পাইকারিতেই ১১০ টাকা ছাড়িয়েছে পেঁয়াজের কেজি

নিজস্ব প্রতিবেদক

অব্যাহতভাবে বাড়ছে পেঁয়াজের দাম। চট্টগ্রামের খাতুনগঞ্জে গতকালই পাইকারিতে প্রতি কেজি ভারতীয় পেঁয়াজের দাম ১১০ টাকা ছাড়িয়ে গেছে। একইভাবে দাম বেড়েছে রাজধানী ঢাকা দিনাজপুরের হিলিতেও।

চট্টগ্রামের খাতুনগঞ্জের বিভিন্ন আড়তে গতকাল প্রতি কেজি ইন্ডিয়ান সাউথ নাসিক জাতের পেঁয়াজ বিক্রি হয় ১১০-১১২ টাকায়। খুচরা বাজারগুলোয় বিক্রি হচ্ছে আরো বেশি দামে। বিভিন্ন খুচরা বাজারে এদিন ভারতীয় নাসিক জাতের পেঁয়াজ বিক্রি হয় প্রতি কেজি ১২০-১২৫ টাকায়। তবে মিয়ানমার মিসর থেকে আমদানি করা এর চেয়ে কম দামে বিক্রি হতে দেখা যায়।

খাতুনগঞ্জের ব্যবসায়ীরা জানান, রোজার ঈদের আগে খাতুনগঞ্জে আমদানীকৃত প্রতি কেজি পেঁয়াজ বিক্রি হয়েছিল ৩০-৩২ টাকায়। ঈদের পর আগস্টের শেষ দিকে একই পেঁয়াজ বিক্রি হয় ৪৫ টাকা কেজি দরে। পরবর্তী সময়ে সেপ্টেম্বরের শুরুর দিকে কয়েক দফায় বাড়ে পেঁয়াজের দাম। সেপ্টেম্বরে ভারত থেকে সরবরাহ কমতে থাকলে পাইকারিতে প্রতি কেজি পেঁয়াজের দাম ৬০-৬৫ টাকায় উঠে যায়। তবে সেপ্টেম্বরের মাঝামাঝি ভারত তাদের পেঁয়াজ রফতানি বন্ধের ঘোষণা দিলে পণ্যটির দাম এক লাফে কেজিপ্রতি ৯০-১০০ টাকায় উঠে যায়। কিছুদিন আগে দাম সামান্য কমলেও বর্তমানে পেঁয়াজের বাজার ক্রেতার নাগালের বাইরে চলে যাচ্ছে বলে মনে করছেন ব্যবসায়ীরা।

জানা গেছে, এক সপ্তাহ আগেও পাইকারিতে পেঁয়াজের দাম ছিল সর্বোচ্চ ৯০ টাকা। কিন্তু মজুদ ফুরিয়ে আসায় প্রতিদিনের আমদানির ওপর নির্ভর করতে হচ্ছে ব্যবসায়ীদের। কারণে অল্প পরিসরে যেসব পেঁয়াজ আসে, সেগুলো নিমিষেই বিক্রি হয়ে যায়। আবার চীন, মিসর মিয়ানমার থেকে যে পেঁয়াজ আসছে, সেগুলো দ্রুত পচনশীল। ফলে চাহিদার অতিরিক্ত পেঁয়াজ আমদানি করছেন না ব্যবসায়ীরা।

খাতুনগঞ্জের মেসার্স বাঁচামিয়া সওদাগর ব্যবসাপ্রতিষ্ঠানের ব্যবস্থাপক মো. আইয়ুব বণিক বার্তাকে বলেন, যে পরিমাণ চাহিদা, সে অনুপাতে সরবরাহ নেই। তাই দাম বাড়ছে। দেশে পেঁয়াজের যে মজুদ ছিল, তা শেষ হয়ে গেছে। ফলে বৈশ্বিক নির্ভরতার ওপর চলছে দেশের পেঁয়াজের বাজার। ভারত বাংলাদেশের নতুন উৎপাদন মৌসুম ছাড়া বাজার স্বাভাবিক হবে না। এজন্য বিকল্প দেশ থেকে পেঁয়াজের আমদানি বাড়াতে হবে। প্রয়োজনে সরকারি উদ্যোগে হলেও আমদানি করা প্রয়োজন।

পুরনো এলসির বিপরীতে ভারত পেঁয়াজ রফতানি না করায় দিনাজপুরের হিলি স্থলবন্দরে পণ্যটির সরবরাহ সংকট দেখা দিয়েছে। ফলে মাত্র একদিনের ব্যবধানে হিলিতে পেঁয়াজের দাম

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন