মানবতাবিরোধী অপরাধ

জামায়াত নেতা আজহারের মৃত্যুদণ্ড আপিলে বহাল

নিজস্ব প্রতিবেদক

একাত্তরে মুক্তিযুদ্ধ চলাকালে মানবতাবিরোধী অপরাধের দায়ে জামায়াত নেতা এটিএম আজহারুল ইসলামের মৃত্যুদণ্ড বহাল রেখেছেন আপিল বিভাগ। প্রধান বিচারপতি সৈয়দ মাহমুদ হোসেনের নেতৃত্বাধীন চার বিচারপতির আপিল বেঞ্চ গতকাল রায় ঘোষণা করেন। অন্য তিন বিচারপতি হলেন বিচারপতি হাসান ফয়েজ সিদ্দিকী, বিচারপতি জিনাত আরা বিচারপতি মো. নুুরুজ্জামান। এর আগে গত ১০ জুলাই আপিলের শুনানি শেষে রায় ঘোষণার জন্য অপেক্ষমাণ রাখেন আপিল বিভাগ।

মামলায় আসামিপক্ষে যুক্তিতর্ক উপস্থাপন করেন সিনিয়র আইনজীবী খন্দকার মাহবুব হোসেন। রাষ্ট্রপক্ষে ছিলেন অ্যাটর্নি জেনারেল মাহবুবে আলম। গত জুন আপিলের ওপর শুনানি শুরু হয়। আসামিপক্ষে অ্যাডভোকেট অন রেকর্ড জয়নুল আবেদীনের পেপারবুক উপস্থাপনের মধ্য দিয়ে শুনানি শুরু হয়েছিল।

মুক্তিযুদ্ধ চলাকালে রংপুর অঞ্চলে হাজার ২৫৬ ব্যক্তিকে গণহত্যা-হত্যা, ১৭ জনকে অপহরণ, একজনকে ধর্ষণ, ১৩ জনকে আটক, নির্যাতন গুরুতর জখম এবং শত শত বাড়িঘরে লুণ্ঠন অগ্নিসংযোগের মতো নয় ধরনের ছয়টি মানবতাবিরোধী অপরাধের অভিযোগ আনা হয় এটিএম আজহারের বিরুদ্ধে। এর মধ্যে পাঁচটি অভিযোগই প্রমাণিত হয় ট্রাইব্যুনালে। সুপিরিয়র রেসপনসিবিলিটির (ঊর্ধ্বতন নেতৃত্বের দায়) অভিযোগ ছাড়াও তিনি যে আলবদর কমান্ডার ছিলেন, তাও প্রমাণিত হয়। এর পরিপ্রেক্ষিতে ২০১৪ সালের ৩০ ডিসেম্বর আজহারকে মৃত্যুদণ্ডাদেশ দেন আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল। 

২০১৫ সালের ২৮ জানুয়ারি ১১৩ যুক্তিতে আজহারকে নির্দোষ দাবি করে খালাস চেয়ে আপিল করেন তার আইনজীবীরা। আপিল বিভাগের সংশ্লিষ্ট শাখায় ৯০ পৃষ্ঠার মূল আপিলসহ হাজার ৩৪০ পৃষ্ঠার আপিল দাখিল করা হয়।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন