বিমান বাংলাদেশ এয়ারলাইনস

বহর বড় হচ্ছে, সক্ষমতা অব্যবহৃত থাকছে

মনজুরুল ইসলাম

২০১১ থেকে ২০১৪ তিন বছরে লম্বা দূরত্ব পাড়ি দিতে সক্ষম চারটি বোয়িং ৭৭৭-৩০০ ইআর উড়োজাহাজ যুক্ত হয় বিমান বাংলাদেশ এয়ারলাইনসের বহরে। পরবর্তী সময়ে ধাপে ধাপে যুক্ত হয় ছয়টি বোয়িং ৭৩৭-৮০০ এবং চারটি বোয়িং ৭৮৭ ড্রিমলাইনার উড়োজাহাজ। আগামী ডিসেম্বরের মধ্যে যুক্ত হতে যাচ্ছে আরো দুটি ৭৮৭- ড্রিমলাইনার। সর্বাধুনিক প্রযুক্তির এসব উড়োজাহাজে বিমানের বহর বড় হলেও পূর্ণ সক্ষমতায় এগুলো ব্যবহার করতে পারছে না রাষ্ট্রায়ত্ত উড়োজাহাজ পরিবহন সংস্থাটি।

এভিয়েশন খাতে প্রতিযোগিতার বাজারে বোয়িংয়ের সর্বাধুনিক প্রযুক্তির উড়োজাহাজগুলো দিনে ১৫ ঘণ্টার বেশি উড়লে সেটাকে প্রোপার ইউটিলাইজেশন অব অ্যাসেট বা সম্পদের যথাযথ ব্যবহার হিসেবে ধরা হয়। এর সঙ্গে অবশ্য ৮০ শতাংশের বেশি যাত্রী থাকা এবং কী দামে টিকিট বিক্রি হচ্ছে, সেটিও এক্ষেত্রে বিবেচনায় নেয়া হয়। কিন্তু বিমানের বহরে থাকা ছয়টি বোয়িং ৭৩৭-৮০০ উড়োজাহাজ দৈনিক ১৮ ঘণ্টাই বসে থাকছে। অন্য মডেলের উড়োজাহাজগুলোর সক্ষমতারও বড় অংশ অব্যবহৃত থাকছে। উড়োজাহাজগুলো বহরে যুক্ত হওয়ার আগেই সঠিক রুট পরিকল্পনা না করায় মূলত পূর্ণ সক্ষমতায় এগুলো ব্যবহার করতে পারছে না বিমান কর্তৃপক্ষ।

বিমান বাংলাদেশ এয়ারলাইনস সূত্রে জানা গেছে, বর্তমানে বিমানের বহরে মোট উড়োজাহাজ রয়েছে ১৬টি। এগুলোর মধ্যে বোয়িং থেকে সরাসরি কেনা নিজস্ব উড়োজাহাজই ১০টি। এর মধ্যে চারটি ৭৭৭-৩০০ ইআর, দুটি ৭৩৭-৮০০ উড়োজাহাজ এবং চারটি ৭৮৭- ড্রিমলাইনার উড়োজাহাজ। আর লিজে আনা ছয়টি উড়োজাহাজের মধ্যে চারটি ৭৩৭-৮০০ দুটি ড্যাশ-৮কিউ৪০০ উড়োজাহাজ রয়েছে।

বিমানের শীতকালীন সূচি অনুযায়ী, বহরের ছয়টি ৭৩৭-৮০০ উড়োজাহাজ দিয়ে দৈনিক গড়ে ঘণ্টা ৩০ মিনিট ফ্লাইট পরিচালনা করছে বিমান। রিজিওনাল রুটের (যেমন- ব্যাংকক, কলকাতা, দিল্লি, কাঠমান্ডু, সিঙ্গাপুর) পাশাপাশি অভ্যন্তরীণ তিন রুটে চলছে ৭৩৭ উড়োজাহাজের ফ্লাইট। অন্যদিকে বহরের চারটি ৭৮৭- ড্রিমলাইনার দৈনিক গড়ে ১৩ ঘণ্টা ৪০ মিনিট ফ্লাইট অপারেশনে থাকছে, যা দিয়ে দোহা, দুবাই, কুয়ালালামপুর, কুয়েত, লন্ডন, মদিনা, মাস্কাট, সিঙ্গাপুর এবং ম্যানচেস্টার রুটের ফ্লাইট পরিচালনা করা হচ্ছে। আর চারটি ৭৭৭-৩০০ উড়োজাহাজ দিয়ে দাম্মাম, জেদ্দা, লন্ডন, মাস্কাট রিয়াদে ফ্লাইট চালাচ্ছে বিমান। ৭৭৭-৩০০ উড়োজাহাজগুলোর দৈনিক গড় উড্ডয়ন সময় ১৩ ঘণ্টা ৪০ মিনিট।

খাতসংশ্লিষ্টরা বলছেন, বিশ্বব্যাপী এয়ারলাইনসগুলো বোয়িং ৭৩৭-

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন