বন্দরের কন্টেইনার জট কাটাতে সমন্বয়হীনতা দূর করতে হবে: নৌপরিবহন প্রতিমন্ত্রী

বণিক বার্তা অনলাইন

চট্টগ্রাম ও মোংলা সমুদ্রবন্দর এবং স্থলবন্দরগুলোর কন্টেইনার জট হ্রাস এবং দ্রুত সেবা প্রদানের ক্ষেত্রে সংশ্লিষ্ট সংস্থাগুলোর মধ্যে সমন্বয়হীনতা দূর করার তাগিদ দিয়েছেন নৌপরিবহন প্রতিমন্ত্রী ও আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক খালিদ মাহমুদ চৌধুরী। তিনি জানান, সরকার ব্যবসায়ীসহ বন্দর ব্যবহারকারীদের ভাল সেবা প্রদানের লক্ষ্যে কাজ করছে। দেশের স্বার্থে অধিক সেবার মনোভাব নিয়ে কাজ করতে হবে। সেবা প্রদানের ক্ষেত্রে বিভিন্ন সমস্যা সমাধান করে এগিয়ে যেতে হবে।

আজ বৃহস্পতিবার মন্ত্রণালয়ের সভাকক্ষে চট্টগ্রাম, মোংলা ও স্থলবন্দর কর্তৃপক্ষ এবং জাতীয় রাজস্ব বোর্ডের মধ্যে বিভিন্ন অনিস্পন্ন বিষয় নিস্পত্তি সংক্রান্ত বৈঠকে তিনি এসব কথা বলেন।

বৈঠকে নৌপরিবহন মন্ত্রণালয়ের সচিব মো. আবদুস সামাদ, মোংলা বন্দর কর্তৃপক্ষের চেয়ারম্যান রিয়ার এডমিরাল এম মোজাম্মেল হক, চট্টগ্রাম বন্দর কর্তৃপক্ষের চেয়ারম্যান রিয়ার এডমিরাল জুলফিকার আজিজ, বাংলাদেশ স্থলবন্দর কর্তৃপক্ষের চেয়ারম্যান তপন কুমার চক্রবর্তী, বাণিজ্য মন্ত্রণায়ের যুগ্মসচিব এ এইচ এম সফিকুজ্জামান এবং জাতীয় রাজস্ব বোর্ডের সদস্য মো. সাইফুল ইসলাম উপস্থিত ছিলেন।

বৈঠকে জানানো হয় যে, চট্টগ্রাম বন্দর হতে এনবিআর কর্তৃক বর্তমানে ৩৭টি আইটেমবাহী ফুল কন্টেইনার লোড (এফসিএল) প্রাইভেট আইসিডিতে (অফডক) হতে ডেলিভারি দেয়ার অনুমতি দেয়া আছে। চট্টগ্রাম বন্দরের কন্টেইনার জট কমাতে বন্দর হতে এফসিএল অফডকে পাঠাতে আইটেম সংখ্যা পর্যায়ক্রমে বাড়ানোর সিদ্ধান্ত গৃহিত হয়। এনবিআর  এ বিষয়ে দ্রুত ব্যবস্থা গ্রহণ করবে।

চট্টগ্রাম ও মোংলাসহ যে সমস্ত স্থলবন্দর দিয়ে কন্টেইনার পরিবাহিত হয় সেসব স্থানে পর্যাপ্ত কন্টেইনার স্ক্যানার স্থাপনের সিদ্ধান্ত গৃহীত হয়। বৈঠকে জানানো হয় যে, সুনামখ্যাত প্রতিষ্ঠানগুলোর জন্য বন্দরগুলোতে গ্রিন চ্যানেল সেবা কার্যক্রম চালু করা হয়েছে।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন