সাপাকের গণসমাবেশ

কয়লার পরিবর্তে সৌরশক্তি ব্যবহারে জোর দেয়ার আহ্বান

নিজস্ব প্রতিবেদক

কয়লার ব্যবহার বন্ধ করে সৌরশক্তির ব্যবহার বৃদ্ধির মাধ্যমে টেকসই উন্নয়ন লক্ষ্য (এসডিজি) বাস্তবায়নের আহ্বান জানিয়েছেন পরিবেশ আন্দোলনের কর্মীরা। গতকাল রাজধানীর শাহবাগে অনুষ্ঠিত গণসমাবেশ ও পদযাত্রা কর্মসূচিতে এ আহ্বান জানান তারা। প্রায় ৪০টি সামাজিক ও পরিবেশবাদী সংগঠনের সমন্ব্বয়ে গঠিত ঐক্যজোটদক্ষিণ এশীয় জলবায়ু সংকট নিরসনে গণকর্মসূচি (সাপাক)’ এ কর্মসূচির আয়োজন করে।

বাংলাদেশ পরিবেশ আন্দোলনের (বাপা) সাধারণ সম্পাদক ও সাপাকের আঞ্চলিক সমন্ব্বয় কমিটির সদস্য ডা. মো. আব্দুল মতিন এ কর্মসূচিতে সভাপতিত্ব করেন। বুড়িগঙ্গা বাঁচাও আন্দোলনের প্রতিষ্ঠাতা সদস্য সচিব ও বাপার নির্বাহী সদস্য মিহির বিশ্বাসের সঞ্চালনায় সমাবেশে বক্তব্য রাখেন বাংলাদেশ ইনস্টিটিউট অব প্ল্যানার্সের উপদেষ্টা অধ্যাপক ড. গোলাম রহমান, ডক্টরস ফর হেলথ অ্যান্ড এনভায়রনমেন্টের সভাপতি অধ্যাপক ডা. এম আবু সাঈদ, তেল-গ্যাস, খনিজ সম্পদ ও বিদ্যুৎ বন্দর রক্ষা জাতীয় কমিটির সদস্য রুহিন হোসেন প্রিন্স, ট্রেড ইউনিয়ন কেন্দ্রের সহসভাপতি মাহবুব আলম, নারী নেত্রী লুনা নূর প্রমুখ।

লিখিত বক্তব্যে ডা. মো. আব্দুল মতিন বলেন, গত সেপ্টেম্বরে জাতিসংঘের জলবায়ু পরিবর্তনসংক্রান্ত প্যানেল আইপিসিসি থেকে বিশ্বের সমুদ্র নিয়ে একটি প্রতিবেদন প্রকাশ করা হয়। তাতে আশঙ্কার চেয়ে দ্রুতহারে সমুদ্রপৃষ্ঠের উচ্চতা বাড়ছে বলে উল্লেখ করা হয়। এ উচ্চতা বেড়ে যাওয়ার কারণে বাংলাদেশের এক-তৃতীয়াংশ মানুষ বিপদে পড়তে পারে বলে আশঙ্কা করা হচ্ছে।

তিনি বলেন, বাংলাদেশের উন্নয়ন কয়লা বা জীবাশ্ম জ্বালানি নয়, সৌর ও অন্যান্য বিকল্প জ্বালানি থেকে করতে হবে। পশ্চিমা বিশ্ব জীবাশ্ম জ্বালানি ব্যবহার করেছে বলে আমাদেরও তা-ই করতে হবে, এ ধারণা সঠিক নয়। এখন আর যেনতেন প্রকারে উন্নয়ন করার সুযোগ নেই। শুধু জাতিসংঘ নির্দেশিত টেকসই প্রক্রিয়াতেই তা করতে হবে। আমরা কারো কয়লা ডাম্পিং জোন হতে পারি না।

রুহিন হোসেন প্রিন্স বলেন, সরকার আজ পরিবেশের ব্যাপারে চরম উদাসীন। তাই আমরা যারা সাধারণ মানুষ আছি, যাদের বিদেশে সেকেন্ড হোম নেই, তাদেরকেই পরিবেশ রক্ষায় একত্রে কাজ করতে হবে। আমাদের ঐক্যবদ্ধ প্রচেষ্টায় সরকারকে বাধ্য করতে হবে পরিবেশের পক্ষে কাজ করতে।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন