রিয়ালের গোল উৎসব, রোনালদোয় রক্ষা জুভেন্টাসের

মায়োর্কার বিপক্ষে হার নিজেদের ম্যাচে বার্সেলোনার জয়ে পয়েন্ট টেবিলে বেশ পিছিয়ে পড়েছিল রিয়াল মাদ্রিদ। কিন্তু বৃহস্পতিবার রাতে লেগানেসকে উড়িয়ে আবারো চিরপ্রতিদ্বন্দ্বীদের সঙ্গে পয়েন্ট ব্যবধান - নামিয়ে এনেছেলস ব্লাঙ্কোসরা। সান্তিয়াগো বার্নাব্যুতে লেগানেসের মাঠে এদিন গোল উৎসবে মেতেছিল রিয়াল। সব মিলিয়ে এদিন প্রতিপক্ষের জালে রিয়াল বল জড়ায় পাঁচবার। যেখানে প্রতিটি গোলই এসেছিল আলাদা খেলোয়াড়ের কাছ থেকে।

ঘরের মাঠে মিনিটেই অবশ্য দুই গোলে এগিয়ে যায় রিয়াল। প্রথম গোলটি আসে রদ্রিগোর কাছ থেকে। বেনজেমার বাড়ানো বলে কোনো রকমে পা ছুঁয়ে লক্ষ্যভেদ করেন রদ্রিগো। দ্বিতীয় গোলটিতেও ছিল বেনজেমার অবদান। তার পাসে এবার বল জালে জড়ান টনি ক্রুস। দুই গোলে এগিয়ে রিয়াল তখন বেশ আক্রমণাত্মক। পুরো ম্যাচেই অবশ্য দাপট ছিল রিয়ালের। ৬১ শতাংশ বল দখলে রেখে এদিন ২২টি শট নেয় রিয়াল, যার ১১টিই ছিল লক্ষ্যে। অন্যদিকে লেগানেসের নেয়া পাঁচ শটের মাত্র তিনটি ছিল লক্ষ্যে। আক্রমণের ধারাবাহিকতায় ম্যাচের ২৪ মিনিটে পেনাল্টি আদায় করে নেয় রিয়াল। মূলত প্রতিপক্ষ গোলরক্ষক দ্বারা এডেন হ্যাজার্ড ফাউলের শিকার হলে পেনাল্টি পায় রিয়াল। স্পট কিকে প্রথমবার ব্যর্থ হলেও গোলরক্ষকের ভুলের কারণে দ্বিতীয় সুযোগ পান সার্জিও রামোস। এবার আর ভুল করেননি। স্পট কিক থেকে ব্যবধান - করেন রামোস।

বিরতির পরও রিয়ালের দাপটে কোণঠাসা হয়েছিল লেগানেস। যদিও ব্যবধান বাড়াতে ব্যর্থ হচ্ছিল স্প্যানিশ জায়ান্টরা। তবে ৬৯ মিনিটে আরো একবার পেনাল্টি উপহার পায় রিয়াল। এবার ডি-বক্সের ভেতর লুকা মডরিচ ফাউলের শিকার হলে পেনাল্টি পায় রিয়াল। যাত্রায় লক্ষ্যভেদ করে ব্যবধান - করেন ম্যাচে দুর্দান্ত খেলা বেনজেমা। এর পরও অবশ্য গোলক্ষুধা থামায়নি রিয়াল। যোগ করা সময়ে লুকা জোভিচের গোলে বড় জয় নিশ্চিত হয় রিয়ালের।

রিয়াল মাদ্রিদের বড় জয়ের রাতে কষ্টের জয় পেয়েছে জুভেন্টাস। শেষ দিকে গিয়ে পেনাল্টি থেকে ক্রিস্টিয়ানো রোনালদো গোল না পেলে ম্যাচে পয়েন্ট হারিয়ে পিছিয়ে যেতে পারততুরিনের বুড়িরা। যদিও এদিন প্রথম গোলটি পেয়েছিল জুভেন্টাসই। রদ্রিগো বেনতাঙ্কুরের কর্নার থেকে বল পেয়ে হেডে লক্ষ্যভেদ করেন লিওনার্দো বুনোচ্চি। ক্রিস্টিয়ান কুয়ামে গোল করলে ফের লিড হারায় জুভরা। এরপর গোলের খোঁজে সংগ্রাম চালিয়ে যেতে থাকে জুভেন্টাস। অবশেষে রোনালদোর হাত ধরে শেষ হয় অপেক্ষার প্রহর। তাকে ফাউল করেই জুভেন্টাসকে পেনাল্টি উপহার দেয় জেনোয়া। স্পট কিকে গোল করে দলের জয় শীর্ষস্থান নিশ্চিত করেন রোনালদো। বিবিসি

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন