সাড়ে ১১ হাজার কোটি টাকার ১০ প্রকল্প একনেকে অনুমোদন

নিজস্ব প্রতিবেদক

রূপপুর পারমাণবিক বিদ্যুৎকেন্দ্রের পারমাণবিক নিরাপত্তা উন্নয়নসহ ১০ প্রকল্পের অনুমোদন দিয়েছে জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটি (একনেক) প্রকল্পগুলো বাস্তবায়নে মোট খরচ ধরা হয়েছে ১১ হাজার ৪৬৭ কোটি ২৩ লাখ টাকা। এর মধ্যে সরকারি তহবিল থেকে হাজার ২৭১ কোটি ২৩ লাখ টাকা এবং বৈদেশিক সহায়তা থেকে হাজার ১৯৬ কোটি টাকা খরচ করা হবে।

গতকাল রাজধানীর শেরেবাংলা নগরের এনইসি সম্মেলন কক্ষে অনুষ্ঠিত একনেক বৈঠকে অনুমোদন দেয়া হয়। এতে সভাপতিত্ব করেন প্রধানমন্ত্রী একনেক চেয়ারপারসন শেখ হাসিনা। বৈঠক শেষে সাংবাদিকদের কাছে এসব তথ্য জানান পরিকল্পনামন্ত্রী এমএ মান্নান। সময় উপস্থিত ছিলেন পরিকল্পনা সচিব নুরুল আমিন, পরিসংখ্যান তথ্য ব্যবস্থাপনা বিভাগের সচিব সৌরেন্দ্রনাথ চক্রবর্তী এবং ভৌত অবকাঠামো বিভাগের সদস্য শামীমা নার্গীস। প্রকল্পের বিষয়ে বেশকিছু অনুশাসনও দিয়েছেন প্রধানমন্ত্রী।

প্রধানমন্ত্রীর অনুশাসন: রূপপুর পারমাণবিক বিদ্যুৎকেন্দ্রের জন্য পারমাণবিক নিরাপত্তা তদারকিতে পরমাণু শক্তি নিয়ন্ত্রণ কর্তৃপক্ষের নিউক্লিয়ার রেগুলেটরি  ইনফ্রাস্ট্রাকচার উন্নয়ন প্রকল্প ঢাকার পরিবর্তে সাভারে নির্মাণের নির্দেশ দিয়েছেন প্রধানমন্ত্রী। সাভারে পরমাণু শক্তি কমিশনের নিজস্ব জমিতেই এটি করতে হবে। ঢাকায় দুই একর জমি অধিগ্রহণের প্রয়োজন নেই। মেরিন একাডেমির (বেসরকারি) মান নিয়ে সংশয় থাকায় প্রধানমন্ত্রী বলেছেন, বেসরকারি খাতে হোক, সমস্যা নেই। কিন্তু তাদের মান সিলেবাস দেখে নিশ্চিত করতে হবে। পর্যায়ক্রমে প্রতিটা বিভাগে মেরিন একাডেমি প্রতিষ্ঠা করা হবে। প্রতিটি নদী ধারাবাহিকভাবে ড্রেজিং করতে হবে। আট লেনের সেতুতে টোল দিতে হয়। টোলবিহীন সেতু হবে না। সেবা নেবেন টোল দেবেন। প্রধানমন্ত্রীর চিন্তা আছে দক্ষিণাঞ্চলে আরো একটি  পারমাণবিক বিদ্যুৎকেন্দ্র স্থাপনের।

সংবাদ সম্মেলনে বলা হয়, রূপপুর পারমাণবিক বিদ্যুৎকেন্দ্রের পারমাণবিক নিরাপত্তাসংক্রান্ত প্রকল্পটি বাস্তবায়নে ব্যয় ধরা হয়েছে হাজার ৭১০ কোটি ৬৩ লাখ টাকা। চলতি বছর থেকে ২০২৫ সালের মধ্যে এটি বাস্তবায়ন করবে বাংলাদেশ পরমাণু শক্তি নিয়ন্ত্রণ কর্তৃপক্ষ।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন