এফআর টাওয়ারের নকশা জালিয়াতি

রূপায়ণের চেয়ারম্যানসহ ৫ জনের বিরুদ্ধে অভিযোগপত্র দেবে দুদক

নিজস্ব প্রতিবেদক

ঢাকার বনানীর এফআর টাওয়ার ২৩ তলা পর্যন্ত বাড়াতে নকশা জালিয়াতির অভিযোগে দায়েরকৃত মামলায় ভবনটির নির্মাতা প্রতিষ্ঠান রূপায়ণ গ্রুপের চেয়ারম্যানসহ পাঁচজনের বিরুদ্ধে অভিযোগপত্র অনুমোদন দিয়েছে দুর্নীতি দমন কমিশন (দুদক) শিগগিরই অভিযোগপত্রটি আদালতে দাখিল করা হবে বলে দুদক সূত্রে জানা গেছে।

দুদকের অভিযোগপত্রে যাদের আসামি করা হয়েছে তারা হলেন এফআর টাওয়ার ভবনের মালিক এসএমএইচআই ফারুক, রূপায়ণ গ্রুপের চেয়ারম্যান লিয়াকত আলী খান মুকুল, রাজধানী উন্নয়ন কর্তৃপক্ষের (রাজউক) সাবেক চেয়ারম্যান হুমায়ূন খাদেম, সাবেক প্রধান প্রকৌশলী মো. সাইদুর রহমান সাবেক অথরাইজড অফিসার সৈয়দ মকবুল আহমেদ।

গত ২৫ জুন দুদকের উপপরিচালক মো. আবুবকর সিদ্দিক বাদী হয়ে ভবনের নকশা জালিয়াতির অভিযোগে মামলাটি দায়ের করেন। এছাড়া রাজউকের ভুয়া ছাড়পত্রের মাধ্যমে এফআর টাওয়ার ১৮ তলা থেকে বাড়িয়ে ২৩ তলা করা, উপরের ফ্লোরগুলো বন্ধক দেয়া বিক্রির অভিযোগে দুদকের অন্য একটি মামলায় ২০ জনকে আসামি করা হয়।

গত ২৮ মার্চ এফআর টাওয়ারে এক ভয়াবহ অগ্নিকাণ্ডে ২৭ জন নিহত হন। এরপর ভবনটি নির্মাণে নানা অনিয়মের বিষয়গুলো বেরিয়ে আসতে থাকে। ভবনের জমির মূল মালিক ছিলেন প্রকৌশলী এসএমএইচআই ফারুক। অংশীদারিত্বের ভিত্তিতে ভবনটি নির্মাণ করে রূপায়ণ হাউজিং এস্টেট লিমিটেড। সে কারণে সংক্ষেপে ভবনের নাম হয় এফআর টাওয়ার। অগ্নিকাণ্ডের পর সরকারের বিভিন্ন সংস্থা চারটি তদন্ত কমিটি গঠন করে। তার একটি গঠন করে গৃহায়ন গণপূর্ত মন্ত্রণালয়।

এর মধ্যে গৃহায়ন গণপূর্ত মন্ত্রণালয়ের গঠিত তদন্ত কমিটি নকশা অনুমোদনে বিধি লঙ্ঘন নির্মাণের ক্ষেত্রে ত্রুটি-বিচ্যুতির জন্য রাজউকের সাবেক চেয়ারম্যানসহ অর্ধশতাধিক কর্মকর্তা-কর্মচারীকে চিহ্নিত করে প্রতিবেদন জমা দেয়। তদন্ত প্রতিবেদনে বলা হয়, এফআর টাওয়ারের ১৮ তলার নকশা অনুমোদন করা হয়েছিল বিধি লঙ্ঘন করে। ভবনের উপরে আরো পাঁচটি ফ্লোর নির্মাণের নকশাকে বৈধতা দিতে বিভিন্ন পর্যায়ে দুর্নীতি হয়। ত্রুটি নিয়মের ব্যত্যয় ছিল ভবনটি নির্মাণের ক্ষেত্রেও। নির্মাতা প্রতিষ্ঠান রূপায়ণ হাউজিং লিমিটেড ভবন নির্মাণের ক্ষেত্রে নকশার ব্যত্যয় ঘটিয়েছে বলে প্রমাণ পেয়েছে তদন্ত কমিটি। পাশাপাশি ওই জমির মালিক সৈয়দ মো. হোসাইন ইমাম ফারুক এবং এফআর টাওয়ার ওনার্স সোসাইটিও অগ্নি দুর্ঘটনার দায় এড়াতে পারে না বলে মনে করে কমিটি।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন