রায়গঞ্জে করতোয়া পারাপারে ভরসা ‘দড়িটানা’ নৌকা

বণিক বার্তা প্রতিনিধি সিরাজগঞ্জ

সিরাজগঞ্জের রায়গঞ্জে সলঙ্গা থানার বেশ কয়েকটি গ্রামের শিক্ষার্থী ও সাধারণ মানুষকে প্রতিদিন পার হতে হয় করতোয়া নদী। স্থানীয় তিননান্দিনা খেয়াঘাট দিয়ে এ নদী পারাপারে তাদের একমাত্র ভরসা একটিদড়িটানা নৌকা। স্থানীয়দের অভিযোগ, বহু বছর ধরে তারা এ ঘাটে একটি সেতু নির্মাণের দাবি করছেন। কিন্তু আজ পর্যন্ত এ দাবি বাস্তবায়নে কোনো পদক্ষেপ নেয়া হয়নি। ফলে নৌকায় চড়ে দড়ি টেনে তাদের নদী পারাপারের দুর্ভোগও শেষ হচ্ছে না।

স্থানীয়রা জানান, সলঙ্গা থানার তিননান্দিনা, কাঁঠালবাড়িয়া, বোয়ালিয়ার চর ও নলকাসহ আশপাশের বেশ কয়েকটি গ্রামের মানুষ তিননান্দিনা খেয়াঘাট দিয়ে করতোয়া নদী পারাপার হয়। এর মধ্যে তিননান্দিনা গ্রামে একটি বাজারসহ রয়েছে মাধ্যমিক বিদ্যালয়, প্রাথমিক বিদ্যালয়, মাদ্রাসা ও হাসপাতাল। অন্যদিকে নদীর পশ্চিম তীরে নলছিয়া বাজার ও প্রাথমিক বিদ্যালয়সহ রয়েছে আরো বেশ কয়েকটি শিক্ষাপ্রতিষ্ঠান। ফলে তিননান্দিনা খেয়াঘাট ব্যবহার করতে হয় নদীর দুই পাড়ের বাসিন্দা ও শিক্ষার্থীদেরই।

সরেজমিন দেখা যায়, খেয়াঘাটটিতে নদীর এপাড় থেকে ওপাড়ে একটি দড়ি টানানো। মাঝিহীন একটি নৌকায় উঠে ওই দড়ি টেনে নদী পারাপার হচ্ছে স্কুল শিক্ষার্থীরা। এ সময় কথা হলে তিননান্দিনা উচ্চ বিদ্যালয়ের শিক্ষার্থীরা জানায়, এ খেয়াঘাটে নৌকা থাকলেও কোনো মাঝি নেই। ফলে সারা বছর তারা দড়ি টেনে ঝুঁকি নিয়ে নৌকায় নদী পারাপার হয়। এভাবে নদী পারাপারের সময় বেশ কয়েকবার নৌকাডুবির ঘটনাও ঘটেছে।

তিননান্দিনা উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক এনামুল হক সরকার বলেন, এ এলাকায় বেশ কয়েকটি শিক্ষাপ্রতিষ্ঠানে প্রায় দেড় হাজার শিক্ষার্থী লেখাপড়া করে। তাদের প্রায় সবাইকেই এভাবে ঝুঁকি নিয়ে প্রতিদিন নদী পারাপার হতে হয়। আমরা সব সময়ই তাদের নিয়ে দুর্ঘটনার দুশ্চিন্তায় থাকি। এ অবস্থায় এখানে একটি সেতু নির্মাণ জরুরি হয়ে পড়েছে।

তিননান্দিনা গ্রামের বেশ কয়েকজন বাসিন্দা বলেন, আশপাশের গ্রামসহ উপজেলা ও জেলা সদরে যেতে তাদের এ খেয়াঘাট ব্যবহার করতে হয়। এ ক্ষেত্রে তাদের নির্ভর করতে হয় একটি নৌকা ও নদীর মাঝ দিয়ে টানানো দড়ির ওপর। তারা দীর্ঘদিন ধরে এখানে একটি সেতু নির্মাণের দাবি করে এলেও জনপ্রতিনিধিরা কোনো উদ্যোগ নিচ্ছেন না। তারা শুধু প্রতিশ্রুতি দিয়ে যাচ্ছেন। ফলে বছরের পর বছর তারা ঝুঁকি নিয়ে নদী পার হতে বাধ্য হচ্ছেন। এতে কৃষিপণ্য পরিবহন করতে গিয়ে বিপাকে পড়ছেন কৃষকরা। অন্যদিকে রাতে নদী পার হতে গিয়ে দুর্ভোগ বাড়ছে কয়েক গুণ।

এ বিষয়ে নলকা ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান আব্দুল জাব্বার সরকার বলেন, তিননান্দিনা ঘাটে সেতু নির্মাণের দাবি দীর্ঘদিনের। বিষয়টি আমি উপজেলা সমন্বয় মিটিংয়ে বারবার তুলে ধরেছি। সংশ্লিষ্টদের অবহিত করে চিঠিও দিয়েছি। আশা করছি সংশ্লিষ্ট্র কর্তৃপক্ষ এ বিষয়ে ব্যবস্থা গ্রহণ করবে।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন