ইউটিউব আয়ে শীর্ষে লিভারপুল

একসময় ক্লাব ফুটবলের প্রভাবশালী দলগুলোর একটি ছিল লিভারপুল। নিজেদের প্রতাপে গোটা ফুটবল দুনিয়াকেই যেন কাঁপিয়ে দিত তারা। কিন্তু মাঝে বড় একটা সময় হারিয়ে গিয়েছিলঅল রেডদের সেই বীরদর্প। তবে কয়েক মৌসুম ধরে আবারো ফুটবল দুনিয়ায় নিজেদের শ্রেষ্ঠত্ব প্রতিষ্ঠার ব্রত নিয়ে নেমেছে দলটি। বিশেষ করে জার্মান কোচ ইয়ুর্গেন ক্লোপ দলে আসার পর সবকিছু যেন মুহূর্তের মধ্যেই বদলে গেছে। বিশেষ উঠতি কিছু তারকাকে দিয়েগেগেনপ্রেসিং নামের দৃষ্টিনন্দন এক ফুটবল কৌশলে গোটা দুনিয়াকেই যেন মাতিয়ে দিয়েছেন ক্লোপ। যাকে ক্লোপ নিজেই বলেনহেভিমেটাল ফুটবল। ক্লোপের সেই কৌশল নতুন প্রজন্মের কাছে বেশ আকর্ষণীয়ও বটে। যার ফলে লিভারপুলের ভক্ত ও অনুরাগীর সংখ্যাও এখন অনেক। যার প্রভাব এখন পড়তে শুরু করেছে লিভারপুলের অর্থপ্রাপ্তির ওপরও। সাম্প্রতিক এক গবেষণায় দেখা গেছে, ইউটিউব থেকে আয়ের দিকে ফুটবল ক্লাবগুলোর মধ্যে সবার উপরে লিভারপুল। তবে ফুটবলকেন্দ্রিক চ্যানেলগুলোর বিবেচনায় লিভারপুলের অবস্থান ৩ নম্বরে, যা ৬ নম্বরে থাকা প্রিমিয়ার লিগে তাদের নিকটতম প্রতিদ্বন্দ্বী ম্যানচেস্টার সিটির চেয়ে তিন গুণ বেশি। লিভারপুলের ক্রমবর্ধমান জনপ্রিয়তা বলছে, সামনে ইউটিউব থেকে ক্লাবটির আয় আরো বাড়তে পারে।

সেই গবেষণা অনুযায়ী ইউটিউব থেকে লিভারপুলের মাসিক আয় ৬ লাখ ৫০ হাজার ডলার। ফুটবল ক্লাবগুলোর মধ্যে তারাই এখন সবার উপরে। সেই গবেষণা অনুযায়ী ইউটিউবে প্রতি মাসে নিয়মিত ১ দশমিক ৯ বিলিয়নের বেশি দর্শক আসেন। 

এদিকে ফুটবল চ্যানেলগুলোর এমন উচ্চ আয়ের পেছনে খেলাটির অভাবনীয় জনপ্রিয়তা ও সাম্প্রতিক ট্রেন্ড হওয়ার বিষয়টির অনেক বেশি অবদান রয়েছে। এমনকি সোস্যাল মিডিয়াতেও আলোচনার বিষয় হিসেবে ফুটবল বেশ জনপ্রিয়। তবে ইউটিউব থেকে আয়ের দিক থেকে ফুটবলকেন্দ্রিক চ্যানেলগুলোর মাঝে সবার উপরে রয়েছে স্কাইস্পোর্টস ফুটবল। এ খাত থেকে তাদের মাসিক আয়ের পরিমাণ ঈর্ষণীয়। যেখানে প্রতি মাসে তারা ঘরে তোলে ১ মিলিয়ন পাউন্ডের বেশি। অথচ আয়ের দিক থেকে তাদের নিচে থাকা অনেকগুলো চ্যানেলের সাবস্ক্রাইবার তাদের চেয়ে অনেক বেশি। যেমন তালিকায় দুই নম্বরে থাকা এফটুফ্রিস্টাইলার্স নামের চ্যানেলটির মাসিক আয় ৭ লাখ ১৬ হাজার ১৫৭ ডলার। কিন্তু তাদের সাবস্ক্রাইবার সংখ্যা স্কাইস্পোর্টসের চেয়ে ৬ গুণ বেশি। এফটুর সাবস্ক্রাইবার যেখানে ১০ দশমিক ৯ মিলিয়ন, সেখানে স্কাইস্পোর্টস ফুটবলের সাবস্ক্রাইবার মাত্র ১ দশমিক ৫৭ মিলিয়ন। কিন্তু প্রশ্ন হচ্ছে, সাবস্ক্রাইবারের দিক থেকে এত পেছনে থেকেও স্কাইস্পোর্টস ফুটবলের আয় এত বেশি কেন?

");

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন