মানিকগঞ্জে অভিযানকালে নৌপুলিশের ওপর মা ইলিশ শিকারিদের হামলা

বণিক বার্তা প্রতিনিধি, মানিকগঞ্জ

মানিকগঞ্জের যমুনা নদীতে মা ইলিশ শিকারিদের বিরুদ্ধে অভিযানকালে নৌপুলিশের ওপর হামলা হয়েছে। আজ (বুধবার) সকাল সাড়ে ৭টার দিকে শিবালয়ের আলোকদিয়া চর এলাকায় এই হামলার ঘটনা ঘটে। 

নৌপুলিশের ফরিদপুর অঞ্চলের পুলিশ সুপার মো. আব্দুল্লাহ আরেফ বলেন, ভোর ৬টার দিকে পাটুরিয়া নৌপুলিশের অফিসার-ইন-চার্জ মো. মনিরুল ইসলামের নেতৃত্বে যমুনা নদীর আলোকদিয়া চর এলাকায় অভিযান শুরু করা হয়। 

সরকারি নিষেধাজ্ঞা অমান্য করে নদীতে ইলিশ ধরার অপরাধে ৩টি নৌকা থেকে সাতজন জেলেকে আটক এবং তাদের কাছ থেকে বিপুল পরিমাণ কারেন্ট জাল জব্দ করা হয়। এক ঘণ্টা অভিযানের পর একটি মাছ ধরার নৌকা আটকের চেষ্টাকালে ওই নৌকার জেলেরা লাঠি-সোটা নিয়ে পুলিশের ওপর হামলা করে। পুলিশ সদস্যরা হামলা উপক্ষো করে তাদের আটকের চেষ্টা করলে আশপাশে থাকা আরো কয়েকটি মাছধরার নৌকা এসে পুলিশদের বহনকার স্পিডবোট ঘিরে ফেলে। নিরাপত্তার কথা ভেবে পুলিশ সদস্যরা সেখান থেকে পিছু হটতে বাধ্য হয়। 

মো. আব্দুল্লাহ আরেফ আরো বলেন, খবর পেয়ে তিনি দ্রুত আরিচা ঘাট এলাকায় যান এবং পরিস্থিতি নিয়ন্ত্রণে আনেন। ওই হামলায় কেউ তেমন আঘাত পাননি উল্লেখ করে তিনি বলেন, জীবনের ঝুঁকি নিয়ে মা ইলিশ রক্ষায় প্রতিদিন নদীতে নৌ পুলিশ সদস্যরা টহল অব্যাহত রেখেছেন। 

নৌ-পুলিশের জনবল সংকট এবং দ্রুতগামী নৌযানসহ প্রয়োজনীয় সরঞ্জামের অভাবে জেলেরা এই হামলা করার সাহস পেয়েছে বলে তিনি মন্তব্য করেন। আটক জেলেদের উপজেলা প্রশাসনের কাছে হস্তান্তর করা হয়েছে।

শিবালয় উপজেলার সহকারী কমিশনার (ভূমি) মো. জাকির হোসেন বলেন, ভ্রাম্যমান আদালতের মাধ্যমে আটক ৪ জেলেকে ৫ হাজার করে ২০ হাজার টাকা জরিমানা এবং অন্য তিনজনকে এক বছর করে কারাদণ্ড প্রদান করা হয়েছে।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন