মাইক্রোসফট

বিশ্বজুড়ে ক্রীড়া ও অ্যান্টি-ডোপিং সংস্থায় সাইবার হামলা

বণিক বার্তা ডেস্ক

বিশ্বের অন্তত ১৬টি ক্রীড়া সংগঠন ও অ্যান্টি-ডোপিং সংস্থা সাইবার হামলার শিকার হয়েছে। স্ট্রনটিয়াম বা ফেন্সি বিয়ার নামে এক দল সাইবার অপরাধী এসব সংগঠন ও সংস্থায় হামলা চালিয়েছে। সাইবার বিশ্বে বেশ পরিচিত এ সাইবার অপরাধী দলটির সঙ্গে রুশ সরকারের যোগসূত্র খুঁজে পেয়েছে মাইক্রোসফট। খবর টেকস্পট।

বিবৃতিতে মাইক্রোসফট জানিয়েছে, ওয়ার্ল্ড অ্যান্টি-ডোপিং এজেন্সি গত মাসে বেশকিছু প্রধান ক্রীড়া থেকে রাশিয়াকে নিষিদ্ধের ঘোষণা দিয়েছে। এরপর সাইবার হামলা শুরু হয়। তবে ক্রীড়া সংগঠন ও অ্যান্টি-ডোপিং কর্তৃপক্ষকে লক্ষ্য করে চালানো অধিকাংশ সাইবার হামলায় সফল হয়নি ফেন্সি বিয়ার। এছাড়া যেসব ক্রীড়া সংগঠনকে লক্ষ্য করে হামলা চালানো হয়েছে, তাদের সতর্ক করেছে প্রতিষ্ঠানটি।

মাইক্রোসফটের দাবি, ক্রীড়া সংগঠন বা অ্যান্টি-ডোপিং সংস্থাকে লক্ষ্য করে সাইবার হামলা এবারই প্রথম নয়। এর আগেও ফেন্সি বিয়ারের সাইবার হামলার শিকার হয়েছেন ক্রীড়া সংগঠনের কর্মকর্তারা। ২০১৬ ও ২০১৮ সালেও সাইবার হামলা চালিয়ে ক্রীড়া সংগঠন ও অ্যান্টি-ডোপিং সংস্থা থেকে কর্মকর্তাদের মেডিকেল রিপোর্ট ও ই-মেইল হাতিয়ে নেয় সাইবার অপরাধী দলটি। হাতিয়ে নেয়া তথ্যগুলো পরে অনলাইনে প্রকাশ করা হয়েছিল।

প্রতিবেদন অনুযায়ী, ফেন্সি বিয়ার বিশ্বের পুরনো সাইবার অপরাধী দলগুলোর একটি। বিভিন্ন সাইবার নিরাপত্তা প্রতিষ্ঠান এবং সরকারি বিভাগের কাছেএপিটি২৮’, ‘সোফ্যান্সি’, ‘পন স্টর্ম নামে পরিচিত এ সাইবার অপরাধী দল।

সাইবার নিরাপত্তা প্রযুক্তি কোম্পানি ক্রাউডস্ট্রাইকের তথ্য অনুযায়ী, ফেন্সি বিয়ার সাইবার অপরাধী দলটির সঙ্গে রুশ সামরিক গোয়েন্দা সংস্থা জিআরইউয়ের সরাসরি সংশ্লিষ্টতা থাকতে পারে।

মাইক্রোসফটের দাবি, ফেন্সি বিয়ার অতীতে সরকার, সেনাবাহিনী, আইনি সংস্থা, মানবাধিকার সংগঠন, আর্থিক প্রতিষ্ঠান লক্ষ্য করে যেভাবে সাইবার হামলা চালিয়েছে, এবারও সে একই প্রক্রিয়া অনুসরণ করেছে।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন