সড়ক পরিবহন আইন আজ থেকে কার্যকর

নিজস্ব প্রতিবেদক

জাতীয় সংসদে পাস হওয়ার প্রায় ১৩ মাস পর আজ থেকে কার্যকর হচ্ছে বহুল আলোচিতসড়ক পরিবহন আইন ২০১৮ আইনটি কার্যকরে সচেতনতামূলক লিফলেট বিতরণ, বিভিন্ন মাধ্যমে প্রচারণাসহ আনুষঙ্গিক প্রস্তুতি নিয়েছে বাংলাদেশ সড়ক পরিবহন কর্তৃপক্ষ (বিআরটিএ) তবে বিধি প্রণয়ন ছাড়াই কার্যকর করতে যাওয়ায় আইনটির সুফল নিয়ে সংশয় প্রকাশ করেছেন পরিবহন মালিক-শ্রমিকরা। পাশাপাশি দুর্ঘটনার মামলাকে জামিনযোগ্য করাসহ কয়েকটি ধারায় সংশোধন আনারও দাবি তুলেছেন তারা।

নিরাপদ সড়কের দাবিতে গত বছরের জুলাইয়ে রাজধানীজুড়ে শিক্ষার্থীদের আন্দোলনের পরিপ্রেক্ষিতে একই বছরের ১৯ সেপ্টেম্বর তড়িঘড়ি করে জাতীয় সংসদে পাস হয় সড়ক পরিবহন আইন ২০১৮। ওই বছরের অক্টোবর আইনটির গেজেট প্রকাশিত হয়। এর ১১ মাস পর গত ২৩ অক্টোবর আইনের গেজেট প্রকাশ করা হয়। সড়ক পরিবহন মহাসড়ক বিভাগের সচিব নজরুল ইসলাম স্বাক্ষরিত গেজেটে বলা হয়েছে, সড়ক পরিবহন আইন, ২০১৮-এর ধারা -এর উপধারা ()- দেয়া ক্ষমতাবলে সরকার নভেম্বর তারিখকে আইন কার্যকর হওয়ার তারিখ নির্ধারণ করল।

আইন কার্যকরের বিষয়ে জানতে চাইলে বিআরটিএর পরিচালক (ইঞ্জিনিয়ারিং) লোকমান হোসেন মোল্লা বণিক বার্তাকে বলেন, অনেক দিন ধরেই আমরা আইনটি কার্যকরের প্রস্তুতি নিচ্ছি। এরই মধ্যে আইনটি সম্পর্কে সাধারণ মানুষকে সচেতন করতে বিভিন্ন গণমাধ্যমে বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়েছে। বিভিন্ন গুরুত্বপূর্ণ স্থানে বিতরণ করা হয়েছে সচেতনতামূলক লিফলেট। আইনটি কার্যকরের জন্য আমরা পুরোপুরি প্রস্তুত।

সড়ক পরিবহন আইন ২০১৮ অনুযায়ী, গাড়ির লাইসেন্স না থাকলে সর্বোচ্চ ছয় মাস কারাদণ্ড ৫০ হাজার টাকা জরিমানা দিতে হবে। ভুয়া লাইসেন্সের জন্য শাস্তি আরো বেশি। সর্বোচ্চ দুই বছর কারাদণ্ড লাখ টাকা পর্যন্ত জরিমানার বিধান রাখা হয়েছে নতুন আইনে। ফিটনেসবিহীন গাড়ির জন্য সর্বোচ্চ ছয় মাস কারাদণ্ড ২৫ হাজার টাকা জরিমানার বিধান রয়েছে। একইভাবে বিভিন্ন ধারায় ট্রাফিক আইন অমান্যের জন্য বাড়ানো হয়েছে শাস্তি জরিমানা।

লাইসেন্সে থাকবে মোট ১২ পয়েন্ট। বিভিন্ন বিধি অমান্যে কাটা যাবে পয়েন্ট। পয়েন্ট শূন্য হলে বাতিল হবে চালকের লাইসেন্স। দুর্ঘটনার জন্য শাস্তি দেয়া হবে দণ্ডবিধি অনুযায়ী। নরহত্যা হলে ৩০২ ধারা অনুযায়ী মৃত্যুদণ্ড। হত্যা না হলে ৩০৪ ধারা অনুযায়ী যাবজ্জীবন কারাদণ্ড হবে। বেপরোয়াভাবে গাড়ি চালিয়ে মৃত্যু ঘটালে ৩০৪ (বি) ধারা অনুযায়ী তিন বছরের কারাদণ্ড হবে।

সরকারের হিসাবেই গত ১০ বছরে সড়ক দুর্ঘটনায় নিহত হয়েছে ২৫ হাজার ৫২৬ মানুষ। আহত হয়েছে ১৯ হাজার ৭৬৩ জন। হিসাবে প্রতি বছর গড়ে আড়াই হাজার মানুষ মারা যাচ্ছে সড়ক দুর্ঘটনায়। গত ১২ জুন জাতীয় সংসদে সড়ক দুর্ঘটনায় নিহতের পরিসংখ্যান দেন সড়ক পরিবহন সেতুমন্ত্রী।

তবে বেসরকারি হিসাবে সড়ক দুর্ঘটনায় হতাহতের সংখ্যা আরো অনেক বেশি। যাত্রীকল্যাণ সমিতির হিসাব অনুযায়ী, গত চার বছরেই (২০১৫-১৮) সড়ক দুর্ঘটনায় প্রাণ হারিয়েছেন ২৯ হাজারের বেশি মানুষ।

আগের আইনে ড্রাইভিং লাইসেন্সের জন্য শিক্ষাগত যোগ্যতার কোনো বাধ্যবাধকতা ছিল না। নতুন

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন