অক্টোবরে চীনের কারখানা কার্যক্রমে অপ্রত্যাশিত সংকোচন

বণিক বার্তা ডেস্ক

চলতি বছরের অক্টোবরে বিশ্বের দ্বিতীয় বৃহৎ অর্থনীতি চীনের কারখানা কার্যক্রমে টানা ষষ্ঠ মাসের মতো সংকোচন দেখা গেছে। মূলত চীনে প্রায় তিন দশকের সবচেয়ে দুর্বল অর্থনৈতিক প্রবৃদ্ধি প্রতিষ্ঠানগুলোকে জর্জরিত করে ফেলেছে। গত মাসে সেবা খাতের প্রবৃদ্ধিও হ্রাস পেয়েছে। খবর রয়টার্স।

মন্থর বৈশ্বিক চাহিদা ও যুক্তরাষ্ট্রের সঙ্গে বাণিজ্যযুদ্ধ বিশ্বের দ্বিতীয় বৃহৎ অর্থনীতিটির জন্য তীব্র ঝুঁকি তৈরি করেছে। ফলে তীব্র মন্দা ও ব্যাপক কর্মসংস্থান ছাঁটাই রোধে আরো প্রণোদনা কর্মসূচি হাজির করার জন্য নীতিনির্ধারকদের ওপর চাপ বাড়ছে।

গতকাল প্রকাশিত চীনের ন্যাশনাল ব্যুরো অব স্ট্যাটিস্টিকসের (এনবিএস) পরিসংখ্যান অনুসারে, অক্টোবরে ম্যানুফ্যাকচারিং খাতের পারচেজিং ম্যানেজারস ইনডেক্স (পিএমআই) কমে ৪৯ দশমিক ৩ পয়েন্টে দাঁড়িয়েছে। সেপ্টেম্বরে পিএমআই ছিল ৪৯ দশমিক ৮ পয়েন্ট। উল্লেখ্য, পিএমআই ৫০ পয়েন্টের উপরে সম্প্রসারণ ও ৫০ পয়েন্টের নিচে সংকোচন বোঝায়।

অক্টোবরে পিএমআই অপরিবর্তিত থাকতে পারে বলে রয়টার্স মতামত জরিপে অংশগ্রহণকারী অর্থনীতিবিদরা প্রত্যাশা করেছিলেন।

স্থানীয় চাহিদার অবনতি, শ্লথ বিনিয়োগ ও যুক্তরাষ্ট্রের সঙ্গে দীর্ঘায়িত বাণিজ্যযুদ্ধের প্রভাবে চলতি বছরের তৃতীয় প্রান্তিকে চীনের অর্থনৈতিক প্রবৃদ্ধি প্রায় ৩০ বছরের মধ্যে সবচেয়ে দুর্বল হয়ে ৬ শতাংশে দাঁড়িয়েছে। ফলে পরিস্থিতির উন্নয়নে বেইজিং শিগগিরই আরো প্রণোদনা পদক্ষেপ গ্রহণ করবে, এমন ধারণা বাড়ছে।

অক্টোবরে চীনের নতুন রফতানি কার্যাদেশেও টানা ১৭ মাসের মতো পতন দেখা গেছে। মাসটিতে নতুন রফতানি কার্যাদেশের একটি উপসূচক সেপ্টেম্বরের ৪৮ দশমিক ২ পয়েন্ট থেকে কমে ৪৭ পয়েন্টে দাঁড়িয়েছে। সেপ্টেম্বরে প্রবৃদ্ধি অপরিবর্তিত থাকলেও অক্টোবরে রফতানি ও স্থানীয় ব্যবহারসহ সব মিলিয়ে মোট নতুন কার্যাদেশ সংকোচনমূলক টেরিটোরিতে নেমে গেছে। চাহিদার ক্রমাগত পতনে দেশটিতে ভোক্তামূল্য ক্ষতিগ্রস্ত হতে পারে; যা ম্যানুফ্যাকচারারসদের অর্জিত সামান্য মার্জিনের ওপর নেতিবাচক প্রভাব ফেলবে। এর আগে সেপ্টেম্বরে চীনের উৎপাদক পর্যায়ের মূল্য তিন বছরের সর্বনিম্নে নেমে যেতে দেখা যায়।

দুর্বল চাহিদার কারণে গত মাসেও  কারখানাগুলোয় ছাঁটাই হয়েছে। ব্যবসার ক্ষেত্রেও অনিশ্চয়তা ক্রমাগত বাড়ছে। অক্টোবরে কর্মসংস্থান-সংশ্লিষ্ট একটি উপসূচক ৪৭ দশমিক ৩ পয়েন্টে দাঁড়ায়, যা পূর্ববর্তী মাসে ছিল ৪৭ পয়েন্ট। এদিকে অক্টোবরে চীনের সেবা খাতের কার্যক্রম মন্থর হয়েছে। পরিসংখ্যান অনুসারে, সেপ্টেম্বরের ৫৩ দশমিক ৭ পয়েন্টের তুলনায় গত মাসে সেবা খাতের পিএমআই হ্রাস পেয়ে ৫২ দশমিক ৮ পয়েন্টে দাঁড়িয়েছে; যা ২০১৬ সালের ফেব্রুয়ারির পর সর্বনিম্ন।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন