল করার উদ্দেশ্যে তার বিরুদ্ধে তদন্ত চালানোর জন্য বিদেশী একটি সরকারকে চাপ দেয়ার মাধ্যমে ক্ষমতার অপব্যবহারের অভিযোগ উঠেছে ডোনাল্ড ট্রাম্পের বিরুদ্ধে। এ বিষয়টিকে কেন্দ্র করেই তদন্ত চালাতে চাইছেন ডেমোক্র্যাটরা। অন্যদিকে ট্রাম্প বরাবরই বিষয়টিকে রাজনৈতিক উদ্দেশ্যপ্রণোদিত দাবি করে এ ধরনের তদন্তকে অবৈধ বলে দাবি করে আসছেন। বিষয়টিকে মার্কিন ইতিহাসের সবচেয়ে বড় উইচ হান্ট (মধ্যযুগে ডাইনি অপবাদ দিয়ে পুড়িয়ে হত্যার চর্চা) বলে আখ্যা দিয়েছেন তিনি।

হোয়াইট হাউজের পক্ষ থেকে ডেমোক্র্যাটদের অভিশংসন প্রক্রিয়া এগিয়ে নেয়ার বিষয়টিকেঅমার্কিন আচরণ বলে দাবি করা হয়েছে। হাউজ অব রিপ্রেজেন্টেটিভসে ভোটাভুটির পর বিষয়টি নিয়ে প্রকাশিত এক বিবৃতিতে হোয়াইট হাউজের প্রেস সেক্রেটারি স্টেফানি গ্রিশাম বলেন, ডেমোক্র্যাটরা তাদের প্রতিটি দিন এক ভুয়া অভিশংসনের পেছনে ব্যয় করার সিদ্ধান্ত নিয়েছে। প্রেসিডেন্টকে একেবারে ধ্বংস করে দেয়ার এ এক দলগত প্রয়াস।

ইতিহাসের তৃতীয় মার্কিন প্রেসিডেন্ট হিসেবে অভিশংসনের জন্য সিনেটের সামনে বিব্রতকর পরিস্থিতির মুখোমুখি হওয়ার শঙ্কায় রয়েছেন ডোনাল্ড ট্রাম্প। বিষয়টি নিয়ে তার সমর্থনে ঐক্যবদ্ধ হওয়ার জন্য রিপাবলিকানদের প্রতি আহ্বান জানিয়েছেন ডোনাল্ড ট্রাম্প।

সামরিক সহায়তা প্রত্যাহারের হুমকি দেয়ার মাধ্যমে ডেমোক্র্যাট প্রতিপক্ষ জো বাইডেনকে নিয়ে তদন্ত চালাতে ইউক্রেনকে বাধ্য করার অভিযোগ রয়েছে ডোনাল্ড ট্রাম্পের বিরুদ্ধে। বিরোধীরা বলছেন, এর মধ্য দিয়ে নিজের ব্যক্তিগত রাজনৈতিক লাভের জন্য মার্কিন 

পররাষ্ট্রনীতিকে অবৈধভাবে কাজে লাগিয়েছেন তিনি। মূলত আসন্ন ২০২০ সালের প্রেসিডেন্ট নির্বাচনে জয়লাভের নীলনকশা থেকে এ ধরনের পদক্ষেপ নিয়েছেন ডোনাল্ড ট্রাম্প।

বিষয়টি নিয়ে ক্যাপিটল হিলের রুদ্ধদ্বার কক্ষে সরকারি কর্মকর্তাদের কাছ থেকে সাক্ষ্যপ্রমাণ সংগ্রহ করেছেন কংগ্রেস নিযুক্ত তদন্তকারীরা।

ট্রাম্পের অভিশংসন প্রক্রিয়া নিয়ে বৃহস্পতিবার কংগ্রেসে অনুষ্ঠিত ভোটাভুটিতে ডেমোক্র্যাটদের সবাই এতে সায় দেননি। রিপাবলিকানদের সঙ্গে দুজন ডেমোক্র্যাটও এর বিরোধিতা করে ভোট দিয়েছেন। অন্যদিকে সাবেক রিপাবলিকান জাস্টিন অ্যামাশ (বর্তমানে স্বতন্ত্র) ভোট দিয়েছেন ট্রাম্পের অভিশংসন প্রক্রিয়ার পক্ষে। রিপাবলিকান পার্টিতে নিজের সাবেক রাজনৈতিক সহকর্মীদের উদ্দেশে এক টুইট বার্তায় তিনি বলেন, তার (ট্রাম্প) বাজে আচরণের পক্ষে দাঁড়ানো আপনাদের নামকে চিরতরে কলঙ্কিত করবে। এ লোকটির কপট, অসার ও মিথ্যা সুরক্ষায় দাঁড়ানো ব্যক্তিদের দিকে ইতিহাস কখনই সদয় চোখে তাকাবে না।

কংগ্রেসে অনুমোদন পাওয়ায় এখন থেকে ট্রাম্পের অভিশংসন প্রক্রিয়ার তদন্ত কার্যক্রম ও বিভিন্ন সাক্ষ্যপ্রমাণ টেলিভিশনে প্রত্যক্ষ করার সুযোগ পেলেন মার্কিনরা। এর ফলে তদন্ত কার্যক্রমে নেতৃত্বদাতা কর্তৃপক্ষ হাউজ ইন্টেলিজেন্স কমিটি এখন থেকে প্রকাশ্য শুনানির আয়োজন, জনসম্মুখে সাক্ষ্যপ্রমাণ উপস্থাপন এবং রিপাবলিকানদের এগুলোকে চ্যালেঞ্জ করার সুযোগ করে দেবে।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন