থ্রি-হুইলার ম্যানুফ্যাকচারিং প্লান্ট করবে রানার

নিজস্ব প্রতিবেদক

ময়মনসিংহের ভালুকায় অবস্থিত বিদ্যমান কারখানায় একটি নতুন থ্রি-হুইলার প্লান্ট স্থাপনের সিদ্ধান্ত নিয়েছে রানার অটোমোবাইলসের পর্ষদ। বিদেশী অংশীদারের সঙ্গে চূড়ান্ত চুক্তি হওয়া সাপেক্ষে নতুন প্লান্ট স্থাপন করা হবে। তাছাড়া প্রাথমিক গণপ্রস্তাবের (আইপিও) মাধ্যমে সংগৃহীত তহবিল ব্যবহার পরিকল্পনায়ও পরিবর্তন আনার সিদ্ধান্ত নিয়েছে কোম্পানিটির পর্ষদ। এজন্য বিশেষ সাধারণ সভায় (ইজিএম) শেয়ারহোল্ডারদের পাশাপাশি নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের (বিএসইসি) কাছ থেকেও অনুমোদন নেবে রানার অটোমোবাইলস। গতকাল স্টক এক্সচেঞ্জের মাধ্যমে শেয়ারহোল্ডারদের এ তথ্য জানিয়েছে কোম্পানিটি।

নতুন পরিকল্পনা অনুসারে, চেসিস ওয়েল্ডিং লাইন স্থাপনে ১২ কোটি ১৮ লাখ, বডি ওয়েল্ডিং লাইন স্থাপনে ৭ কোটি ১০ লাখ, পেইন্ট বুথ স্থাপনে ২৭ কোটি ৭২ লাখ এবং ভেহিকল অ্যাসেম্বল ও টেস্টিং লাইন স্থাপনে ১৬ কোটি টাকা ব্যয় করা হবে। দেশের সম্ভাবনাময় বিশাল বাজার ধরতে বিদ্যমান টু-হুইলার প্লান্টের পাশাপাশি সিএনজি/ এলএনজিভিত্তিক থ্রি-হুইলার প্লান্ট স্থাপন করবে কোম্পানিটি। নতুন ম্যানুফ্যাকচারিং প্লান্টে প্রাথমিক পর্যায়ে প্রতি মাসে তিন হাজার ও বছরে ৩০ হাজার ইউনিট থ্রি-হুইলার উৎপাদন করা সম্ভব হবে।

রানার অটোমোবাইলসের আইপিও তহবিল ব্যবহারসংক্রান্ত প্রতিবেদন অনুসারে, এ বছরের সেপ্টেম্বর শেষে পুঁজিবাজার থেকে সংগৃহীত ১০০ কোটি টাকার মধ্যে ৩৭ কোটি টাকা ব্যয় হয়েছে। এর মধ্যে ৩৩ কোটি টাকার ব্যাংকঋণ ও আইপিও প্রক্রিয়ার খরচ বাবদ ৪ কোটি টাকা ব্যয় হয়েছে। আর অব্যবহূত রয়েছে ৬৩ কোটি টাকা।

৩০ জুন সমাপ্ত ২০১৯ হিসাব বছরের জন্য ১০ শতাংশ নগদ ও ৫ শতাংশ স্টক লভ্যাংশের সুপারিশ করেছে রানার অটোমোবাইলস লিমিটেডের পরিচালনা পর্ষদ। ঢাকা স্টক এক্সচেঞ্জ সূত্রে এ তথ্য জানা গেছে।

সমাপ্ত হিসাব বছরে রানার অটোমোবাইলসের সম্মিলিত শেয়ারপ্রতি আয় (ইপিএস) হয়েছে ৫ টাকা ৭ পয়সা, যা আগের বছরের একই সময়ে ছিল ৪ টাকা ৯০ পয়সা। ৩০ জুন ২০১৯ কোম্পানিটির সম্মিলিত শেয়ারপ্রতি নিট সম্পদমূল্য (এনএভিপিএস) দাঁড়িয়েছে ৬৫ টাকা ৪৯ পয়সা, যা আগের বছরের একই সময়ে ছিল ৫৯ টাকা ৫৩ পয়সা। কোম্পাটির লভ্যাংশসংক্রান্ত বার্ষিক সাধারণ সভা (এজিএম) ২৫ নভেম্বর বেলা ১১টায় রাজধানীর মহাখালীতে অবস্থিত ট্রাস্ট মিলনায়তনে অনুষ্ঠিত হবে। এ-সংক্রান্ত রেকর্ড ডেট ২৫ অক্টোবর। আর আইপিও তহবিল ব্যবহার পরিকল্পনা পরিবর্তনসংক্রান্ত ইজিএম ১৭ ডিসেম্বর সকাল ১০টায় ট্রাস্ট মিলনায়তনে অনুষ্ঠিত হবে। এ-সংক্রান্ত রেকর্ড ডেট ১৯ নভেম্বর।

ডিএসইতে গতকাল রানার অটোমোবাইলস শেয়ারের সর্বশেষ দর ছিল ৬২ টাকা ৫০ পয়সা। গত এক বছরে শেয়ারটির সর্বনিম্ন ও সর্বোচ্চ দর ছিল যথাক্রমে ৫১ টাকা ২০ পয়সা ও ১১৪ টাকা ৫০ পয়সা।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন