আবরার হত্যা মামলার অভিযোগপত্র এ সপ্তাহেই: মনিরুল ইসলাম

নিজস্ব প্রতিবেদক

বুয়েট শিক্ষার্থী আবরার ফাহাদ হত্যা মামলার অভিযোগপত্র এ সপ্তাহেই দেয়া হবে বলে জানিয়েছেন ঢাকা মহানগর পুলিশের কাউন্টার টেরোরিজম অ্যান্ড ট্রান্সন্যাশনাল ক্রাইম ইউনিটের (সিটিটিসি) প্রধান মনিরুল ইসলাম। শুক্রবার রাজধানীর তেজগাঁওয়ে এফডিসিতে আয়োজিত ছায়া সংসদ বিতর্ক অনুষ্ঠানে তিনি এ তথ্য দেন।

আবরার হত্যাকাণ্ডের জন্য ছাত্ররাজনীতি না মূল্যবোধের অবক্ষয়, কোনটি দায়ী শীর্ষক এ ছায়া সংসদ বিতর্ক প্রতিযোগিতার আয়োজন করে ডিবেট ফর ডেমোক্রেসি।

বিতর্ক প্রতিযোগিতায় প্রধান অতিথির বক্তব্যে মনিরুল ইসলাম বলেন, মেধাবী মাত্রই মূল্যবোধসম্পন্ন বা বিবেকসম্পন্ন বলতে পারি না। কাগুজে নম্বরে তাই অনেককে আমরা মেধাবী আখ্যা দিলেও প্রকৃত মেধাবী তারাই, যাদের মূল্যবোধ রয়েছে, দেশের প্রতি, মানুষের প্রতি, সমাজের প্রতি ও পরিবারের প্রতি দায় রয়েছে। আর এ মূল্যবোধ পর্যায়ক্রমে তৈরি হতে থাকে।

আবরার হত্যাকাণ্ডকে মর্মান্তিক ঘটনা উল্লেখ করে তিনি বলেন, এ হত্যাকাণ্ডে যারা জড়িত, তারা সবাই দুর্বৃত্ত ও অপরাধী। আবরার হত্যায় জড়িত ব্যক্তিদের কার কী দায়, তা নিরূপণ করা হচ্ছে এবং মামলায় নিখুঁত অভিযোগপত্র দাখিল করা হবে। আবরার হত্যা মামলার অভিযোগপত্র নভেম্বরের প্রথম সপ্তাহের মধ্যেই দাখিল করার লক্ষ্যে কাজ চলছে বলেও জানান তিনি।

এর আগে গত বৃহস্পতিবার ডিএমপি গণমাধ্যম শাখায় আয়োজিত এক সংবাদ সম্মেলনে ঢাকা মহানগর গোয়েন্দা পুলিশের (ডিবি) অতিরিক্ত কমিশনার আব্দুল বাতেন জানিয়েছিলেন, আবরার হত্যা মামলার তদন্ত শেষ পর্যায়ে। তিনি বলেছিলেন, বুয়েটে আবরার ফাহাদকে নৃশংসভাবে হত্যার ঘটনায় আমরা নভেম্বরের প্রথম সপ্তাহে অভিযোগপত্র দেয়ার কথা বলেছিলাম। এ লক্ষ্যেই আমরা কাজ করে যাচ্ছি। আমাদের তদন্তকাজ প্রায় সম্পন্ন, নির্ধারিত সময়ের মধ্যেই আদালতে অভিযোগপত্র জমা দেয়া হবে।

আব্দুল বাতেনের তথ্যমতে, মামলার এজাহারভুক্ত ১৯ আসামির মধ্যে ১৬ জনকে গ্রেফতার করা হয়েছে। এজাহারবহির্ভূত গ্রেফতার আরো পাঁচজন। এ ২১ জনের মধ্যে সাতজন আদালতে স্বীকারোক্তিমূলক জবানবন্দি দিয়েছেন।

গত ৬ অক্টোবর বুয়েটের শেরেবাংলা হলের একটি কক্ষে বিশ্ববিদ্যালয়টির ছাত্রলীগের নেতাকর্মীরা আবরারকে শিবির সন্দেহে পিটিয়ে হত্যা করে। তিনি ইলেকট্রিক্যাল অ্যান্ড ইলেকট্রনিক ইঞ্জিনিয়ারিং বিভাগের দ্বিতীয় বর্ষের শিক্ষার্থী ছিলেন। এ ঘটনায় তার বাবা বাদী হয়ে চকবাজার থানায় বুয়েট ছাত্রলীগের সাধারণ সম্পাদক মেহেদী হাসান রাসেলসহ ১৯ জনের বিরুদ্ধে হত্যা মামলা দায়ের করেছেন।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন