নগর ইমেজ

নজরুল ইসলাম

আলফ্রেড হোয়াইটহেড তার Symbolism বইতে লিখেছেন, বেরসিক মানুষরাই শুধু তথ্য চায়, প্রতীক নয়। প্রতীক বা সিম্বল সাধারণত একটা ইমেজ (রূপকল্প, ভাবকল্প) থেকে আসে। প্রত্যেক জিনিসের মধ্যেই ইমেজ সৃষ্টি করার একটা কোনো গুণ থাকে। যার মধ্যে এই গুণটা বেশি তার ইমেজই দর্শক বা পরিচিতের মনে দীর্ঘস্থায়ী সুস্পষ্ট হয়। তাই আইফেল টাওয়ার বলতে বুঝি প্যারিস, স্টাচু অব লিবার্টি বলতে নিউইয়র্ক, বুর্জে খলিফ বলতে দুবাই। ঢাকা শহরের ইমেজ বা প্রতীক কী? প্রশ্নের উত্তর দিতে হলে একটু ভাবতে হবে। যেকোনো একটি শহর সম্বন্ধে মোটামুটি দুই ধরনের ইমেজ আমরা পেতে পারি। প্রথমত, দৃশ্যমান বস্তু ভবন বা স্থানের ইমেজ, যাকে আমরা দৃশ্যমান রূপকল্প বাভিজুয়াল ইমেজআখ্যা দিতে পারি। দ্বিতীয়ত, শহরের অন্যান্য বৈশিষ্ট্য বা চরিত্র নিয়ে ইমেজ, যাকে মোটামুটি আমরা ভাবকল্প বা আইডিয়েটিভ ইমেজ বলতে পারি। বিশিষ্ট চিন্তাবিদ কেনেথ বোল্ডিং তার Image গ্রন্থে ১০ রকমের ইমেজ চিহ্নিত করেছেন, যার মধ্যে রয়েছে স্থানিক, কালিক, সাম্পর্কিক অন্যান্য ইমেজ। দৃশ্যমান বস্তু দর্শকের মনে যেসব কারণে স্থায়ী ইমেজ তৈরি করে, তার মধ্যে রয়েছে বস্তুর গঠন সাবলীলতা (বিল্ডিংয়ের ক্ষেত্রে), তার স্থায়িত্ব অবিচ্ছিন্নতা (রাস্তার বেলায়), বিরাটত্ব, দৃশ্যমানতা, নাম চমত্কারিত্ব এবং অন্যান্য কারণ। প্রত্যেক শহরের নাগরিকের মনেই তাদের নিজ নিজ শহর বিভিন্ন উপাদান ইমেজ সৃষ্টি করে থাকে। চট করে যদি তাকে কেউ প্রশ্ন করে, আপনার শহরের উল্লেখযোগ্য বস্তু বা চরিত্র কী, তখন সেই সব ইমেজই প্রথমে তার চোখে ভাসে।

বাংলাদেশের রাজধানী ঢাকা শহরের এমন ইমেজগুলো কী হতে পারে? প্রশ্নের উত্তর একেবারেই ব্যক্তিনির্ভর। সবাই নিশ্চয়ই এক উত্তর দেবেন না। একটি ইমেজের জন্য নমুনা পদ্ধতির বড় মাপের জরিপের মাধ্যমে যথেষ্ট নৈর্ব্যক্তিক উত্তর পাওয়া সম্ভব। উত্তরদাতার বয়সগত, শিক্ষাগত, সামাজিক, অর্থনৈতিক অবস্থানগত ভিন্নতার কারণে উত্তর হবে বিভিন্ন।

আমরা ঢাকা শহরের ইমেজ অনুসন্ধানে ধরনের একটি প্রত্যক্ষণ বা পারসেপশনভিত্তিক সমীক্ষা গ্রহণ করেছি। ধরনের সমীক্ষা বিভিন্ন দেশে বিভিন্নভাবে ব্যবহূত হয়েছে। বৈজ্ঞানিক পদ্ধতিনির্ভর ইমেজ বিশ্লেষণগুলোর মধ্যে মার্কিন নগর পরিকল্পনাবিদ কেভিন লিঞ্চের Image of the City বা কানাডার ভূগোলবিদ ইউ ফু টুয়ানের বিভিন্ন সমীক্ষা স্মরণীয়। আমরা ঢাকার ইমেজ নির্বাচনে একটি খুব সহজ পদ্ধতি ব্যবহার করেছি। সমীক্ষাটির পদ্ধতিগত সীমাবদ্ধতা রয়েছে এবং এজন্য আমরা এর ফলাফলের চূড়ান্ত যথার্থতা দাবি করি না, কেননা কোনো একটি বিশেষ শ্রেণীর নাগরিকরাই এই সমীক্ষায় ঢাকার ইমেজ নির্বাচন করেছেন। এরা

");

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন