ইউরোপে স্মার্টফোন রফতানি শুরু করছে মিসর

বণিক বার্তা ডেস্ক

উত্তর আফ্রিকার দেশ মিসরের প্রথম স্মার্টফোন নির্মাতা কোম্পানি সিলিকন ইন্ডাস্ট্রিজ করপোরেশন বা সিকো টেকনোলজি। আফ্রিকার বাজার ছাড়িয়ে প্রতিষ্ঠানটি মধ্যপ্রাচ্যের বিভিন্ন দেশে স্মার্টফোন রফতানি করে। দীর্ঘদিন ধরে ইউরোপের বাজারে স্মার্টফোন রফতানির পরিকল্পনা এগিয়ে নিচ্ছিল সিকো। এবার পরিকল্পনা বাস্তব হতে যাচ্ছে। আসছে নভেম্বরে ইউরোপের বাজারে স্মার্টফোনের প্রথম চালান পাঠাতে যাচ্ছে মিসরীয় প্রতিষ্ঠান সিকো টেকনোলজি। খবর বিবিসি রয়টার্স।

সিকো টেকনোলজির এক বিবৃতিতে বলা হয়েছে, প্রতিষ্ঠানটি বর্তমানে পারস্য উপসাগরীয় দেশগুলোয় স্মার্টফোন রফতানি করছে। মিসরের বাইরে আফ্রিকার বিভিন্ন দেশে এবং ইউরোপের বাজারে স্মার্টফোন রফতানির পরিকল্পনা ছিল সিকোর। এর অংশ হিসেবে গত অক্টোবরে একটি ইউরোপিয়ান সরবরাহকারী প্রতিষ্ঠানের সঙ্গে চুক্তি করে কায়রোভিত্তিক সিকো টেকনোলজি। চুক্তি অনুযায়ী, নভেম্বরে জার্মানির বাজারে প্রথমবারের মতো স্মার্টফোন রফতানি করবে প্রতিষ্ঠানটি।

২০০৩ সালে কায়রোয় যাত্রা করে সিকো টেকনোলজি। শুরুতে ফিচার ফোন ট্যাবলেট উৎপাদন করলেও অচিরেই স্মার্টফোন বাজারে প্রবেশ করে প্রতিষ্ঠানটি। প্রতি বছর ২০ লাখ ইউনিট স্মার্টফোন তৈরি করে প্রতিষ্ঠানটি।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন