দুই ফান্ডের ব্যবস্থাপনা থেকে এলআর গ্লোবালকে সরাতে চায় ইউনিটহোল্ডাররা

নিজস্ব প্রতিবেদক

মেয়াদি ডিবিএইচ ফার্স্ট ও গ্রিন ডেল্টা মিউচুয়াল ফান্ডের সম্পদ ব্যবস্থাপকদের দায়িত্ব থেকে এলআর গ্লোবাল বাংলাদেশ অ্যাসেট ম্যানেজমেন্ট কোম্পানি লিমিটেডকে সরাতে চায় দুই-তৃতীয়াংশ ইউনিটহোল্ডার। এরই মধ্যে ইউনিটহোল্ডারদের পক্ষ থেকে ফান্ড দুটির সম্পদ ব্যবস্থাপকের দায়িত্ব থেকে এলআর গ্লোবালকে সরিয়ে আইডিএলসি অ্যাসেট ম্যানেজমেন্ট লিমিটেডকে নতুন সম্পদ ব্যবস্থাপক হিসেবে নিয়োগ দেয়ার জন্য ট্রাস্টি বাংলাদেশ জেনারেল ইন্স্যুরেন্স কোম্পানিকে (বিজিআইসি) চিঠি পাঠানো হয়েছে। সংশ্লিষ্ট সূত্রে এ তথ্য জানা গেছে।

ট্রাস্টির কাছে পাঠানো চিঠিতে ডিবিএইচ ফার্স্ট মিউচুয়াল ফান্ডের ৭২ দশমিক ৫০ শতাংশ এবং গ্রিন ডেল্টা মিউচুয়াল ফান্ডের ৭০ দশমিক ১২ শতাংশ ইউনিটহোল্ডার সম্পদ ব্যবস্থাপক পরিবর্তনের জন্য অনুরোধ জানিয়েছেন। বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (মিউচুয়াল ফান্ড) রুলস ২০০১-এর ৩১ বিধি অনুসারে ফান্ড দুটির ইউনিটহোল্ডাররা সম্পদ ব্যবস্থাপক পরিবর্তন করার দাবি জানিয়েছেন।

বিধি ৩১(২) অনুসারে, ট্রাস্টি কমিশনের পূর্বানুমতি নিয়ে এবং মিউচুয়াল ফান্ডের স্বার্থে অথবা স্কিমের দুই-তৃতীয়াংশ ইউনিট মালিক দাবি করলে কোনো সম্পদ ব্যবস্থাপকের নিয়োগ বাতিল করতে পারবে এবং বাতিলের বিষয় কমিশনকে বাতিলের তিন কার্যদিবসের মধ্যে লিখিতভাবে অবহিত করবে। বিধি ৩১(৩) এ বলা হয়েছে, কমিশন সম্পদ ব্যবস্থাপককে ব্যক্তিগত শুনানির সুযোগ দেয়া সাপেক্ষে জনস্বার্থে কোনো সম্পদ ব্যবস্থাপকের কিংবা এর প্রধান নির্বাহী কর্মকর্তার নিয়োগ বাতিল করতে পারবে। আর বিধি ৩১(৪) এ বলা হয়েছে, সম্পদ ব্যবস্থাপক নিয়োগের ক্ষেত্রে যেকোনো পরিবর্তন কমিশনের পূর্বানুমোদনক্রমে হতে হবে।

সম্পদ ব্যবস্থাপক পরিবর্তনের বিষয়ে ইউনিটহোল্ডারদের চিঠির বিষয়ে জানতে চাইলে ট্রাস্টি বিজিআইসির ব্যবস্থাপনা পরিচালক আহমেদ সাইফুদ্দিন চৌধুরী বণিক বার্তাকে বলেন, বিএসইসির মিউচুয়াল ফান্ড বিভাগের কমিশনার অধ্যাপক হেলাল উদ্দীন নিজামী বর্তমানে দেশের বাইরে রয়েছেন। তিনি দেশে এলে তার সঙ্গে আলোচনা করে আমরা এ বিষয়ে পরবর্তী কার্যক্রম গ্রহণ করব। ইউনিটহোল্ডারদের সভায় ফান্ডের মেয়াদ বৃদ্ধি, রূপান্তর, সম্পদ ব্যবস্থাপক ও ট্রাস্টি পরিবর্তনএ চারটি এজেন্ডা রাখা হতে পারে বলেও জানান তিনি।

ডিবিএইচ ফার্স্ট মিউচুয়াল ফান্ডের সম্পদ ব্যবস্থাপক পরিবর্তনের পক্ষে যেসব ইউনিটহোল্ডার মত দিয়েছেন, তাদের মধ্যে রয়েছে বেসরকারি সংস্থা ব্র্যাক, ব্র্যাক ব্যাংক, পূবালী ব্যাংক সিকিউরিটিজ, ডিবিএইচ, আইডিএলসি ইনভেস্টমেন্ট, সাউথইস্ট ব্যাংক ক্যাপিটাল রিসোর্সেস লিমিটেড, ইউসিবি, ভিআইপিবি অ্যাসেট ম্যানেজমেন্ট, এজ অ্যাসেট ম্যানেজমেন্ট ও আইডিএলসি অ্যাসেট ম্যানেজমেন্ট, ডেল্টা লাইফ ইন্স্যুরেন্স কোম্পানি ও এশিয়ান টাইগার ক্যাপিটাল পার্টনার্স অ্যাসেট ম্যানেজমেন্ট লিমিটেড।

অন্যদিকে গ্রিন ডেল্টা মিউচুয়াল ফান্ডের সম্পদ ব্যবস্থাপক পরিবর্তনের জন্য মত দেয়া ইউনিটহোল্ডারদের মধ্যে রয়েছে ব্র্যাক ব্যাংক, এনসিসি ব্যাংক, ইস্টার্ন ব্যাংক, অগ্রণী ইকুইটি, ডেল্টা লাইফ, গ্রিন ডেল্টা ইন্স্যুরেন্স, আইডিএলসি ইনভেস্টমেন্টস, আইডিএলসি অ্যাসেট ম্যানেজমেন্ট, ভিআইপিবি অ্যাসেট ম্যানেজমেন্ট, এজ অ্যাসেট ম্যানেজমেন্ট, ভ্যানগার্ড অ্যাসেট ম্যানেজমেন্ট, ডিবিএইচ এবং বিদেশী বিনিয়োগকারী সিটি অব লন্ডন ইনভেস্টমেন্ট ম্যানেজমেন্ট কোম্পানি লিমিটেড।

সম্পদ ব্যবস্থাপক হিসেবে এলআর গ্লোবালকে পরিবর্তন করতে চাওয়ার কারণ জানতে চাইলে ফান্ড দুটির অন্যতম ইউনিটহোল্ডার আইডিএলসি ইনভেস্টমেন্টস লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক মো. মনিরুজ্জামান বণিক বার্তাকে বলেন, আমরা ইউনিটহোল্ডাররা সম্পদ ব্যবস্থাপক হিসেবে এলআর গ্লোবালের ওপর আস্থা রাখতে পারছি না। সম্প্রতি সম্পদ ব্যবস্থাপক ফান্ডের অর্থ একটি অ-তালিকাভুক্ত সিকিউরিটিজে বিনিয়োগ করেছে। এতে ইউনিটহোল্ডারদের স্বার্থ ক্ষুণ্ন হওয়ার শঙ্কা তৈরি হয়েছে। এজন্য আমরা মেজরিটি ইউনিটহোল্ডার যত দ্রুত সম্ভব সম্পদ ব্যবস্থাপক পরিবর্তনের জন্য চিঠি দিয়েছি।

এদিকে এ বিষয়ে এলআর গ্লোবালের মতামত জানার জন্য প্রতিষ্ঠানটির সিইও রিয়াজ ইসলাম এবং সিএফও রোনাল্ড মিকি গোমেজের সঙ্গে যোগাযোগের চেষ্টা করেও পাওয়া যায়নি।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন